ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ফুটবল

অবসর ভেঙে ফিরতে পারেন রুনি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০১৭
অবসর ভেঙে ফিরতে পারেন রুনি ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ফুটবল থেকে অনেকটা হঠাৎ করেই অবসরের ঘোষণা দিয়ে সাড়া ফেলে দিয়েছেন ওয়েইন রুনি। তার ফিরে আসার সম্ভাবনা দেখছেন অনেকেই। ২০১৮ বিশ্বকাপ সামনে রেখে দলের প্রয়োজনে অবসরের সিদ্ধান্ত থেকে সরে আসলে অবাক হওয়ার কিছু থাকবে না বলে মনে করেন ইংল্যান্ডের সাবেক কোচ রয় হজসন।

বুধবার (২৩ আগস্ট) ইন্টারন্যাশনাল ক্যারিয়ারকে বিদায় বলেন ৩১ বছর বয়সী রুনি। ম্যানচেস্টার ইউনাইটেড অধ্যায়ের ইতি টেনে শৈশবের ক্লাব এভারটনের জার্সিতে মৌসুমের শুরুতেই উজ্জ্বল পারফরম্যান্স বিবেচনায় তাকে স্কোয়াডে ফেরাতে কোচ গ্যারেথ সাউদগেটের চেষ্টা কাজে আসেনি।

জাতীয় দলের জার্সিকে গুডবাই জানিয়ে দেন ইংল্যান্ডের সর্বকালের সর্বোচ্চ গোলস্কোরার (১১৯ ম্যাচে ৫৩)। এক বিবৃতিতে রুনি জানান আন্তর্জাতিক টুর্নামেন্টে সাফল্য উপভোগ করতে না পারাটা তার ক্যারিয়ারের ‘খুব কম অনুশোচনার’ মধ্যে একটি। প্রসঙ্গত, রুনির ক্যারিয়ারে বিশ্বকাপ অথবা ইউরোতে ইংল্যান্ড কোয়ার্টার ফাইনাল অতিক্রম করতে পারেনি।

২০১৪ সালে রুনিকে অধিনায়ক করা হজসনের মতে, রাশিয়ায় (ওয়ার্ল্ডকাপ) খেলার কথা বললে এতে প্রভাবিত হতে পারেন রুনি। সাম্প্রতিক সময়ে ইংলিশ টিমের আক্রমণভাগে হ্যারি কেন, মার্কাস রাশফোর্ড, ড্যানিয়েল স্টারিজ, জেমি ভার্ডি ও জার্মেইন ডেফোকে ব্যবহার করা হয়েছে। কিন্তু বর্তমান বিকল্পগুলো প্রত্যাশা মেটাতে না পারলে বিশ্বকাপে রুনির অন্তর্ভুক্তি অনুভব করতে পারেন সাউথগেট।

‘স্কাই স্পোর্টস’র বিতর্ক অনুষ্ঠানে হজসন বলেন, ‘আপনারা জানেন, আমি জুয়া খেলার মানুষ নই এবং কখনোই না। কিন্তু যদি আমি এমন ব্যক্তি হতাম রুনির ওপর কোনো অর্থ ঢালতাম না, এ পরিস্থিতিতে অবসর থেকে ফিরে আসাকে প্রত্যাখ্যান করতাম। যদি এভাবে তার ওপর সেটি করা হতো, যেমনটি আমি জানি তার আন্তর্জাতিক ফুটবল খেলা নিয়ে এই দেশটি কী ভাবতে পারে। ’

‘তার জন্য ও দেশের জন্য এ পরিস্থিতি যেন না উঠে সেই আশা করছেন কেউ, কিন্তু আমি নিশ্চিতভাবে অনুভূব করছি যদি এর আবির্ভাব ঘটে সাউথগেট তার কাছে যাবে এবং বলবে আমরা এখানে খারাপ অবস্থায় অাছি এবং তোমাকে আমাদের প্রয়োজন, তুমি কী অবসর থেকে ফিরে আসবে? এরপর আমি অবাক হবো যদি রুনি ‘হ্যাঁ’ না বলে, কিন্তু আমি জানি না। আমি দ্বিতীয়টি অনুমান করছি। ’-যোগ করেন হজসন।

এদিকে, ২০০১ থেকে ২০০৬ পর্যন্ত ইংল্যান্ডের কোচের দায়িত্ব পালন করা সেভেন-গোরান এরিকসন সাবেক শিষ্যর সিদ্ধান্তকে দুঃখজনক বলছেন, ‘আমি মনে করি সে এখনো ন্যাশনাল টিমের হয়ে খেলতে পারবে। ইংল্যান্ডের জন্য পরবর্তী বিশ্বকাপে তাকে মিস করাটা দুঃখের বিষয়। যদি আমি কোচ থাকতাম এটি (আন্তর্জাতিক অবসর) বিশ্বকাপ পর্যন্ত বিলম্ব করতে চেষ্টা করতাম। রুনিকে যতটুকু জানি, যদি সে কোনো সিদ্ধান্ত নিয়ে ফেলে তার মধ্যেই আটকে থাকবে। আমি আশা করি, বিশ্বকাপের জন্য হলেও সে তার মন পরিবর্তন করবে। ইংল্যান্ডের এখনো তাকে প্রয়োজন। ’

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, ২৪ আগস্ট, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।