ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

নেইমারের উত্তরসূরি আনতে রেকর্ড ভাঙতে হবে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৭ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
নেইমারের উত্তরসূরি আনতে রেকর্ড ভাঙতে হবে নেইমার, কুতিনহো, এমবাপ্পে ও ডেম্বেলে / ছবি: সংগৃহীত

নেইমারের জায়গায় যেই আসুক না কেন বার্সেলোনাকে প্রচুর অর্থ খসাতে হবে। পিএসজির কাছে ব্রাজিলিয়ান আইকনকে বিক্রির ২২২ মিলিয়ন ইউরো কাজে লাগিয়ে সেরা কাউকেই ন্যু ক্যাম্পে আনতে মরিয়া স্প্যানিশ জায়ান্টরা। টাকা থাকলেই কাজটা সহজ হওয়ার কথা কিন্তু বাস্তবতা বলছে ভিন্ন কিছু।

নেইমার চলে যাওয়ার পর এরই মধ্যে বার্সার কয়েকটি প্রস্তাব প্রত্যাখ্যাত হয়েছে। ডর্টমুন্ড যেমন ওসমান ডেম্বেলেকে ছাড়ছে না অন্যদিকে লিভারপুল কোচ ইয়োর্গেন ক্লপ বরাবরই বলে আসছেন ফিলিপ্পে কুতিনহো ‘নট ফর সেল’।

এ দু’জনই কাতালানদের হট লিস্টে।

নেইমারের ট্রান্সফার ফি’র বিশ্ব রেকর্ড যে দলবদলের বাজারে সুদূরপ্রসারী প্রভাব ফেলবে তা বলার অপেক্ষা রাখে না। শুরু হয়ে গেছে বলা চলে। এখন ১০০ মিলিয়ন ইউরোর অফার করেও ক্লাব কর্তৃপক্ষের মন গলানো যাচ্ছে না। আরেকটি বড় অঙ্কের দলবদল পরিস্থিতি কোথায় দাঁড় করাবে তা অনুমেয়।

তাই ট্রান্সফার মার্কেটে আকাশছোঁয়া দাম তুলতে চান না বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ। কিন্তু নেইমারের যোগ্য উত্তরসূরি আনতে সমর্থকদের চাপ বেড়েই চলেছে। যেখানে বেশ কয়েকটি সম্ভাবনা উঁকি দিচ্ছে। লিভারপুল থেকে তারকা মিডফিল্ডার কুতিনহোকে ভাগিয়ে আনতে পারলে ব্রাজিলিয়ান হবেন বার্সা ও স্পেনের সবচেয়ে দামি খেলোয়াড়।

ট্রান্সফার ফি’র দিক থেকে বর্তমানে বার্সার সবচেয়ে দামি ফুটবলার লুইস সুয়ারেজ। ২০১৪ সালে লিভারপুল থেকে উরুগুইয়ান ‘গোলমেশিন’কে আনতে ৭৫ মিলিয়ন পাউন্ড খরচ করতে হয়েছিল। সেই রেকর্ডটি অনায়াসেই ভেঙে দিতে পারেন ২৫ বছর বয়সী কুতিনহো। ১০০ মিলিয়ন ইউরোর প্রস্তাবও যে প্রত্যাখ্যান করেছে অল রেডসরা।

নেইমারের জায়গায় বার্সার এমন কাউকে আনা প্রয়োজন যে সমর্থকদের কল্পনাকে আকর্ষণ করতে পারবেন। বর্তমানে চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদ যেভাবে আধিপত্য করছে তা বড় উদ্বেগের কারণ বার্সা ফ্যানদের জন্য। তাই তারা বড় মাপের কাউকেই ন্যু ক্যাম্পে দেখতে চায়।

উদীয়মান ফ্রেঞ্চ ফরোয়ার্ড ডেম্বেলেকে আনতে গেলেও নিজেদের ক্লাব ইতিহাসে ট্রান্সফার রেকর্ড গড়তে হবে বার্সাকে। তার বাজারমূল্যও ১০০ মিলিয়ন ইউরো বেশি। ইতোমধ্যেই কাতালানদের অফার ফিরিয়ে দিয়েছে জার্মান ক্লাবটি। তার জন্য বার্সা নতুন করে বিড করেছে কিনা তা জানা যায়নি।

সব মিলিয়ে কুতিনহো-ডেম্বেলের পেছনে আরও ‍ছুটতে হবে। আরও বড় অঙ্কের ট্রান্সফারের অফার দেওয়ার বিকল্প নেই। ২২২ মিলিয়ন ইউরো পকেটে নিয়ে পছন্দের খেলোয়াড়ের সঙ্গে চুক্তিতে যেতে ব্যর্থ হলে নেইমারকে হারানোর ধাক্কার পর বড় ধরনের আরেকটি আঘাতই হজম করতে হবে বার্সাকে।

এ দু’জনের বাইরেও আগ্রহের তালিকায় আছেন আলোচিত আরও কয়েকজন। জুভেন্টাসের পাওলো দিবালা, মোনাকোর কাইলিয়ান এমবাপ্পে, চেলসির ইডেন হ্যাজার্ড, অ্যাতলেতিকো মাদ্রিদের অ্যান্তোনি গ্রিজম্যান তার মধ্যে অন্যতম। পিএসজি থেকে অ্যাঙ্গেল ডি মারিয়ার কথাও শোনা যাচ্ছে। নেইমারের ট্রান্সফার ফি’তে শেষ পর্যন্ত নতুন মৌসুমে বার্সার আক্রমণভাগে কাকে দেখা যাবে সেটিই এখন বিষয়! যা দেখতে উন্মুখ হয়ে আছেন ফুটবলপ্রেমীরাও।

বাংলাদেশ সময়: ১৬১৬ ঘণ্টা, ১১ আগস্ট, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।