ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

নেইমারের টাকার ভাগ চায় তার শৈশবের ক্লাব

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, আগস্ট ৭, ২০১৭
নেইমারের টাকার ভাগ চায় তার শৈশবের ক্লাব সান্তোস-বার্সার জার্সিতে নেইমার

নেইমারকে নিয়ে নাকটের শেষ হয়েও হচ্ছে না। রেকর্ড অর্থে বার্সার কাছ থেকে নেইমারকে ছিনিয়ে নিয়েছে পিএসজি। এখনও অস্বস্তিতে কাটছে বার্সার দিন। এবার তাদের কাছে নেইমারের ট্রান্সফার ফি বাবদ প্রাপ্য অর্থে ভাগ বসাতে চাইছে ব্রাজিল আইকনের শৈশবের ক্লাব সান্তোস।

অনেক নাটকের পর গত বৃহস্পতিবার পিএসজিতে নাম লেখান নেইমার। রেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে পিএসজিতে গিয়ে এখনও ফরাসি ক্লাবটির জার্সি গায়ে মাঠে নামা হয়নি নেইমারের।

অবশ্য তার জার্সি বিক্রি করেই লাখ লাখ ইউরো কামিয়ে নিচ্ছে পিএসজি। স্পন্সরদের থেকে নেওয়া অর্থ ছাড়াই যেখানে প্রতি দিন বাংলাদেশি মুদ্রায় নেইমারের আয় প্রায় ৮২ লাখ টাকা! পিএসজিতে নেইমারের বেতন বার্ষিক ৩০ মিলিয়ন ইউরো। যা ট্যাক্স দেওয়ার পরও। ৩০ মিলিয়ন ইউরো অর্থাৎ, বাংলাদেশি টাকায় যা দাঁড়াবে ২৮৬ কোটি ৭৩ লক্ষ ৮২ হাজার ৮৮২ টাকা! যা নেইমারকে করে তুলবে ধনী ফুটবলারদের একজন।

এদিকে, নতুন খবর ছড়িয়ে পড়েছে। নেইমারের শৈশবের ক্লাব সান্তোস বার্সার কাছে নেইমারের ট্রান্সফার ফি’র ভাগ দাবি করেছে। ২০১৩ সালে এই সান্তোস থেকে পাঁচ বছরের চুক্তিতে নেইমার বার্সায় নাম লেখান। তখন চুক্তিপত্রে শর্ত হিসেবে ছিল, বার্সাকে এই ৫ বছরে সান্তোসের বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলতে হবে, যার পুরো আয় সান্তোস পাবে। বার্সা সান্তোসের বিপক্ষে ২০১৩ সালে একটি ম্যাচ (গাম্পার ম্যাচ) খেললেও বাকিটি খেলার কোনো সুযোগ পায়নি। তাতে সান্তোসের কি যায় আসে? ঠিকই শর্ত মোতাবেক ৪৫ লাখ ইউরো ক্ষতিপূরণ দাবি করেছে বার্সার কাছে।

শর্তে আরও ছিল, যদি নেইমার বার্সা ছেড়ে অন্য কোথাও যায়, তাহলে ট্রান্সফার ফির ৫ শতাংশ দিতে হবে সান্তোসকে। তাতে, নেইমারের ট্রান্সফার ফি বাবদ সান্তোসকে দিতে হবে ৮৯ লাখ ইউরো।

তবে, বার্সা জানাচ্ছে, নেইমার দলবদলের মার্কেটে ফ্রি ছিল, অন্য একটি দল তার বাই আউট ক্লজ পরিশোধ করে তাকে নিয়ে যাওয়ায় ৫ ভাগ কমিশন সান্তোসকে দিতে বাধ্য নয়।

চুক্তির শর্তে আরও ছিল, নেইমার যদি ব্যালন ডি’অরের সেরা তিনে জায়গা করে নিতে পারেন, সান্তোসকে বাড়তি বোনাস হিসেবে ২ মিলিয়ন ইউরো দিতে হবে বার্সাকে। ২০১৫’তে মেসি-রোনালদোর সাথে নেইমারও ছিলেন, যেখানে তৃতীয় হন ব্রাজিল তারকা। সেবার বার্সার গচ্চা যায় ২০ লাখ ইউরো। ২০১৩ সালে ৫ কোটি ৭০ লাখ ইউরো দিয়ে ব্রাজিলিয়ান স্ট্রাইকারকে নিয়ে এসেছিল বার্সা। পরে অবশ্য জানা গিয়েছিল, বার্সার আসলে ৮ কোটি ইউরোরও বেশি খরচ করতে হয়েছে। সেটার সিংহভাগই গেছে নেইমারের বাবা ও তার স্বত্বাধিকার প্রতিষ্ঠানের পক্ষে, সান্তোস পেয়েছে কমই। এবার কি ছেড়ে দেবে সান্তোস?

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ০৭ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।