ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

সেমির লড়াইয়ে নামছে রিয়াল-অ্যাতলেতিকো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৪ ঘণ্টা, মে ২, ২০১৭
সেমির লড়াইয়ে নামছে রিয়াল-অ্যাতলেতিকো ছবি: সংগৃহীত

শীর্ষ ৩২ দল থেকে ধাপে ধাপে চারটি বিশ্বসেরা দল এবার লড়াইয়ে নামছে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে। ইউরোপিয়ান ক্লাব প্রতিযোগিতার সবচেয়ে বড় আসরের শেষ চারের প্রথম লেগে মুখোমুখি হচ্ছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ আর তাদেরই নগর প্রতিদ্বন্দ্বী অ্যাতলেতিকো মাদ্রিদ।

রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে মঙ্গলবার দিবাগত রাত পৌনে একটায় ম্যাচটি শুরু হবে। আগামী ০৯ মে দ্বিতীয় লেগের ম্যাচে রিয়ালকে খেলতে হবে অ্যাতলেতিকোর মাঠ ভিসেন্তে কালদেরনে।

গত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছিল এই দুটি দলই। এবার ফাইনালে স্পেনের একটি দলই খেলার সুযোগ পাচ্ছে। গত ফাইনাল ম্যাচে শেষ হাসি হেসেছে রিয়াল। নির্ধারিত সময়ের খেলায় রিয়ালের হয়ে গোল করেন দলপতি সার্জিও রামোস। আর অ্যাতলেতিকোর হয়ে গোল করেন ক্যারাসকো। অতিরিক্ত সময়ে গোল না হলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে। আর তাতে ৫-৩ গোলের ব্যবধানে জিতে চ্যাম্পিয়ন্স লিগের ১১তম শিরোপা জেতে রিয়াল।

জিনেদিন জিদান কী পারবেন খেলোয়াড় ও কোচ হিসেবে রিয়ালকে দ্বিতীয় শিরোপা এনে দিতে? নাকি দিয়েগো সিমিওন নিজেকে আরো অন্য উচ্চতায় নিয়ে যাবেন? সব প্রশ্নের উত্তর মেলানোর অপেক্ষায় থাকবে বিশ্ব ফুটবল।

এর আগে পর্তুগালের লিসবনে ২০১৪ সালে অ্যাতলেতিকোকে হারিয়েই গ্যালাকটিকোদের বহুল প্রতীক্ষিত ‘লা ডেসিমা’র (দশম চ্যাম্পিয়নস লিগ) অপেক্ষার অবসান ঘটে। গতবার জিদানের রিয়ালের সামনে ছিল ১১তম ইউরোপিয়ান কাপ উঁচিয়ে ধরার চ্যালেঞ্জ। সেটিও পূর্ণ হয়েছে।

চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে উঠতে চায় অ্যাতলেতিকো। দিয়েগো সিমিওনের কোচিংয়ে এই স্প্যানিশরা দুর্দান্ত খেলছে মৌসুমের শুরু থেকেই। এর আগে ১৯৭৪, ২০১৪, ২০১৬ সালের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলেছে অ্যাতলেতিকো।

নিজেদের খেলা সবশেষ ৫ ম্যাচের চারটিতেই জিতেছে রিয়াল। মাঝে বার্সেলোনার বিপক্ষে লা লিগার ম্যাচে (এল ক্লাসিকো) ৩-২ গোলে হেরেছিল। এদিকে, নিজেদের সবশেষ খেলা ৫ ম্যাচের তিনটিতেই জিতেছে অ্যাতলেতিকো। সঙ্গে আছে একটি হার আর একটি ড্র’র স্বাদ। মুখোমুখি দুই দলের দেখায় সবশেষ ৫ ম্যাচের দুটিতে রিয়াল জেতে। একটিতে জেতে অ্যাতলেতিকো।

টুর্নামেন্টের রেকর্ড সপ্তমবারের মতো টানা সেমিতে উঠেছে রিয়াল। অ্যাতলেতিকোর আশার পালে হাওয়া দিচ্ছে এবারের মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের ১০ ম্যাচের মাত্র একটিতেই হারের মুখ দেখেছে। সাতটি ম্যাচে জয় পাওয়া দিয়েগো সিমিওনের শিষ্যরা দুটি ম্যাচে ড্র করে। ২০১০-১১ মৌসুমের পর রিয়াল ঘরের মাঠে ৪১বার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে নেমেছে। যার ৩৫টি ম্যাচেই জয় তুলে নেয়। চারটি ম্যাচ ড্র করে। আর ২০১১’র এপ্রিলে বার্সার বিপক্ষে ২-০ গোলে এবং ২০১৫’র মার্চে শালকের বিপক্ষে ৪-৩ গোলে হেরেছিল রিয়াল। তবে, ঘরের মাঠে শেষ ৩৫ চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে গোল করার রেকর্ড আছে রিয়ালের।

বাংলাদেশ সময়: ১০২২ ঘণ্টা, ০২ মে ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।