ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

তাদের মুখে থুতু দিতাম: ম্যারাডোনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, জুলাই ৬, ২০১৭
তাদের মুখে থুতু দিতাম: ম্যারাডোনা ছবি: সংগৃহীত

ইতালিয়ান ক্লাব নাপোলির হয়ে ১৯৮৪ থেকে ১৯৯১ পর্যন্ত দীর্ঘ সাত বছর খেলেছেন আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। নাপলসের নাগরিকত্ব পাওয়ার পর সমালোচকরা বলছেন, সেখানকার নাগরিক হয়ে মোটা অঙ্কের অর্থ নিজের জিম্মায় নিয়েছেন ম্যারাডোনা।

৫৬ বছর বয়সী এই জাদুকর ক্লাবটিতে খেলে তিনবার সিরি আ শিরোপা, উয়েফা কাপ, কোপা ইতালিয়া আর সুপারকোপা ইতালিয়ার শিরোপা জিতেছেন।

নাপলসের মানুষ এই ফুটবল গ্রেটকে ভালোবাসে বলেই আনুষ্ঠানিক স্বীকৃতি হিসেবে ম্যারাডোনাকে নাপলসের সম্মানজনক নাগরিকত্ব দিয়েছে।

নাপলসের পাবলিক স্কয়ার পিয়াজ্জা ডেল প্লেবিসচিতোতে আয়োজিত অনুষ্ঠানে আর্জেন্টাইন কিংবদন্তির হাতে সম্মানজনক নাগরিকত্বের স্মারক তুলে দেন নাপলসের মেয়র লুইজি ডি ম্যাগ্রিস্ট্রিস।

বেশ কয়েকবার নিজের সাবেক ক্লাবের কোচ হওয়ার আগ্রহ প্রকাশ করা ম্যারাডোনাকে এরপরই সমালোচনায় বিদ্ধ করা হচ্ছে। ক্লাবটির হয়ে ২৫৯ ম্যাচ খেলে ১১৫টি গোল করা এই সুপারস্টার জানান, ‘অনন্য এই সম্মান দেওয়ার জন্য মেয়র ডি ম্যাগিস্ট্রিসকে আমি ধন্যবাদ জানাতে চাই। ধন্যবাদ জানাই নাপলসের মানুষদের। আমি যেদিন প্রথম এই নাপলসে এসেছি সেদিন থেকেই এখানকার মানুষ আমার বুকে জায়গা করে নিয়েছে। যারা আমার নাগরিকত্ব আর আমার আয় নিয়ে সমালোচনা করছেন তাদের উচিৎ জবাব দেওয়া দরকার। ’

ম্যারাডোনা আরও জানান, ‘আমি আমার মায়ের নামে শপথ করে বলছি, যিনি আমাকে স্বর্গ থেকে দেখছেন, কেউ আমাকে টাকার কথা বলতে পারবে না। কেউ না। নাপলসের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব করার পরই আমি তা গ্রহণ করি। কেন সব সময়, সব বিষয়ে টাকার প্রসঙ্গ তুলে আনা হয়? আমার কাছে টাকাটা আসল নয়। ’

নাপোলির ১০ নম্বর জার্সিতে বিশ্বসেরা ম্যারাডোনা যোগ করেন, ‘যারা বলেছেন এখানে এসে আমি ২ লাখ ৬০ হাজার ৯৫৩ মার্কিন ডলার আয় করেছি, যদি তাদের খুঁজে পেতাম, আমি তাদের মুখে থুতু দিতাম। ’

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ০৬ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।