ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

চীনের দখলে থাকা দুই মিলানের ‘যুদ্ধ’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০১৭
চীনের দখলে থাকা দুই মিলানের ‘যুদ্ধ’ ছবি: সংগৃহীত

বাংলাদেশে যেমন আবাহনী-মোহামেডান, স্পেনে বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ, তেমনি ইতালিতে ইন্টার মিলান ও এসি মিলানের মধ্যকার কোনো ফুটবল ম্যাচ মানেই তুমুল উত্তেজনা। ইতালিয়ান ফুটবল আজ তেমনই এক উত্তেজনাপূর্ণ ম্যাচ উপভোগ করলো। সেই ১৯১০ সাল থেকে এই লড়াই চলে আসছে ইতালি ফুটবলের দুই পরাশক্তির।

ইতালিয়ান জায়ান্ট ক্লাবগুলোর অংশগ্রহণে তাদের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর সিরি আ’তে মুখোমুখি হয়েছিল দুই মিলান, ফুটবলের পরিভাষায় যাকে বলা হয় 'মিলান ডার্বি'। ২-২ গোলে ড্র নিয়ে ম্যাচের শেষ হাসি দুই মিলানের মুখে।

সাতবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়ন এসি মিলানের কর্ণধার ইতালির সাবেক প্রধানমন্ত্রী সিলভিও বার্লুসকোনি এই সপ্তাহেই মালিকানা ছেড়ে দেন। চীনের ক্লাব রোসোনেরি স্পোর্টস ইনভেস্টমেন্টের কাছে তিনি এসি মিলানকে বিক্রি করে দেন। এসি মিলানকে ৭৮৬ মিলিয়ন ডলার দিয়ে কিনে নেয় চীনের ক্লাবটি। গত বছর জুন মাসে ইন্টার মিলানকেও চীনেরই আরেকটি কোম্পানি চাইনিজ ইলেকট্রনিকস কোম্পানি সুনিং কমার্স গ্রুপ কিনে নেয়। তাই দুই চায়না গ্রুপের দুই ক্লাবের এটিই ছিল প্রথম লড়াই।

ম্যাচের ৬৮ মিনিটের মাথায় দুই দলের সমর্থকের মাঝে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

ছবি: সংগৃহীতহাইভোল্টেজ ম্যাচে মিলানের স্তাদিও গিউসপে মেজ্জায় জয় পায়নি মিলানের কোনো দলই। ফলে, পয়েন্ট টেবিলে ছয় নম্বর জায়গাটি ধরে রাখলো ৩২ ম্যাচে ৫৮ পয়েন্ট অর্জন করা ইন্টার। তাদের পিছুপিছু সমান ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে নেমে গেল এসি মিলান। ৩১ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে জুভেন্টাস। ৭১ পয়েন্ট নিয়ে দুইয়ে রোমা।

ইন্টার মিলানের হয়ে গোল করেন ইতালিয়ান মিডফিল্ডার ৩০ বছর বয়সী অ্যান্তোনিও ক্যানদ্রেভা এবং ২৪ বছর বয়সী আর্জেন্টাইন তারকা মাউরো ইকার্দি। আর এসি মিলানের হয়ে প্রথম গোলটি করেন ইতালির ২২ বছর বয়সী উঠতি ডিফেন্ডার রোমাগনোলি। এসি মিলানকে সমতায় ফেরানো দুর্দান্ত গোলটি করেন কলম্বিয়ার ৩০ বছর বয়সী ডিফেন্ডার ক্রিস্টিয়ান জাপাতা।

ম্যাচের প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে বিরতিতে যায় ইন্টার মিলান। খেলার ৩৬ মিনিটের মাথায় ইন্টারকে লিড পাইয়ে দেন অ্যান্তোনিও ক্যানদ্রেভা। আর ম্যাচের ৪৪ মিনিটের মাথায় আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড এবং ইন্টারের অধিনায়ক মাউরো ইকার্দি দ্বিতীয় গোলটি করেন। খেলার ৮৫ মিনিটের মাথায় প্রথম গোল পরিশোধ করেন এসি মিলানের ডিফেন্ডার রোমাগনোলি (২-১)। হারতে বসা ম্যাচটি শেষ মিনিটে ঘুরিয়ে দেয় এসি মিলানের ক্রিস্টিয়ান জাপাতা। ম্যাচে যোগ করা হয় অতিরিক্ত ৭ মিনিট। ম্যাচ শেষ হওয়ার কয়েক সেকেন্ড আগে দলের দ্বিতীয় ও সমতাসূচক গোলটি করেন জাপাতা (২-২)।

বাংলাদেশ সময়: ১৯২৩ ঘণ্টা, ১৫ এপ্রিল ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।