ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

ইতিহাসের নতুন চূড়ায় বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০১ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৭
ইতিহাসের নতুন চূড়ায় বার্সা ইতিহাসের নতুন চূড়ায় বার্সা/ছবি: সংগৃহীত

নিজেদের ক্লাব ইতিহাসে অনন্য মাইলফলক স্পর্শ করেছে বার্সেলোনা। হোম ভেন্যুতে ৮০০তম লিগ ম্যাচ জয়ের রেকর্ড গড়েছে স্প্যানিশ জায়ান্টরা। ন্যু ক্যাম্পে সেভিয়ার বিপক্ষে ৩-০ গোলের দুর্দান্ত জয়ের মধ্য দিয়ে এ কীর্তিতে নাম লেখায় বার্সা।

লা লিগায় দলের ঐতিহাসিক ম্যাচে জোড়া গোল উদযাপনে মাতেন এক ম্যাচের নিষেধাজ্ঞা (হলুদ কার্ড) কাটিয়ে ফেরা লিওনেল মেসি। বাকি গোলটি করেন লুইস সুয়ারেজ।

প্রায় ষাট বছর আগে (১৯৫৭) ন্যু ক্যাম্প উদ্বোধনের পর এখন পর্যন্ত ১,০৫৭টি লিগ ম্যাচের সাক্ষী সমর্থকরা। ৮০০টি জয়ের বিপরীতে ১৬৪টি ড্র ও ৯৩ ম্যাচে হার বরণ করে কাতালানরা।

ঘরের মাঠে মাঠে অন্যান্য প্রতিযোগিতায় প্রচুর ম্যাচ খেলেছে বার্সা। সব মিলিয়ে ১,৫১৬টি (লিগ ম্যাচ সহ)। ১৬৮ কোপা দে রে, ইউরোপিয়ান কাপ ও চ্যাম্পিয়নস লিগে ১৪০ সহ স্প্যানিশ ও ইউরোপিয়ান সুপারকাপ, লিগ কাপ ও অন্যান্য আরও অনেক ম্যাচ রয়েছে।

এর মধ্যে ১,১৩২টি ম্যাচই জিতেছে বার্সা। ২৪১টি ড্র ও হারের স্বাদ নিয়ে মাঠ ছাড়ে ১৪৩ বার। চলতি মৌসুমে আরও চারটি হোম লিগ ম্যাচ অপেক্ষাধীন। অন্যদিকে, চ্যাম্পিয়নস লিগে অন্তত একটি ম্যাচ তো থাকছেই, দুই ম্যাচেরও (সেমিতে উঠলে) সম্ভাবনা রয়েছে।

ন্যু ক্যাম্পে বার্সার প্রথম অফিসিয়াল লিগ ম্যাচের জয়টি ছিল ৬-১ গোলের ব্যবধানে। ১৯৫৭ সালের ৬ অক্টোবর জায়েনের বিপক্ষে।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, ৬ এপ্রিল, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।