ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

আর্জেন্টিনা-অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রাজিলের ‘চ্যালেঞ্জ’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৯ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৭
আর্জেন্টিনা-অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রাজিলের ‘চ্যালেঞ্জ’ ছবি: সংগৃহীত

আগামী ৯ জুন অস্ট্রেলিয়ার বিখ্যাত মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে নতুন কোচ তিতের অধীনে গ্লোবাল ট্যুরের প্রথম অফিসিয়াল ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে লড়বে ব্রাজিল। ব্রাজিলের শেভ্রলেট গ্লোবাল ট্যুরের অংশ হিসেবে এরপর ১৩ জুন অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে নেইমাররা।

ব্রাজিলের সাবেক তারকা মিডফিল্ডার ইদু রাশিয়া বিশ্বকাপের আগে হাইভোল্টেজ এই দুটি ম্যাচকেই দেখছেন চ্যালেঞ্জ হিসেবে।

সবশেষ গত বছরের নভেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে আর্জেন্টিনার মুখোমুখি হয়েছিল ব্রাজিল।

ঘরের মাঠ বেলো হরিজন্তে নেইমার, কুতিনহো ও পাউলিনহোর গোলে ৩-০ ব্যবধানের উড়ন্ত জয় তুলে নেয় পেলের উত্তরসূরিরা। এদিকে, ব্রাজিল-অস্ট্রেলিয়া সর্বশেষ ২০১৩ সালে মুখোমুখি হয়েছিল ব্রাসিলিয়ার মানে গ্যারিঞ্চা স্টেডিয়ামে। যেখানে নেইমারদের বিধ্বংসী পারফরম্যান্সে ৬-০ গোলে উড়ে যায় অস্ট্রেলিয়া।

আর্সেনালের সাবেক তারকা মিডফিল্ডার ব্রাজিলিয়ান ইদু জানান, ‘আমি মনে করি দুটি ম্যাচই নেইমারদের জন্য কঠিন চ্যালেঞ্জের হবে। রাশিয়া বিশ্বকাপের আগে ম্যাচ দুটি সেলেকাওদের বাড়তি অভিজ্ঞতা দেবে। বিশ্বকাপ প্রস্তুতির জন্য এই দুটি ম্যাচ অনেক কিছুই বহন করবে। আর আর্জেন্টাইনদের সঙ্গে খেলা সবসময়ই বাড়তি চ্যালেঞ্জ। ’

কোচ তিতের অধীনে প্রথমবারের মতো প্রীতি ম্যাচে খেলতে নামবে ব্রাজিল। ২০১৬ সালের জুনে দায়িত্ব পাওয়ার পর তার কোচিংয়ে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ খেলেছে সেলেকাওরা। আর প্রতিটিতে সফলতার সঙ্গে জয় পেয়েছে।

১৯৮৮ সালের পর প্রথমবার মেলবোর্নে খেলতে যাচ্ছে ব্রাজিল। সেবার অস্ট্রেলিয়ার দ্বিশততমবর্ষীয় গোল্ড কাপে খেলেতে গিয়েছিল দলটি। এখন পর্যন্ত ব্রাজিল-অস্ট্রেলিয়ার মোট সাতবার সাক্ষাত হয়েছে। এই মুখোমুখি লড়াইয়ে পাঁচবারই ব্রাজিল জয় তুলে নেয়। সকারুরা ২০০১ সালে কনফেডারেশন কাপে একমাত্র জয়টি পেয়েছিল। বাকিটি ড্র হয়। তবে, এবার অজিরা ছেড়ে কথা বলবে না। স্বাগতিক হিসেবে মাঠে নামতে যাওয়া দলটি বিশ্বকাপ বাছাইপর্বে এশিয়ান অঞ্চলে ইরাকের বিপক্ষে অ্যাওয়ে ম্যাচে ১-১ গোলে ড্র করেছে। আর সবশেষ হোম ম্যাচে আরব আমিরাতের বিপক্ষে ২-০ গোলে জিতেছে ক্যাঙ্গারুর দেশটি।

তবে, সবশেষ ব্রাজিল গ্লোবাল ট্যুরের সাক্ষাতেও ব্রাজিলের জয়জয়কার। ২০১৪ সালের অক্টোবরে চীনের বেইজিংয়ে মেসির আর্জেন্টিনাকে ২-০ গোলে হারিয়ে সুপারক্লাসিকোর তৃতীয় আসরের শিরোপা উল্লাসে মেতেছিল সেলেকাওরা। এর মধ্যদিয়ে মর্যাদাপূর্ণ ইভেন্টটি প্রথমবারের মতো বিদেশের মাটিতে অনুষ্ঠিত হয়। অবশ্য, অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ম্যাচগুলো সুপারক্লাসিকো টাইটেল বহন করছে না।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, ৩১ মার্চ ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।