ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

সুদানকে নিষিদ্ধ করলো ফিফা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, জুলাই ৯, ২০১৭
সুদানকে নিষিদ্ধ করলো ফিফা ছবি: সংগৃহীত

সুদান ফুটবল অ্যাসোসিয়েশনকে (এসএফএ) আন্তর্জাতিক ফুটবলীয় কার্যক্রমের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা, ফিফা। ফিফার এক বিবৃতিতে জানানো হয়, ফেডারেশনে সরকারের হস্তক্ষেপের কারণে তাদের নিষিদ্ধ করা হয়েছে।

ফিফার কাউন্সিল সভায় সুদানকে নিষেধাজ্ঞার এই সিদ্ধান্ত হয়। ফলে সুদানের জাতীয় ফুটবল দল কোন ধরনের আন্তর্জাতিক ম্যাচ খেলতে পারবে না।

সুদান ফুটবলের বোর্ড পরিচালকবৃন্দসহ এর সভাপতি মুতাসিম জাফর একলাতিমকে সরকারের হস্তক্ষেপে জোরপূর্বক সরিয়ে দেওয়ায় কারণে দেশটিকে নিষিদ্ধ করা হয়েছে। আগের কমিটি পুনর্বহাল হলেই তাদের এই নিষেধাজ্ঞা তুলে নেয়া হবে বলে ফিফার বিবৃতিতে উল্লেখ করা হয়।

দেশটির ফুটবল ফেডারেশনে আব্দুল রহমান একলাতিমকে সরকারের হস্তক্ষেপে সভাপতি হিসেবে নিয়োগ দেয়া হয়। পরবর্তীতে গত ২৭ জুন ফিফা বিষয়টি বাতিলের নির্দেশ দিলেও সুদান সরকার তা বাস্তবায়ন করেনি।

আল-হিলাল, আল মেরিখ ও আল-হিলাল ওবেদ ক্লাব নামের তিনটি দলকেও নিষিদ্ধ করা হয়েছে। বিভিন্ন ক্লাবকে কন্টিনেন্টাল প্রতিযোগিতা থেকেও নিষিদ্ধ করা হয়। এর ফলে আফ্রিকার শীর্ষ দুটি ক্লাব প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লীগ ও কনফেডারেশন্স কাপ খেলতে পারবে না ঘরোয়া দলগুলো।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ০৯ জুলাই ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।