ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

গ্যালারিজুড়ে হাহাকার!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, মে ১৬, ২০১৭
গ্যালারিজুড়ে হাহাকার! ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঘরোয়া ফুটবলের অন্যতম বড় আসর ফেডারেশন কাপ মাঠে গড়িয়েছে তিন দিন হলো। তবে পেশাদার লিগের বড় বড় ক্লাবগুলো নিয়ে এ টুর্নামেন্ট শুরু হলেও নেই কোনো প্রচার-প্রচারণা। প্রতিটি ম্যাচেই কয়েকজন সংবাদকর্মী আর খেলোয়াড় ছাড়া স্টেডিয়ামে নেই আর কেউ। মাসব্যাপী এই টুর্নামেন্টে গ্যালারি জুড়ে দর্শক স্বল্পতায় হাহাকার অবস্থা!

ইতোমধ্যে পেশাদার লিগের শীর্ষ ১২ ক্লাব নিয়ে শুরু হওয়া এই বড় টুর্নামেন্টের ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হয়ে গেছে। সবগুলো ম্যাচই গুলিস্তানস্থ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে।

স্টেডিয়ামের বাইরে একটা ছোট্ট বিলবোর্ডে ছোট্ট করে লেখা ‘ওয়ালটন ফেডারেশন কাপ’। এই লেখা ছাড়া কোনো প্রচার-প্রচারণাও নেই ‘বিগ বাজেটের’ এই টুর্নামেন্টের। স্টেডিয়ামের গ্যালারি ঘেষে পথযাত্রীদেরও নজর এড়িয়ে যাচ্ছে এই বিলবোর্ড। যে কয়েকজন আসছেন, তারা গুলিস্তানে স্থানীয় টিকিট বিক্রেতাদের আওয়াজে টিকিট কিনে খেলা দেখছেন।     

সরেজমিনে দেখা গেছে, আবাহনী আর মোহামেডান ক্লাবের ম্যাচ থাকাকালীন শ’দুয়েক দর্শক গ্যালারিতে জায়গা করে নিচ্ছে। বাকী ম্যাচগুলো সবুজ ময়দানে ঝড় তুলছে ঠিক, গ্যালারিতে দর্শক টানতে পারছে না।

দর্শকের কথা চিন্তা করেই যদিও টিকিটের মূল্য হ্রাস করা হয়েছে। ফেডারেশন কাপের ম্যাচগুলো দেখার জন্য দর্শকদের গ্যালারিতে টিকিটের মূল্য ধরা হয়েছে ২০ টাকা আর ভিআইপিতে ৫০ টাকা।  

অন্যদিকে ফেডারেশন কাপে অংশগ্রহণের জন্য প্রত্যেক ক্লাবকে এক লাখ টাকা বাড়িয়ে দুই লাখ করে দেয়া হবে বাফুফে থেকে। টুর্নামেন্ট চ্যাম্পিয়নকে ৬ লাখ ও রানার্সআপকে ৪ লাখ টাকা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বাফুফে। এতো কিছুর পরও প্রচার- প্রচারণার ক্ষেত্রে কৃপণতা লক্ষ্য করা গেছে। ফেডারেশন কাপ নিয়ে কোথাও কোনো প্রচারের উদ্যোগ নেই দেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাটির।

ফুটবলের বেহাল এই অবস্থার কারণে এমনটা হচ্ছে বলে মনে করছেন বাফুফের সিনিয়র সহসভাপতি আব্দুস সালাম মুর্শেদী। তিনি বাংলানিউজকে জানান, ‘মিডিয়ায় তো সবসময় এ নিয়ে সংবাদ যাচ্ছেই। তাছাড়া ক্লাবগুলোর সমর্থকরা থাকছে। তবে পরিমাণে কম। ’

খেলার মান খারাপ হওয়ার কারণেই এমনটা হচ্ছে বলে জানান তিনি, ‘সুন্দরী বউ বাড়িতে থাকলে লোকজন আসবে, বউ খারাপ হলে আসবে না। খেলোয়াড়রা ভালো খেললে দর্শক এমনিতেই আসবে। ’

ফেডারেশন কাপের ম্যাচ প্রদর্শনের জন্য বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) এর সঙ্গে আলোচনা করার কথা বাফুফের। সেমি ফাইনাল ও ফাইনালের ম্যাচ দেখানো হবে বলে নিশ্চিত করেছেন এই সিনিয়র সহ-সভাপতি।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ১৬ মে, ২০১৭
জেএইচ/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।