ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

শীর্ষে বিশ্ব চ্যাম্পিয়নরা, পেছালো ব্রাজিল-আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, জুলাই ৬, ২০১৭
শীর্ষে বিশ্ব চ্যাম্পিয়নরা, পেছালো ব্রাজিল-আর্জেন্টিনা ছবি: সংগৃহীত

ব্যাপারটা অনুমিতই ছিল, বাকি ছিল কেবল অফিসিয়ালি ঘোষণা। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা, ফিফা কিছু আগেই (বৃহস্পতিবার, ০৬ জুলাই) নিজেদের র‌্যাংকিংয়ের আপডেট দিয়েছে। যেখানে দুইধাপ এগিয়ে শীর্ষে জায়গা করে নিয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি।

চিলির বিপক্ষে কনফেডারেশন্স কাপের শিরোপা জয়ের পাশাপাশি র‌্যাংকিংয়ে জার্মানি নিজেদের শীর্ষে তুলেছে। ব্রাজিলকে টপকে ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষস্থানে বসলো জার্মানরা।

চলতি বছরের এপ্রিল থেকে এক নম্বরে ছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

জার্মানি শীর্ষে ওঠায় দুইয়ে নেমে গেল নেইমারের ব্রাজিল। আর মেসির আর্জেন্টিনা নেমে গেল তিনে। নেইমার-মেসিদের একধাপ করে অবনমন হয়েছে। কনফেডারেশন্স কাপের ফাইনালে খেললেও অবনমন হয়েছে চিলির। তিন ধাপ পিছিয়ে সাতে নেমে গেছে অ্যালেক্সিজ সানচেজের দলটি।

কনফেডারেশন্স কাপে দারুণ পারফর্ম করে সেমিফাইনালে খেলা রোনালদোর পর্তুগাল উন্নতি করেছে। তৃতীয় স্থান নির্ধারণীতে মেক্সিকোকে হারানো পর্তুগিজরা আট নম্বর থেকে চার ধাপ এগিয়ে চারে উঠেছে।

এছাড়া, চার ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠেছে সুইজারল্যান্ড, পোল্যান্ড প্রথমবারের মতো ছয় নম্বরে উঠতে চারধাপ এগিয়েছে। আট, নয় ও দশ নম্বরে যথাক্রমে কলম্বিয়া, ফ্রান্স ও বেলজিয়াম। তিনধাপ করে অবনমন হয়েছে তাদের। শীর্ষ দশের বাইরে ছিটকে গেছে একধাপ পেছানো স্পেন (১১ তম)।

আগের মাসে র‌্যাংকিংয়ে ১৯২তম অবস্থানে ছিল বাংলাদেশ। দুই ধাপ উন্নতি হয়েছে আন্তর্জাতিক ম্যাচের বাইরে থাকা বাংলাদেশের।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ০৬ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।