ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

‘নেইমারের হাতে পরবর্তী ব্যালন ডি অর’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০১৭
‘নেইমারের হাতে পরবর্তী ব্যালন ডি অর’ ছবি: সংগৃহীত

‘মেসিকে হারিয়ে ব্যালন ডি'অর রোনালদোর’, ‘রোনালদোকে হারিয়ে ব্যালন ডি'অর জিতেছেন মেসি’। ২০০৭ সালের পর থেকে এমনই শিরোনাম উঠে আসছে সংবাদমাধ্যমে।

মাঝে নতুন শিরোনাম ‘কে জিতবেন ব্যালন ডি'অর?’ মেসি-রোনালদোকে বাদ দিলে সম্ভাব্য নামের তালিকায় এক নম্বরেই থাকবে ব্রাজিল সেনসেশন নেইমারের নাম।

২০০৭ সালে ব্যালন ডি'অর খেতাব জিতেছিলেন ব্রাজিলের কাকা।

এরপর থেকেই ফিফা বর্ষসেরার ট্রফিতে মেসি ও রোনালদোর আধিপত্য। ২০০৭ সালেও ছিল মেসি-রোনালদোর নাম। ২০০৮ সালে জিতেছেন রোনালদো। ২০০৯, ২০১০, ২০১১ আর ২০১২ সালে টানা চারবার রোনালদোকে টপকে জিতেছেন মেসি। ২০১৩ ও ২০১৪’তে মেসিকে টপকে এই পুরস্কার জেতেন রোনালদো। ২০১৫ সালে রোনালদোকে হারিয়ে মেসির ঘরে যায় পুরস্কারটি। গতবার সেটি আবারো পুনরুদ্ধার করেন রোনালদো। মাঝে শুধু ২০১০ সালে শীর্ষ তিনে ছিলেন না রোনালদো। মেসি ছিলেন ২০০৭ সালের পর থেকেই।

মেসি-রোনালদোর দাপটে সোনালি এই ট্রফিটি স্বপ্ন হয়ে থেকে গেছে বাকিদের জন্য। ২০১৫ সালে প্রথমবার ব্যালন ডি’অরের শীর্ষ তিনে আসেন নেইমার। তবে, স্পর্শ করা হয়নি সোনালি বলের সেই ট্রফিটি।

পর পর টানা ৯ বার নেইমারের মতো অন্যদের লড়াই যেন শুধু সেরা তিনে থাকার। তবে, আমাগীবার বিশ্বসেরা খেলোয়াড়দের জন্য হুমকি হয়ে এই পুরস্কারের জন্য নিজেকে মেলে ধরছেন নেইমার-এমনটি জানিয়ে দিলেন ব্রাজিলের তারকা ডিফেন্ডার মিরান্ডা। মেসি-রোনালদোর রাজত্বে পরেরবারই হানা দেবেন নেইমার, এমন বিশ্বাস তার।

উরুগুয়ের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের দলপতি ছিলেন মিরান্ডা। বিশ্বকাপ বাছাইপর্বে সুয়ারেজবিহীন উরুগুয়েকে তাদের মাঠেই ৪-১ গোলে হারের লজ্জায় ডুবিয়েছে ব্রাজিল। হ্যাটট্রিক উদযাপনে মাতেন ফর্মহীনতায় ভোগা মিডফিল্ডার পাওলিনহো। ৭৪ মিনিটে স্কোরশিটে নাম লেখান নেইমার। নেইমার প্রসঙ্গে মিরান্ডা জানান, ‘বর্তমান সময়ে নেইমার এমন একজন ফুটবলার যে দুর্দান্ত ছন্দে রয়েছে। ক্যারিয়ারের সেরা সময় পার করছে। পরের ব্যালন ডি অর নেইমারের নামেই সাজানো হচ্ছে। ’

আদেমির, রোনালদিনহো, রিভালদো, বেবেতো, জিকোদের টপকে ব্রাজিলের সর্বকালের সর্বোচ্চ গোলদাতার তালিকায় নেইমার চার নম্বরে অবস্থান করছেন। ৭৬ ম্যাচে প্রতিপক্ষের জালে বল জড়িয়েছেন ৫১ বার। সর্বোচ্চ ৭৭ গোল করে শীর্ষে ৯২ ম্যাচ খেলে ব্রাজিলের জীবন্ত কিংবদন্তি পেলে। ৯৮ ম্যাচে ৬২ গোল করে দুইয়ে রোনালদো, ৭০ ম্যাচে ৫৫ গোল করে তিন নম্বরে রোমারিও।

বাংলাদেশ সময়: ১৬০৬ ঘণ্টা, ২৪ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।