ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

জুরিখে মেসির ভাগ্য, কমতে পারে নিষেধাজ্ঞা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫২ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭
জুরিখে মেসির ভাগ্য, কমতে পারে নিষেধাজ্ঞা ছবি: সংগৃহীত

আর্জেন্টিনার দলপতি লিওনেল মেসি বিশ্বকাপ বাছাইপর্বের চার ম্যাচ নিষিদ্ধ হন। ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা থেকে এই নিষেধাজ্ঞা পান মেসি। তার চার ম্যাচের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) আপিলের শুনানি হবে আগামী ৪ মে জুরিখে ফিফার সদর দপ্তরে।

এএফএর আপিল সফল হলে মন্টেভিডিওতে উরুগুয়ের বিপক্ষে ম্যাচটাই শুধু খেলতে পারবেন না মেসি। আর নিষেধাজ্ঞা না কমলে বাছাইপর্বে আর্জেন্টিনার শেষ চার ম্যাচের তিনটিতে খেলতে পারবেন না মেসি।

বিশ্বকাপ বাছাইপর্বে উরুগুয়ে ছাড়াও এখনো পেরু, ভেনেজুয়েলা ও ইকুয়েডরের সঙ্গে ম্যাচ বাকি আছে আর্জেন্টিনার।

৪ মে মেসিকে ডেকেছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। চিলির বিপক্ষে খেলার মাঠে ম্যাচ অফিসিয়ালদের সঙ্গে খারাপ আচরণের দায়ে মেসিকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। কথিত আছে ম্যাচ শেষে অফিসিয়ালের সঙ্গে হাত মেলাতেও অস্বীকৃতি জানান তিনি।

এএফএ আশা করছে, আপিলে মেসির সাজা কমতে পারে। এএফএর নবনির্বাচিত সভাপতি ক্লদিও তাপিয়া এক বিবৃতিতে জানান, ‘আগামী ৪ মে জুরিখে মেসিকে শুনানিতে ডেকেছে ফিফা। আমাদের নির্দিষ্ট আইনজীবীদের নিয়ে শাস্তি কমানোর জন্য মেসি সেখানে যোগ দেবে। শাস্তি কমানোর জন্য নিজেদের যুক্তিটা ভালোভাবে গুছিয়ে নেবে তারা। আমরা আশা করছি, তার নিষেধাজ্ঞা ৪ ম্যাচ থেকে কমে ২ ম্যাচে আসতে পারে। ’

মেসিকে ছাড়া আট ম্যাচে আর্জেন্টিনা পেয়েছে মাত্র ৭ পয়েন্ট। আর মেসি খেলেছেন, এমন ৬ ম্যাচে আর্জেন্টিনার অর্জন ১৫ পয়েন্ট। মেসিকে ছাড়া আর্জেন্টিনার ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সরাসরি খেলা নিয়েও শঙ্কা বাড়ছে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের পয়েন্ট টেবিলে আর্জেন্টিনার অবস্থান এখন পাঁচে। শীর্ষ চারটি দল সরাসরি খেলার টিকিট পাবে। পঞ্চম দলটিকে প্লে-অফ বাধা উতরে যেতে হবে। আর এর নিচে শেষ করলে ১৯৭০-এর পর এই প্রথম কোনো বিশ্বকাপে আর্জেন্টিনা হয়ে থাকবে শুধুই দর্শক।

এরই মধ্যে আর্জেন্টাইন কোচ এদগার্দো বাউজাকে বরখাস্ত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ১৫ এপ্রিল ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।