ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

ভালো অধিনায়ক নন মেসি, নেইমার বিশ্বসেরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪১৯ ঘণ্টা, এপ্রিল ১, ২০১৭
ভালো অধিনায়ক নন মেসি, নেইমার বিশ্বসেরা ছবি: সংগৃহীত

চার ম্যাচের নিষেধাজ্ঞায় এমনিতেই ভালো অবস্থানে নেই আর্জেন্টাইন দলপতি লিওনেল মেসি। অপরদিকে, ব্রাজিলকে উড়িয়ে নিয়ে চলেছেন নেইমার। বার্সেলোনার দুই সতীর্থ দেখছেন ফুটবলের দুই মেরু।

মেসি ভালো নেতা নয় আর ব্রাজিলের নেইমারই বিশ্বসেরা ফুটবলার-এমনটি জানিয়েছেন আর্জেন্টিনার সাবেক ফিটনেস কোচ কার্লোস দিবোস।

চিলির বিপক্ষে ম্যাচে লাইন্সম্যানকে গালি দেওয়ায় ও ম্যাচ শেষে তার সঙ্গে হাত না মেলানোর অপরাধে ফিফা থেকে চার ম্যাচের নিষেধাজ্ঞা পান মেসি।

মেসিবিহীন আর্জেন্টিনাকে বিশ্বকাপ বাছাইপর্বে বলিভিয়ার বিপক্ষে হারতে হয়েছে সবশেষ ম্যাচে।

আর্জেন্টাইনদের সাবেক ফিটনেস কোচ দিবোস জানান, ‘একজন অধিনায়ককে দলের কিংবা বিশ্বের সেরা খেলোয়াড় হতে হবে না। তার কাঁধে দায়িত্ব থাকে দলকে পরিচালনা করার। দলপতিকে সাহসী হতে হয়। যেমনটি ছিলেন দিয়েগো ম্যারাডোনা। আর্জেন্টিনার জার্সি গায়ে দেশের মানুষের কথা ভাবতে হয় দলপতিকে। ম্যারাডোনার মধ্যে সেটি ছিল। যেটা আমি মেসির মাঝে দেখিনি। ’

কার্লোস দিবোসের মতে, এই মুহূর্তে মেসি বিশ্বের সেরা তিন ফুটবলারের একজন। তিনি জানান, ‘আমি বলছি না মেসি সেরা খেলোয়াড় না। আমার মতে সে তিনজনের মধ্যে একজন। কিন্তু, অবশ্যই নেইমারের ওপরে নয়। এ মুহূর্তে নেইমারই বিশ্বসেরা ফুটবলার। ’

বিশ্বকাপ বাছাইয়ে আর্জেন্টিনার বাকি আছে আরও চারটি ম্যাচ। নিষেধাজ্ঞা বজায় থাকলে একটি ম্যাচেই নামতে পারবেন মেসি। অথচ মেসিকে ছাড়া আট ম্যাচে আর্জেন্টিনা পেয়েছে মাত্র ৭ পয়েন্ট। আর মেসি খেলেছেন, এমন ৬ ম্যাচে আর্জেন্টিনার অর্জন ১৫ পয়েন্ট। বর্তমানে আর্জেন্টিনার অবস্থানে পয়েন্ট টেবিলের পাঁচে। এই অবস্থানেই যদি থাকে তবে ইন্টার-কনফেডারেশনের প্লে-অফ খেলে রাশিয়া ২০১৮ বিশ্বকাপে যেতে হবে মেসি বাহিনীকে। কনমেবল অঞ্চলে সেরা চার দল সরাসরি বিশ্বকাপ খেলে থাকে। যেখানে ইতোমধ্যেই নাম লিখিয়েছে শীর্ষে থাকা নেইমারের ব্রাজিল।

বাংলাদেশ সময়: ১০১৬ ঘণ্টা, ০১ এপ্রিল ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।