ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

আবারও দুর্নীতির শিকার ফিফা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
আবারও দুর্নীতির শিকার ফিফা ছবি:সংগৃহীত

সেপ ব্লাটার পরবর্তী ফিফাকে নিয়ে বেশ কয়েকটি বড় দুর্নীতি ধরা পড়েছে। এবার সামনে এলো সম্প্রচার স্বত্ত্ব নিয়ে ঘুষ কেলেঙ্কারির খবর। ইতোমধ্যে ফিফা’র আর্থিক দুর্নীতির শুনানি শুরু হয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টে।

২০২২ সালের কাতার বিশ্বকাপের সম্প্রচার স্বত্ত্ব পাওয়ার জন্য বিভিন্ন মহাদেশের টেলিভিশন সংস্থা যে বিপুল পরিমান অর্থ ঘুষ দিয়েছে বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে, তা নিয়ে তদন্ত ও বিচারপ্রক্রিয়া শুরু করেছে মার্কিন প্রশাসন।  

ফিফা’র মিডিয়া রাইটস সংক্রান্ত দুর্নীতির অন্যতম অভিযুক্ত আলেজান্দ্রো বুরজাকো।

তিনি ‘টরনিয়স ওয়াই কম্পেটেনসিয়াস’ নামক দক্ষিণ আফ্রিকার একটি সংস্থার সিইও। এই সংস্থাটির মাধ্যমেই যাবতীয় বেআইনি অর্থের লেনদেন চলতো।

যুক্তরাষ্ট্রের ফেডারেল কোর্টে শুরু হওয়া শুনানিতে বেশ কয়েক দফায় নিজেদের কুকীর্তির ঘটনা তুলে ধরেছেন বুরজাকো। বিচারকদের সামনে তিনি বর্ণনা করেন কোন কোন সম্প্রচারকারী সংস্থা কোন ফিফা কর্তাকে কত পরিমান অর্থ ঘুষ দিয়েছেন। তার বক্তব্য অনুযায়ী ফিফা’র সঙ্গে যুক্ত তিন কর্তা হোসে মারিয়া মারিন, জুয়ান অ্যাঞ্জেল নাপুত ও ম্যানুয়েল বুরগা বছরে অন্তত ৬ লক্ষ পাউন্ড ঘুষ নিয়েছেন।

আর সেই বিশাল পরিমাণ অর্থ প্রদানকারী টেলিভিশন সংস্থাগুলোর তালিকায় রয়েছে ফক্স আমেরিকান স্পোর্টস, টোয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি ফক্স, ব্রাজিলের গ্লোবো টিভি, আর্জেন্টিনার গ্রুপফুল প্লে এবং স্পেনের মিডিয়াপ্রো।

উল্লেখ্য, সুইজারল্যান্ডের আদালতে দুর্নীতির অভিযোগে ফিফার সাবেক কর্তাদের বিরুদ্ধে একাধিক মামলা চলছে। অভিযুক্তদের তালিকায় রয়েছেন ফিফার সাবেক প্রেসিডেন্ট সেপ ব্লাটার ও উয়েফার সাবেক প্রেসিডেন্ট মিশেল প্লাতিনি। তবে মার্কিন আদালতে মূলত চলছে কনকাকাফ অঞ্চলের টিভি স্বত্ত্ব বিক্রিতে দুর্নীতির মামলা। মার্কিন আদালত এ ব্যাপারে সুইস কোর্টের থেকেও বেশি সক্রিয় ভূমিকা রাখছে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ১৬ নভেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।