ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

ইউরোপিয়ান প্রতিযোগিতায় বার্সার আধিপত্য

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০১৭
ইউরোপিয়ান প্রতিযোগিতায় বার্সার আধিপত্য চ্যাম্পিয়নস লিগের তিন ফরমেটে বার্সার আধিপত্য/ছবি: সংগৃহীত

একমাত্র ক্লাব হিসেবে উয়েফা চ্যাম্পিয়নস লিগের তিনটি ভিন্ন ফরমেটে এখনো টিকে আছে বার্সেলোনা। ইউরোপ শ্রেষ্ঠত্বের মিশনে চোখ রাখছে বার্সার মূল দল, নারী টিম ও অনূর্ধ্ব-১৯ দল।

ক্লাব ইতিহাসে প্রথমবারের মতো নারী চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনাল নিশ্চিত করে ইতিহাস গড়েছে বার্সা নারী টিম। কাতালাদের প্রতিনিধি হয়ে ইউরোপের প্রিমিয়ার ক্লাব প্রতিযোগায় তাদের সঙ্গী লুইস এনরিকের বার্সা ও যুবদল।

বুধবারের (২৯ মার্চ) ম্যাচে সুইডিশ ক্লাব রোসেনগার্ডকে ২-০ গোলে (৩-০ অ্যাগ্রিগেট) হারিয়ে শেষ চারে পা রাখে নারী দল। সেমিতে তাদেরকে চ্যালেঞ্জ জানাবে পিএসজি। এপ্রিলের শেষদিকে দু্ই লেগের ম্যাচ খেলা মাঠে গড়াবে।

এই পিএসজির বিপক্ষেই ঐতিহাসিক প্রত্যাবর্তনের জন্ম দেন মেসি-নেইমার-সুয়ারেজরা। চ্যাম্পিয়নস লিগে নকআউট পর্বের ইতিহাসে ৪-০ ব্যবধানে পিছিয়ে থেকেও ঘুরে দাঁড়ানোর অনন্য দৃষ্টান্ত স্থাপন করে কাতালানরা।

ন্যু ক্যাম্পে ৬-১ গোলের (৬-৫ অ্যাগ্রিগেট) জয়ে অভাবনীয়ভাবে কোয়ার্টার নিশ্চিত করে এনরিকের শিষ্যরা। প্রতিপক্ষ জুভেন্টাস। জুভিদের হোম ভেন্যুতে প্রথম লেগ ১১ এপ্রিল ও আটদিন পর সেমি নির্ধারণী ফিরতি পর্বের ম্যাচ।

ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরের আরেকটি সংস্করণেও বার্সার জয়জয়কার! উয়েফা ইয়াং লিগের শেষ চারে নাম লিখিয়েছে বার্সা জুনিয়র টিম। কোয়ার্টারে তারা পোর্তোকে  ২-১ ব্যবধানে হারায়। আগামী ২১ এপ্রিল ফাইনাল নিশ্চিতের ম্যাচে অ-১৯ দলটির সামনে অস্ট্রিয়ার রেড বুল সালজবার্গ।

অর্থাৎ, চ্যাম্পিয়নস লিগের তিনটি ইভেন্টেই লড়ছে বার্সা। দু’টিতে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ (মূল টিম ও যুবদল)।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, ৩১ মার্চ, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।