ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ফুটবল

ফাইনালের টিকিট পেল না বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৭
ফাইনালের টিকিট পেল না বাংলাদেশ ছবি: সংগৃহীত

ফয়সাল আহমেদ ফাহিম ও মিরাজ মোল্লা শুধু নয়, পুরো দলকে সম্মিলিতভাবে লড়তে হতো। কাঠমান্ডুর আনফা কমপ্লেক্সে স্বাগতিক নেপালকে হারাতে পারলেই সাফ অনূর্ধ্ব-১৫ ফাইনালে পৌঁছে যাবে-এমন সমীকরণ নিয়েই যুদ্ধে নেমেছিল বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশের খুদে টাইগাররা।

কিন্তু, শেষ পর্যন্ত ফাইনালের টিকিট কাটা হলো না বাংলাদেশের। সেমিফাইনালে বাংলাদেশকে ৪-২ গোলে হারিয়েছে স্বাগতিকরা।

প্রথমার্ধে ২-০ গোলে পিছিয়েছিল লাল-সবুজরা। দ্বিতীয়ার্ধে অতি আক্রমণাত্মক খেলতে গিয়ে উল্টো আরও দুটি গোল হজম করতে হয়। ডিফেন্ডারদের ব্যর্থতার দিনে ম্যাচের পঞ্চম মিনিটে প্রথম গোল হজম করে ফাহিমরা। ৩০ মিনিটে ব্যবধান ২-০ করে এই টুর্নামেন্টে অংশ নিতে তিন মাস ধরে অনুশীলন করা স্বাগতিকরা। বিরতির পর ম্যাচের ৬৪ মিনিটে ৩-০ ব্যবধানে পিছিয়ে পড়া বাংলাদেশের জালে যোগ করা অতিরিক্ত সময়ে আরও একটি বল প্রবেশ করে।

মাত্র এক মাসের অনুশীলন করে সেমি ফাইনালের ম্যাচ হারলেও নিজের জাত চিনিয়েছেন ফয়সাল আহমেদ ফাহিম। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হ্যাটট্রিক করা ফাহিম ম্যাচের ৭২ ও ৭৩ মিনিটে দুটি গোল করেন।

অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে কোচ মোস্তফা আনোয়ার পারভেজের শিষ্যরা চ্যাম্পিয়নশিপ ধরে রাখার লক্ষ্য নিয়ে নেপালে যায়। গ্রুপ চ্যাম্পিয়ন হয় লাল-সবুজের দলটি। গোল ব্যবধানে এগিয়ে থাকা ভুটানকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে ফাহিম-মিরাজরা সেমিতে ওঠে। দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের সেরা হয় বাংলাদেশ। ৩ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয় ভুটান। গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ৪-০ গোলে হারিয়ে সেমিফাইনালে এক পা দিয়ে রেখেছিল বাংলাদেশ। ভুটানের বিপক্ষে শ্রীলঙ্কা ৬-০ গোলে হেরে যাওয়ায় এক ম্যাচ হাতে রেখেই সেমিফাইনাল নিশ্চিত করে বর্তমান চ্যাম্পিয়নরা। এর আগে বাংলাদেশের বিপক্ষে ৪-০ গোলে হেরেছিল শ্রীলঙ্কা। এদিকে, নেপাল ৬-০ গোলে মালদ্বীপের বিপক্ষে বড় জয় পেলেও ভারতের বিপক্ষে হেরেছিল ২-১ গোলে। সেমিতে মাঠে নামার আগে বাংলাদেশ ৭ গোলের বিপরীতে কোনো গোলই হজম করেনি।

২০১৫ সালে সিলেটে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৫ সাফ ফুটবলে বাংলাদেশ-ভারত মুখোমুখি হয়েছিল ফাইনালে। টাইব্রেকারে জিতে ট্রফি ঘরে রেখেছিল বাংলাদেশের কিশোররা। ২৭ আগস্ট ভারতের বিপক্ষে ফাইনালের মঞ্চে লড়বে নেপাল।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, ২৫ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।