ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ফুটবল

অচলাবস্থায় আর্জেন্টিনা, অপ্রতিরোধ্য ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৭
অচলাবস্থায় আর্জেন্টিনা, অপ্রতিরোধ্য ব্রাজিল ছবি: সংগৃহীত

সরাসরি বিশ্বকাপের টিকিট পেতে অনিশ্চয়তার মুখে লিওনেল মেসির আর্জেন্টিনা! বলিভিয়ার মাঠে ২-০ গোলের হারের পর এবার উরুগুয়ের কাছে গোলশূন্য ড্রয়ের হতাশায় ডুবেছে আলবিসেলেস্তেরা। অন্যদিকে, ইকুয়েডরকে ২-০ ব্যবধানে হারিয়েছে ফর্মের তুঙ্গে থাকা নেইমারের ব্রাজিল।

সবার আগে রাশিয়া ওয়ার্ল্ডকাপের চূড়ান্ত পর্বে পা রাখে সেলেকাওরা। বাছাইপর্বে টানা ৯ জয়ে দুর্দান্ত গতিতে ছুটছে তিতের শিষ্যরা।

হোম ভেন্যু পোর্তো অ্যালেগ্রেতে প্রথমার্ধ থাকে গোলশূন্য। ম্যাচের ৬৯ মিনিটে ভিজিটরদের ডিফেন্স দেয়াল ভাঙেন ফিলিপ্পে কুতিনহো। সাত মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন পাওলিনহো।

হাঁটুর ইনজুরির কারণে খেলার কথা না থাকলেও লুইস সুয়ারেজকে শুরুর একাদশে রেখে সবাইকে চমকে দেন অস্কার তাবারেজ। কিন্তু ঘরের মাঠে দলের জয় নিশ্চিত করতে পারেননি বার্সেলোনা তারকা। ক্লাব সতীর্থ মেসিও ডোবেন হতাশায়। পুরো ম্যাচ জুড়ে দু’দলের খেলোয়াড়দের চোখেমুখে গোলের জন্য হাহাকারই ফুটে ওঠে।

বরাবরের মতোই বল দখলের লড়াইয়ে আধিপত্য ছিল আর্জেন্টিনার। কিন্তু জালের দেখাই পাননি মেসি-দিবালা-ডি মারিয়ারা। নির্ধারিত সময় শেষে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয়েছে। গত জুনে সিঙ্গাপুর ও ব্রাজিলের বিপক্ষে প্রীতি ম্যাচে জয়ের পর এটি ছিল কোচ জর্জ সাম্পাওলির প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ।

এদিকে, ঘরের মাঠে প্যারাগুয়ের কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছে চিলি। এ ম্যাচ জিতলে চিলিয়ানদের পয়েন্ট টেবিলে দ্বিতীয় স্থানে ওঠার সুযোগ ছিল। ভেনেজুয়েলা-কলম্বিয়া ম্যাচটি গোলশূন্য ড্রয়ে নিষ্পত্তি হয়।

আগামী বুধবার (৬ সেপ্টেম্বর) হোম ম্যাচে আর্জেন্টিনার সামনে ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। প্রতিপক্ষ ভেনেজুয়েলা। খেলা শুরু বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায়। একই তারিখে রাত আড়াইটায় কলম্বিয়ার মাঠে নামবে ব্রাজিল। রাত ২টায় স্বাগতিক বলিভিয়াকে মোকাবেলা করবে চিলি। আর সকাল ৬টায় উরুগুয়েকে আতিথ্য দেবে প্যারাগুয়ে।

২০১৮ বিশ্বকাপের জন্য দক্ষিন আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে আর্জেন্টিনার অবস্থান নড়বড়ে। আর মাত্র তিনটি ম্যাচ বাকি। ১৫ ম্যাচ শেষে ২৩ পয়েন্ট নিয়ে অবস্থান পঞ্চম। শীর্ষ চারটি দল সরাসরি মূল পর্বে উঠে যাবে। পঞ্চম স্থানধারীকে পেরোতে হবে প্লে-অফের বাধা। সমান পয়েন্ট হলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় চতুর্থ অবস্থানে চিলি। ১ পয়েন্ট করে এগিয়ে তিন নম্বরে উরুগুয়ে ও দুইয়ে কলম্বিয়া। শীর্ষে থাকা ব্রাজিল সবার ধরাছোঁয়ার বাইরে (৩৬)।

বাংলাদেশ সময়: ১০০৮ ঘণ্টা, ১ সেপ্টেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।