ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপের অফিসিয়াল বলে মেসির সমর্থন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১৭
বিশ্বকাপের অফিসিয়াল বলে মেসির সমর্থন ২০১৮ বিশ্বকাপের অফিসিয়াল ম্যাচ বল উন্মোচন / ছবি: সংগৃহীত

উন্মোচিত হলো ২০১৮ ওয়ার্ল্ডকাপের অফিসিয়াল বল। আনুষ্ঠানিকভাবে ‘টেলস্টার ১৮’ ফুটবলপ্রেমীদের সামনে তুলে ধরেছে অ্যাডিডাস। যার বড় ভক্ত লিওনেল মেসি।

আধুনিক প্রযুক্তির সংমিশ্রণে ক্লাসিকাল মডেল পুনরায় উদ্ভাবন করেছে জার্মান স্পোর্টস জায়ান্ট যারা ১৯৭০ ইভেন্ট থেকে বিশ্বকাপের বল তৈরি করে আসছে।

সাম্প্রতিক ডিজাইন যেমন ব্রাজিল ২০১৪ তে ব্রাজুকা ও ২০১০ দক্ষিণ আফ্রিকায় জাবুলানি তৈরিতে আয়োজক দেশ থেকে অনুপ্রেরণা নেওয়া হয়।

কিন্তু অ্যাডিডাস এবার একটি ক্লাসিকাল ডিজাইন পুনরায় কল্পনা করাকে বেছে নেয়।

বিশ্বকাপের অফিসিয়াল বল হাতে মেসি / ছবি: সংগৃহীতআরও দৃশ্যমান করে ক্রমবর্ধমান টিভি দর্শকের জন্য ৩২ প্যানেলের (ব্লক) মূল টেলস্টার বলের প্রধানত সাদা ডিজাইনের মধ্যে ১২টি ব্ল্যাক (কালো) প্যানেলস জুড়ে দেওয়া হয়েছে। মেক্সিকোতে অনুষ্ঠিত ১৯৭০ বিশ্বকাপে এরকম বল ব্যবহৃত হয়েছিল। সেবার চ্যাম্পিয়নের আসনে বসে পেলের ব্রাজিল।

অনুরূপ নকশায় চার বছর পর জার্মানিতে ‘টেলস্টার ডার্লাস্ট’ বল দিয়ে খেলা হয়। এই ডিজাইনটি ফুটবল ভক্তদের মনে আইকনিক স্ট্যাটাস ধরে রেখেছে। এবার সেই ক্লাসিকাল সদৃশ বল দেখা যাবে আগামী বছরের রাশিয়া বিশ্বকাপে।

১৯৭০ বিশ্বকাপের টেলস্টার বলের আদলে তৈরি ২০১৮ ওয়ার্ল্ডকাপ বল / ছবি: সংগৃহীতইতোমধ্যেই বিশ্বকাপের অফিসিয়াল ম্যাচ বলটি পরখ করে দেখেছেন গতবারের রানার্সআপ আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি। বলের উন্নয়ন প্রক্রিয়ায় তা পরীক্ষা করতে বার্সেলোনা আইকনকে প্রস্তাব দেওয়া হয়। সুযোগটি লুফে নেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।

এ নিয়ে উচ্ছ্বাসই ঝরে মেসির কণ্ঠে, ‘আমি যথেষ্ট ভাগ্যবান যে আগেই বলটি সম্পর্কে জানতে পেরেছি এবং এটি পরখ করে দেখার চেষ্টা করেছি। এর সবকিছু আমার পছন্দ হয়েছে: নতুন ডিজাইন, রং, সবকিছু। ’

মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ফ্রেমবন্দী অফিসিয়াল ম্যাচ বল।  এখানেই হবে বিশ্বকাপের ফাইনাল / ছবি: সংগৃহীত২০১৮ সালের ১৪ জুন ২১তম ফিফা ওয়ার্ল্ডকাপের পর্দা উঠবে। মস্কোর লুজনিকি স্টেডিয়ামে ১৫ জুলাই ফাইনাল।

বাংলাদেশ সময়: ১২২৭ ঘণ্টা, ১০ নভেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।