ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

শেষে এসেই দলবদলে তড়িঘড়ি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, মে ১, ২০১৭
শেষে এসেই দলবদলে তড়িঘড়ি বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের দলবদল/ছবি: সংগৃহিত

ঢাকা: আসন্ন বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলের দলবদলে সময় নির্ধারণ করা হয়েছিলো এক মাস। এ এক মাসের প্রথম ২৫ দিনে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) কোনো নিবন্ধন না পড়ায় আগামী ১৫ মে পর্যন্ত সময় বাড়ানো হয়েছে।

মূলত ক্লাবগুলোর কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সময় বাড়ানোর পরই যেন ঘুম ভেঙেছে ক্লাবগুলোর।

এরপরেই লাগাতার শুরু হয়েছে দলবদলের নিবন্ধন প্রক্রিয়া।

এ একমাসের মধ্যেই অবশ্য বেশিরভাগ ক্লাব তাদের দল গোছানোর কাজ সেড়ে ফেলেছে।   বিদেশি কোটায় খেলোয়াড় নিবন্ধনে কিছুটা সময় বেশি লেগেছে। কারণ এ বছরে বাফুফে থেকে নির্দেশনা এসেছিলো যেকোনো দল তিনজন বিদেশি ফুটবলার দলে ভেড়াতে পারবেন। যা আগে ছিলো চারজন। এবং ম্যাচের মূল একাদশে থাকবে দু’জন বিদেশি।

এ কারণেই যাচাই-বাচাই করে বিদেশি ফুটবলার নিবন্ধনে নিমগ্ন ক্লাবগুলো। এবারও পরীক্ষিতদেরই দলে ভেড়াচ্ছে ক্লাবগুলো।

তবে দেশের ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসরে দেশীয় ভালো খেলোয়াড় দলে ভেড়াতে বেশি সময় নেয়নি ক্লাবগুলো।

মাসের শেষে এসে নিবন্ধনের আনুষ্ঠানিকতা সাড়ছে মাত্র। রোববার (৩০ এপ্রিল) যেমন ছয়টি ক্লাব শেষ করেছে তাদের নিবন্ধন কার্যক্রম।

প্রিমিয়ার লিগের গত আসরের চ্যাম্পিয়ন আবাহনীসহ নিবন্ধন  প্রক্রিয়ার এ দিনে অংশ নিয়েছে শেখ জামাল, বিজেএমসি, ফরাশগঞ্জ, রহমতগঞ্জ ও আরামবাগ।

ফের চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই তরুণ ও কিছু পুরাতন খেলোয়াড় নিয়ে মাঠে নামতে চায় আবাহনী। দল থেকে সাবেক পাঁচজন খেলোয়াড় সাইফ পাওয়ারটেকে চলে যাওয়া ওই বৃত্ত পূরণ  করে অনেকটা শক্তিশালী দলই গঠন করেছে আবাহনী। ২৬জনের স্কোয়াড গঠন করেছে এ দল। রক্ষণভাগে নাসির, ওয়ালি, রায়হান, সামাদ, মামুন, ইয়ামিন ও হাফিজুরকে রেখেছে ক্লাবটি।

মাঝমাঠে ইমন, সোহেল, প্রাণতোষ, জিতু, আতিক ও শাহেদকে রেখেছে। আক্রমণ ভাগে সাদ, শীতল, জীবন, দিদার, রুবেল, ল্যান্ডিং ও এমেকাকে রেখেছে ক্লাবটি।

গোলকিপারও চারজন আছে। শহীদুল, হাফিজ, সুলতান ও তিতুমিরকে রাখা হয়েছে।

এদিকে, দুবারের সাবেক চ্যাম্পিয়ন শেখ জামালও শিরোপার লড়াইয়ে এগিয়ে আছে। ভালো কিছু খেলোয়াড় দলে ভেড়িয়েছে ক্লাবটি। তরুণ-অভিজ্ঞ মিশেলে সমর্থকদের হাসি ফোটাতে চায় ক্লাবটি। ক্লাবে এবার চারজন গোলরক্ষক রয়েছে। মিতুল, মাসুম, নাঈম ও সুজন গোলরক্ষক হিসেবে নাম লিখিয়েছেন।

রক্ষণভাগে আছেন ইয়াসিন, কেষ্টো, দিদার, তারা, মামুন, সুইট, আরিফুল, আলাউদ্দীন ,শ্যামল ও শাকিল। মাঝমাঠে আলী, জিকু, রাকিব, মাসুদ, আরিফ, রুবেল, সৌরভ, নিপু, মানিক, বাবু, তারেক ও নূর।

আক্রমণ ভাগে আছে জাভেদ, সোহেল, আবসার, এনামুল। এছাড়া আক্রমণ ভাগে বিদেশি খেলোয়াড় হিসেবে থাকছে কানফর্ম, রাফায়েল ও বাহ।

এছাড়া মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রও ভালো দলগড়ার চেষ্টা করছে। ক্লাবে ৩১ জনের স্কোয়াড গঠন করছে দলটি। তরুণনির্ভর দল নিয়ে চমক দেখানোর আশায় আছে ক্লাবটি।

আরামবাগও চমক দেখাতে পারে। বিভিন্নক্লাব থেকে ভালো কিছু খেলোয়াড় আছে তাদেরও। মোট ৩৫জন স্কোয়াড গঠন করছে দলটি।

ফরাশগঞ্জ স্পোটিংক্লাবও এবার লিগ শিরোপা নিজেদের করে নিতে চায়। এবার ৩৩ জনের দল ঘোষণা করেছে ক্লাবটি।

রক্ষণভাগ, মধ্যভাগ ও আক্রমণভাগে তিনজন বিদেশি খেলোয়াড় নিয়েছে ক্লাবটি।

রহমতগঞ্জ মুসলিম ফ্রেন্ডস সোসাইটি ২৮ জনের দল ঘোষণা করেছে। তাতে সাবেক বিভিন্ন সিনিয়র ডিভিশন, প্রথম শ্রেণির ক্লাবদের কাছ থেকে তরুণ ও অভিজ্ঞ খেলোয়াড় দলে নিয়েছে তারা। সমর্থকদের মুখে হাসি ফোটাতে চায় রফিকের শিষ্যরা।

আগামী এক সপ্তাহের মধ্যে আসন্ন প্রিমিয়ার লিগের সবগুলো দল নিবন্ধন প্রক্রিয়া শেষ করবে। ইতোমধ্যে অনেক দল অনুশীলন শুরু করে দিয়েছে। কেউ কেউ প্রস্তুতি ম্যাচও খেলেছে।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, মে ০১, ২০১৭
জেএইচ/এইচএল/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।