ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

এই স্কোয়াডেই আরেকটি চ্যাম্পিয়নস লিগ চান জিদান

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৩ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
এই স্কোয়াডেই আরেকটি চ্যাম্পিয়নস লিগ চান জিদান ছবি: সংগৃহীত

ক্লাব ফুটবলে কোচদের মধ্যে বোধ হয় সবচেয়ে সুখি মানুষ জিনেদিন জিদান। শিষ্যদের কাছ থেকে কীভাবে সেরাটা বের আনতে হয় তা ফ্রেঞ্চ কিংবদন্তি ভালো করেই জানেন। কোচ হয়েছেন দু’বছরও হয়নি। এর মধ্যেই সাফল্যের সিঁড়ি বেয়ে উপরেই উঠছে রিয়াল মাদ্রিদ।

রিয়াল টিমকে যেন পরিবারের মতো করে সাজিয়েছেন জিদান। যেভাবে চাচ্ছেন শিষ্যরা তাকে দু’হাত ভরে দিচ্ছে।

নতুন মৌসুমে ক্লাব কর্তৃপক্ষের কাছে নতুন করে কাউকে আনার দাবিও করছেন না। বর্তমান চমৎকার স্কোয়াডটি নিয়েই বেশ সন্তুষ্ট ‘জিজু’।

তাহলে তো বলাই যায়, এদেরকে নিয়েই আরেকটি চ্যাম্পিয়নস লিগের লড়াইয়ে নামতে প্রস্তুত জিদান। এইতো ক’দিনই আগেই ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপের শিরোপা দিয়ে ২০১৬-১৭ সিজন শুরু করেছে গ্যালাকটিকোরা। সামনে বার্সেলোনার বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের চ্যালেঞ্জ।

আগামী রোববার (১৩ আগস্ট) ন্যু ক্যাম্পে প্রথম লেগ। খেলা শুরু বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায়। তিনদিন পর সান্তিয়াগো বার্নাব্যুতে শিরোপা নির্ধারণী ফিরতি পর্বের ম্যাচ (বুধবার দিবাগত রাত ৩টা)।

লা লিগা পুনরুদ্ধারের পর ব্যাক-টু-ব্যাক চ্যাম্পিয়নস লিগ জিতে গত মৌসুমটা স্বপ্নের মতো কাটিয়েছে লস ব্লাঙ্কসরা। ইউরোপ শ্রেষ্ঠত্বের মুকুট ধরে রাখার পর ক্লাব প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজকে জিদান বলেছিলেন, দল না ভাঙলে এটি তারা আবারো করে দেখাতে পারে।

ওই সময়টাতে অভিজ্ঞ সেন্টারব্যাক পেপের ক্লাব ছেড়ে যাওয়াটা নিশ্চিত ছিল এবং কোচের সঙ্গে জেমস রদ্রিগেজের সম্পর্কটাও ভালো যাচ্ছিল না। অন্যদিকে, আলভারো মোরাতাকে ধরে রাখতে চেয়েছিলেন জিদান। কিন্তু চেলসিতে পাড়ি জমিয়েছেন স্প্যানিশ ফরোয়র্ড। বায়ার্ন মিউনিখে ধারে খেলতে গেছেন রদ্রিগেজ। তুর্কি ক্লাব বেসিকতাসে ৩৪ বছর বয়সী পেপে।

.অনেক কিছুতেই পরিবর্তন এসেছে। কিন্তু ক্রিস্টিয়ানো রোনালদো ও গ্যারেথ বেলের ক্লাব ছাড়ার শঙ্কা কাটিয়ে পজিশনটা ধরে রেখেছেন জিদান এবং বলেছেন বর্তমান দলটিই সাফল্যের পুনরাবৃত্তি করতে তৈরি। ২০ মাসের কোচিংয়ে ছয়টি বড় শিরোপা জেতা হয়ে গেছে। সংখ্যাটা আরও সমৃদ্ধ করার দিকেই চোখ রাখছেন ৯৮’র বিশ্বকাপ হিরো।

সাম্প্রতিক সময়ে জিদানের স্বদেশী উঠতি তারকা মোনাকোর কাইলিয়ান এমবাপ্পেকে নিয়ে রিয়ালের আগ্রহের খবর প্রকাশিত হয়। এ তালিকায় আছেন ফ্রান্সেরই আরেকজন উঠতি তারকা ডর্টমুন্ডের ওসমান ডেম্বেলে ও জুভেন্টাসের উদীয়মান আর্জেন্টাইন ফরোয়ার্ড পাওলো দিবালা। বিশেষ করে তরুণ প্রতিশ্রুতিশীল স্ট্রাইকার এমবাপ্পের কথাই বেশি শোনা যায়।

যাই হোক, রিয়াল যে এমবাপ্পেকে পেতে একেবারে উঠেপড়ে লেগেছে তাও কিন্তু নয়। স্বয়ং জিদানই যে নতুন সাইনিং নিয়ে খুব একটা মাথা ঘামাচ্ছেন না। মোরাতা ও রদ্রিগেজের অনুপস্থিতিতেও দলের পারফরম্যান্সে খুশি তিনি। যারা আছেন সবাই পরীক্ষিত এবং সেরাটা দিয়ে নিজেদের জায়গাটা লুফে নিতে প্রস্তুত সবাই।

দিন শেষে জিদান পরিষ্কারভাবে দেখাচ্ছেন যে তিনি ক্লাবে সুখে আছেন। যার মানে দাঁড়ায় তার বেশিরভাগ লক্ষ্য সঠিক পথেই এগোচ্ছে। এ মুহূর্তে প্রধান টার্গেট বার্সেলোনাকে হারিয়ে নতুন মৌসুমে আরেকটি শিরোপা ঘরে তোলা। সেই অর্জনের দিকেই দৃষ্টি রাখছেন বেল-রোনালদোরা।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ১১ আগস্ট, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।