ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

লাইসেন্সহীন কোচে গোলখরায় সিনিয়র ডিভিশন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, এপ্রিল ২, ২০১৭
লাইসেন্সহীন কোচে গোলখরায় সিনিয়র ডিভিশন লাইসেন্সহীন কোচে গোলখরায় সিনিয়র ডিভিশন

দু’বছর পর মাঠে গড়িয়েছে সিনিয়র ডিভিশন ফুটবল লিগ। তিন দিনে হয়েছে ৫টি ম্যাচ। তার মধ্যে চারটি ম্যাচেরই পরিণতি গোলশূন্য ড্র। গোলখরায় ভুগছে লিগটি। জালের কারণ খুঁজে পাচ্ছেন না ক্লাবগুলো?

এমন প্রশ্নই ঘুরে বেড়াচ্ছে গ্যালারি জুড়ে দর্শক, খেলোয়াড় ও লিগ সংশ্লিষ্ট কর্তা আর কোচদের মুখে মুখে।

৩১ শে জানুয়ারি থেকে শুরু হয়েছে সাইফ পাওয়ারটেক সিনিয়র ডিভিশন ফুটবল লিগ।

১২ ক্লাব নিয়ে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে লিগের সবগুলো ম্যাচ।

উদ্বোধনী ম্যাচও শেষ হয় ড্রয়ের মাধ্যমে। ওয়ারী ক্লাব ও সাধারণ বীমা ক্রীড়া সংস্থার মধ্যে ছিল ম্যাচটি। পরের দিনের বাড্ডা জাগরণী ও পিডব্লিউডি এসসির ম্যাচটিও ড্রয়ের ধারা অব্যাহত রাখে। তবে বিকেলের একটি ম্যাচে গোলের মুখ দেখেছে লিগ। ৩-২ গোলের ব্যবধানে বাংলাদেশ বয়েজ ক্লাবের বিপক্ষে জয় তুলে নিয়েছে যাত্রাবাড়ী ক্রীড়া চক্র।

রোববার (২ এপ্রিল) তৃতীয় দিনে এসে আবারও ড্রয়ে ফিরেছে লিগ। অনুষ্ঠিত দুটি ম্যাচই গোল শূন্যতায়। বাসাবো তরুণ সংঘের বিপক্ষে খেলেছে স্বাধীনতা ক্রীড়া সংঘ। অন্য একটি ম্যাচ ছিল ঢাকা ওয়ান্ডারস ক্লাব ও ফ্রেন্ডস সোশাল ওয়েল ফেয়ার অর্গানাইজেশনের মধ্যে।   

কেন গোল করতে পারছে না খেলোয়াড়রা এমন প্রশ্নের জবাবে লিগ কমিটিরও নেই কোনও জবাব। ‘শাক দিয়ে মাছ ঢাকা’র মতো উত্তর। প্রথম বিভাগ ফুটবল লিগ কমিটির সাধারণ সম্পাদক মাজহারুল ইসলাম বাংলানিউজকে জানালেন, ‘শুরু যেটা হয়েছে-নট ব্যাড। এখান থেকে ভালো আউটপুটই আসবে লিগ শেষে। ’

এছাড়াও সিনিয়র ডিভিশনের এই লিগে বেশিরভাগ কোচেরই কোন লাইসেন্স নেই। বাফুফের বাইলজ অনুযায়ী সিনিয়র ডিভিশনের ক্লাবের দায়িত্বে থাকা কোচদের ‘সি’ সনদপত্র থাকতে হবে। তা মানছে না কোচরা। তার প্রভাবও স্পষ্ট লিগের ফলাফলে।

অনুসন্ধানে দেখা গেছে, পিডব্লিউডি এসসির কোচ আরমান, যাত্রাবাড়ী ক্রীড়া চক্রের কোচ লাভলু, ঢাকা ওয়ান্ডারসের কোচ আলমগীরের কোনো সনদপত্র নেই। ফ্রেন্ডস সোশাল ওয়েল ফেয়ার অর্গানাইজেশনের কোচ নিজাম মজুমদারের ‘বি’ সনদপত্র আছে। যা বাফুফের নিয়ম রক্ষা করছে না।

লিগে সনদপত্রের ক্ষেত্রে কোচদের সীমাবদ্ধতা মেনে মাজহারুল ইসলাম বলেন, ‘অনেকদিন পর খেলা হচ্ছে এটা ইতিবাচক দিক। অনেকেরই ‘সি’ সনদপত্র নেই। তবে আমরা এ বিষয়ে জোর দিচ্ছি না। জোর দিলে দেখা যাবে পরে না খেলা হচ্ছে, না ডিসিপ্লিন হচ্ছে। ’

পাঁচ ম্যাচের চার ম্যাচই যেখানে গোলশূন্যতায় ভুগছে সেখানে এসব বিষয়ে শিথিল করা হয়েছে বলে জানান তিনি। তবে, এভাবে চলতে থাকলে ডিভিশন পর্যায়ের এ খেলার মান নিয়ে প্রশ্ন উঠতেই পারে। কারণ এই লিগ থেকেই সেরা খেলোয়াড়রা প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পাবে।

লিগে অংশ নেয়া দলগুলো হলো-ওয়ারী ক্লাব ও সাধারণ বীমা ক্রীড়া সংস্থা, বাড্ডা জাগরণী সংসদ, যাত্রাবাড়ী ক্রীড়া চক্র, বাসাবো তরুণ সংঘ, ঢাকা ওয়ান্ডারার্স ক্লাব, মহাখালী একাদশ, ঢাকা ইউনাইটেড এসসি, ফ্রেন্ডস সোশাল ওয়েল ফেয়ার অর্গানাইজেশন, স্বাধীনতা ক্রীড়া সংঘ, বাংলাদেশ বয়েজ ক্লাব ও পিডব্লিউডি এসসি।  

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, ০২ এপ্রিল ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।