ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ফুটবল

বার্সার পর হ্যাকারদের কবলে রিয়াল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭
বার্সার পর হ্যাকারদের কবলে রিয়াল ছবি: সংগৃহীত

বার্সেলোনার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট হ্যাক করার দু’দিন পরই আরেক স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদের টুইটার হ্যাক করা হয়েছে। প্রায় ৯০ মিনিট সেটি হ্যাকারদের কবলে ছিল।

হ্যাকাররা আর্জেন্টাইন আইকন মেসিকে রিয়ালে যোগ দেওয়ার ব্যাপারে পোস্ট ঝুলিয়ে দেয়। সেখানে বার্সার তারকাকে রিয়ালে চুক্তি সই করার জন্য অভিনন্দন জানানো হয়েছে।

আরও জানানো হয় করিম বেনজেমাকে রিয়াল থেকে বিক্রি করে দেওয়ার সংবাদ।

এর আগে বার্সার টুইটার হ্যাক করে কে বা কারা অ্যাঞ্জেল ডি মারিয়ার সঙ্গে চুক্তি সইয়ের ঘোষণা দিয়ে বিভ্রান্তি সৃষ্টি করে! লেখা হয়, ‘এফসি বার্সেলোনায় স্বাগতম ডি মারিয়া!’ এরপর রীতিমতো হইচই পড়ে যায়। অ্যাকাউন্ট হ্যাক হওয়ার বিষয়টি নিশ্চিত করে টুইটটি যে নকল ছিল তা সবার কাছে পরিষ্কার করে বার্সা।

ইতোমধ্যেই ঝামেলা দূর করেছে বার্সা। হ্যাকারদের সঙ্গে লড়াই শেষে টাইমলাইন থেকে টুইটটি মুছে ফেলতে সক্ষম হয় ক্লাব কর্তৃপক্ষ। সৌদি আরব ভিত্তিক হ্যাকার গ্রুপ ‘OurMine’ বার্সার টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে। ১৫ মিনিটে তিনটি টুইট করে তারা। প্রথমে অ্যাকাউন্ট হ্যাক করার বিষয়টি প্রকাশ করার ১৩ মিনিট পর বার্সার দৃষ্টি আকর্ষণ করে নিজেদের পরিচয় দিয়ে যোগাযোগ করার অনুরোধ জানায়। এরপরই ডি মারিয়ার সাইনিংয়ের ঘোষণা দিয়ে বসে।

এবার রিয়ালকেও এই ঝামেলায় পড়তে হলো। স্পেনের স্থানীয় সময় ভোর সাড়ে ৫টায় ক্লাবের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে সৌদি আরব ভিত্তিক হ্যাকার গ্রুপ ‘OurMine’। তারা প্রথম ৪৫ মিনিটে একটি টুইট করে। ভোর ৫টা ৩২ মিনিটে প্রথম টুইটে রিয়ালের অ্যাকাউন্ট হ্যাক করার খবর বের হয়। তাতে রিটুইট হয় প্রায় ২৭ হাজার পোস্ট। এরপর মেসিকে নিয়ে তারা পোস্ট দেয়। একাধারে বেশ কয়েকটি পোস্ট দিয়ে বিভ্রান্তি ছড়িয়ে শেষে জানায়, ‘আমরা বেনজেমাকে বিক্রি করে দিচ্ছি। ’ শুধু রিয়ালের টুইটারই নয়, তাদের অফিসিয়াল ফেসবুক পেজও হ্যাকাররা দখলে নিয়ে নেয়। পরে, অ্যাকাউন্ট নিজেদের দখলে নিয়ে স্থানীয় সময় সকাল ৮টায় এসব বিভ্রান্তি ছড়ানো পোস্ট মুছে দেয় রিয়ালের সিকিউরিটি অ্যাডমিনরা।

এই সিকিউরিটি হ্যাকার গ্রুপটি বেশ পরিচিত। এদের হ্যাকের শিকার হয়েছেন অনেকেই। তার মধ্যে অন্যতম ‘সিএনএন’ এর ফেসবুক অ্যাকাউন্ট, ফেসবুক সিইও মার্ক জুকারবার্গ, নেটফ্লিক্স ও মারভেল এর টুইটার অ্যাকাউন্ট।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ২৬ আগস্ট ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।