ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

কনফেডারেশনস কাপের সেরা যারা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪১ ঘণ্টা, জুলাই ৩, ২০১৭
কনফেডারেশনস কাপের সেরা যারা জুলিয়ান ড্রাক্সলার, ক্লদিও ব্রাভো ও তিমো ভের্নার/ছবি: সংগৃহীত

২০১৮ বিশ্বকাপ সামনে রেখে রাশিয়ায় শেষ হলো কনফেডারেশনস কাপের দশম আসর। চিলিকে হারিয়ে (১-০) প্রথমবারের মতো মর্যাদাপূর্ণ টুর্নামেন্টটির শিরোপা উদযাপন করেছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। ব্যক্তিগত পুরস্কার প্রাপ্তিতেও উজ্জ্বল জার্মান খেলোয়াড়রা।

সেরা খেলোয়াড় নির্বাচিত হয়ে ‘গোল্ডেন বল’ অ্যাওয়ার্ড নিজের করে নেন উঠতি উইঙ্গার জুলিয়ান ড্রাক্সলার। চিলিয়ান আইকন আলেক্সিস সানচেজ ‘সিলভার বল’ ও ‘ব্রোঞ্জ বল’ জিতেছেন ড্রাক্সলারের স্বদেশী মিডফিল্ডার লিওন গোরেতজকা।

সর্বোচ্চ গোলস্কোরার তালিকায় জার্মানির একক আধিপত্য। ‘গোল্ডেন বুট’ অ্যাওয়ার্ড জিতেছেন উদীয়মান ফরোয়ার্ড তিমো ভের্নার। সমান তিনটি গোল করলেও সতীর্থদের গোলে সহায়তা (অ্যাসিস্ট) না থাকায় যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় স্থানের পুরস্কার হাতে নেন গোরেতজকা ও ফরোয়ার্ড লার্স স্টিন্ডল।

ফাইনালে স্বপ্নভঙ্গ হলেও ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর কাছ থেকে সেরা গোলরক্ষকের স্বীকৃতি ‘গোল্ডেন গ্লাভ’ পুরস্কারে ভূষিত হন ক্লদিও ব্রাভো। ফেয়ার প্লে অ্যাওয়ার্ড চ্যাম্পিয়ন জার্মানির।

তারুণ্যনির্ভর দল নিয়েই বাজিমাত করেন কোচ জোয়াকিম লো। শিরোপা নির্ধারণীতে আক্রমণাত্মক ফুটবল উপহার দিলেও সানচেজ-ভিদালদের ফিনিশিং দু্র্বলতায় জালের দেখা পায়নি টানা দু’বারের কোপা আমেরিকা জয়ী চিলি।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, ৩ জুলাই, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।