ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

মেসি-রোনালদো পাননি, পেতে পারেন নেইমার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৭
মেসি-রোনালদো পাননি, পেতে পারেন নেইমার ছবি: সংগৃহীত

যেন পুরো ফুটবল বিশ্ব একদিকে আর মেসি-রোনালদো আরেক দিকে। বর্তমান ব্রাজিল সেনসেশন নেইমারকে মেসি-রোনালদোর থেকেও এগিয়ে রাখলেন কিংবদন্তি ফুটবলার রোমারিও। ক্যারিয়ারে যা পাননি মেসি-রোনালদো, সেটি পেতে পারেন নেইমার-এমনও বিশ্বাস রোমারিওর।

রোমারিও, রোনাল্ডো, রিভেলিনো, রিভালদো, রোনালদিনহো-ব্রাজিল ফুটবলের এক একজন গ্রেট তারকা। তাদেরই উত্তরসূরি হিসেবে দুর্দান্ত খেলে চলেছেন নেইমার।

রোমারিওর মতে, ক্লাব কিংবা জাতীয় দল যেখানেই খেলুক না কেন, নেইমার বার্সার মেসি আর রিয়ালের রোনালদোর থেকে এগিয়েই রয়েছে।

নেইমারের দারুণ সব সাফল্যে বার্সা জয় তুলে নিচ্ছে। টানা জয়ের মধ্যে আছে ব্রাজিল। নেইমারের পায়ের জাদুতে বিশ্বকাপ বাছাইপর্বে শীর্ষে রয়েছে হলুদ জার্সিধারীরা। বিশ্বকাপ বাছাইপর্বে ছয়টি গোল করেছেন। তার দল ওঠে গেছে রাশিয়া বিশ্বকাপের মঞ্চে। বার্সার হয়ে গড়েছেন ১০০ গোলের দারুণ এক কীর্তি। কিন্তু, তারপরও বিশ্বসেরা ফুটবলার হিসেবে কোনো স্বীকৃতি পাচ্ছেন না সেলেকাও তারকা নেইমার।

২৫ বছর বয়সী নেইমার প্রসঙ্গে রোমারিও জানান, ‘বর্তমান সময়ে নেইমার ব্রাজিলের সেরা তারকা। এই মুহূর্তে সে বিশ্বসেরা ফুটবলার। আমি মেসি-রোনালদোর প্রতি সম্মান রেখেই বলছি, এ মুহূর্তে নেইমার তাদের থেকেও এগিয়ে। জাতীয় দল বা ক্লাবের ম্যাচে নেইমার দুর্দান্ত পারফর্ম করছে। ’

বিশ্বকাপ বাছাইয়ে ব্রাজিলকে উড়িয়ে নিয়ে চলেছেন নেইমার। রোমারিওর বিশ্বাস, কৌশলগত সক্ষমতায় ইতোমধ্যেই মেসি ও রোনালদো দু'জনকেই ছাড়িয়ে গেছেন নেইমার। তিনি যোগ করেন, ‘বার্সা আর ব্রাজিলের হয়ে নেইমার কি করছে তা সবাই দেখছে। খুব শিগগিরই তাকে এক নম্বর তারকা হিসেবে দেখা যাবে। নেইমারের পারফর্মে আমরা ব্রাজিলিয়ানরা আস্থা রেখেছি। সে অবশ্যই আমাদের রাশিয়া বিশ্বকাপ এনে দেবে। মেসি বা রোনালদো এখনও বিশ্বকাপের স্বাদ পায়নি। ’

বার্সাতে আক্রমণ ভাগে থাকলেও নেইমারকে মূলত মেসির ছায়া হয়েই খেলতে হচ্ছে। পাশাপাশি বিশ্ব ফুটবলের আরেক মহাতারকা রোনালদোর কাছেও দমে আছেন ব্রাজিলিয়ান সেনসেশন। কিন্তু মজার ব্যাপার ২৫ বছর বয়সে মেসি ও রোনালদো থেকে গোল করার প্রতিযোগিতায় এগিয়ে নেইমার। অথচ এখন পর্যন্ত বর্ষসেরার মুকুট ব্যালন ডি’অর বা ফিফা সেরা হতে পারেননি তিনি।

ফুটবল ক্যারিয়ারে দলের হয়ে অর্জনের অভাব নেই নেইমারের। বার্সার হয়ে এখন পর্যন্ত জিতেছেন একটি চ্যাম্পিয়নস লিগ, দুটি লা লিগা, ও দুটি কোপা দেল রে শিরোপা। সাবেক ক্লাব সান্তোসের হয়ে জিতেছেন কোপা লিবার্টাডোরস। এছাড়া জাতীয় দল ব্রাজিলের হয়ে জয় করেছেন অলিম্পিক স্বর্ণ। অপূর্ণতার কাতারে তার ক্যারিয়ারে রয়েছে বিশ্বকাপ ট্রফি আর ব্যালন ডি’অর।

তাই এ কথা বলাই যায় মেসি ও রোনালদো যুগে পেরে উঠছেন না নেইমার। তবে নেইমারের জন্য সুযোগ যে একেবারেই নেই, তা নয়। ২০১৮ রাশিয়া বিশ্বকাপ উত্তম মঞ্চ হতে পারে ব্রাজিল তারকার জন্য। হয়তো জাতীয় দলের হয়ে বিশ্বকাপ জয়েই ব্যক্তিগত পুরস্কার দু’হাত ভরে পেতে পারেন নেইমার। যা পাননি মেসি-রোনালদো।

বাংলাদেশ সময়: ১৪৪৮ ঘণ্টা, ০৮ এপ্রিল ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।