ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

মেসির রেকর্ডে এল ক্লাসিকো জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০১৭
মেসির রেকর্ডে এল ক্লাসিকো জয় মেসির রেকর্ডে এল ক্লাসিকো জয়-ছবি:সংগৃহীত

আরও একটি এল ক্লাসিকো, আরও একটি মেসিময় রাত। আর রিয়াল মাদ্রিদের মাঠে বরাবরই উজ্জ্বল লিওনেল মেসি এবার ব্যক্তিগত রেকর্ড গড়েই বার্সেলোনার হয়ে জয় ছিনিয়ে আনলেন। আর্জেন্টাইন অধিনায়কের বার্সার হয়ে ৫০০তম গোলের মাইলফলকে রিয়ালকে ৩-২ ব্যবধানে হারায় লুইস এনরিকের শিষ্যরা। আর এ জয়ের ফলে লিগ টেবিলের শীর্ষে জায়গা করে নিল কাতালান শিবির।

ম্যাচের নায়ক মেসি-ছবি:সংগৃহীতরোববার রাতে মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে মাঠে নামে রিয়াল ও বার্সা। এবার রিয়ালের মাঠ সান্থিয়াগো বার্নাব্যুতে আতিথিয়েতা নেয় বার্সা।

দু’দলের প্রথম লেগে বার্সার মাঠ ক্যাম্প ন্যু’তে ১-১ ব্যবধানের ড্র নিয়ে মাঠ ছেড়েছিল মেসি-রোনালদোরা।

এদিন দলের হয়ে জোড়া গোল করেন মেসি। উল্লেখ্য বিষয় হচ্ছে ম্যাচে নির্ধারিত সময়ের পর ইনজুরি সময়ের শেষ মিনিটেই গোল করে সফরকারীদের জয় এনে দেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী। দলের বাকি গোলটি করেন ইভান রাকিটিচ। রিয়ালের হয়ে একটি করে গোল করেন কাসিমিরো ও জেমস রদ্রিগেজ। তবে দ্বিতীয়ার্ধের শেষ দিকে মেসিকে বাজে ভাবে ট্যাকেল করার লাল কার্ড দেখে মাঠ ছাড়েন রিয়াল অধিনায়ক সার্জিও রামোস। পরে ১০ জনের দল নিয়েই খেলে রিয়াল। এদিন নিষেধাজ্ঞার কারণে  শেষ পর্যন্ত খেলা হয়নি বার্সা তারকা নেইমারের। তবে ইনজুরি থেকে ফিরলেও প্রথমার্ধেই উঠিয়ে নেওয়া হয় রিয়াল স্ট্রাইকার গ্যারেথ বেলকে।

রিয়ালের হয়ে প্রথম গোলটি করেন কাসিমিরো-ছবি:সংগৃহীত৮১ হাজারেরও বেশি সমর্থকের সামনে টান টান উত্তেজনায় এদিন মাঠে নামে রিয়াল ও বার্সা। আক্রমণ পাল্টা আক্রমণে শুরু থেকেই ব্যস্ত থাকেন দু’দলের ফুটবলাররা। তবে প্রথম হাসি হাসে রিয়াল শিবির। ২৮ মিনিটে টনি ক্রুসের কর্ণার থেকে শট করেন রামোস। তবে বলটি বারে লেগে ফেরত গেলে সেখান থেকে গোল আদায় করে নেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসিমিরো।

মার্সেলোর সঙ্গে ধাক্কা লেগে দাঁত ভেঙে ফেলেন মেসি-ছবি:সংগৃহীতখেলায় ফিরতে অবশ্য বেশি সময় নেয়নি বার্সা। পাঁচ মিনিট পরেই ডি বক্সের বাইরে থেকে রাকিটিচের পাস থেকে পাওয়া বল নিয়ে এগিয়ে যান মেসি। পরে প্রায় তিন-চার জন ডিফেন্ডারকে কাটিয়ে পরাস্থ করে রিয়াল গোলরক্ষক কেইলর নাভাসকে। আনন্দে মাতে বার্সা সমর্থকরা। প্রথমার্ধ অবশ্য আর কোনো গোল হয়নি ফলে ১-১ গোলের সমতা নিয়েই মাঠ ছাড়ে দু’দল।

রামোসের লাল কার্ডে ১০ জনের দলে পরিণত হয় রিয়ালছবি:সংগৃহীতদ্বিতীয়ার্ধে আবারও দু’দলের ফুটবল প্রদর্শন শুরু হয়। দারুণ দুটি সুযোগ নষ্ট করেন রিয়াল তারকা রোনালদো ও বেনজেমা। মিস করেন বার্সা স্ট্রাইকার লুইস সুয়ারেজও। তবে গোলের জন্য মরিয়া হয়ে ওঠা বার্সাই এগিয়ে যায়। ৭৩ মিনিটে জটলা থেকে বল পেয়ে দূর পাল্লার অসাধারণ এক শটে গোল করেন বার্সার ক্রোয়েশিয়ান মিডফির্ডার রাকিটিচ।  

রিয়ালকে সমতায় ফেরান রদ্রিগেজ-ছবি:সংগৃহীতচার মিনিট পরেই অবশ্য ১০ জনের দলে পরিণত হয় রিয়াল। আক্রমণে যাওয়া মেসিকে আকস্মিক এ চোট দিয়ে ফেলে দেন রামোস। আর রেফারি এসে সরাসরি লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন তারকা এ ডিফেন্ডারকে।

ম্যাচের ৮৫ মিনিটে সমতায় ফেরে রিয়াল। বেনজেমার বদলি হিসেবে মাঠে নামা কলম্বিয়ান তারকা জেমস রদ্রিগেজ এবার গোলটি করেন। মার্সেলো থেকে কর্ণার থেকে পাওয়া বলে আলতো টোকা মেরে বার্সার গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগেন।

ম্যাচ জয়ের পর বার্সার উদযাপন-ছবি:সংগৃহীতম্যাচের এমন অবস্থায় দু’দলের ড্রয়ই হয়তো কাম্য ছিল। কিন্তু রেফারির দেওয়া অতিরিক্ত তিন মিনিটেই বাজিমাত করেন মেসি। জর্দি আলবা থেকে পাওয়া বল বাঁ পায়ের শটে জালে লক্ষ্যভেদ করেন মেসি। সেই সঙ্গে জয়ও নিশ্চিত করেন তিনি। ৩-২ ব্যবধানের বিজয় নিয়ে মাঠ ছাড়ে এনরিক শিষ্যরা।

এ জয়ের ফলে চলতি আসরে লা লিগা শিরোপার আশা এখনও বেঁচে রইল বার্সার। ৩৩ ম্যাচে ৭৫ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষেও পৌঁছে গেল দলটি। রিয়াল অবশ্য এক ম্যাচ কম খেলে সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে আছে।

বাংলাদেশ সময়: ০৪০৮ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০১৭
এমএমএস/এসএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।