ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপে মরিনহোর ‘বাজি’ ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০১৭
বিশ্বকাপে মরিনহোর ‘বাজি’ ইংল্যান্ড ছবি: সংগৃহীত

আগামী বছর রাশিয়ায় ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা দেখছেন হোসে মরিনহো। ম্যানচেস্টার ইউনাইটেড কোচের অনুভূতি, ওয়ার্ল্ডকাপ ট্রফির জন্য ইংলিশ টিমে প্রতিভাবান খেলোয়াড়ের কমতি নেই।

২০১৮ বিশ্বকাপের জন্য প্রস্তুতি অব্যাহত রাখছে গ্যারেথ সাউথগেটের দল। সম্প্রতি ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জার্মানির পর পাঁচবারের বিশ্বসেরা ব্রাজিলের বিপক্ষেও গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছাড়ে তারা।

ম্যাচ দু’টিতে আন্তর্জাতিক পর্যায়ে কম অভিজ্ঞতাসম্পন্ন অনেকেই সুযোগ পান। মরিনহোর বিশ্বাস এই অভিজ্ঞতার মিশ্রণই ইংল্যান্ডকে ভালো অবস্থানে রাখবে। হ্যারি কেন, ড্যালি আলী, রাহিম স্টার্লিং, ড্যানি ওয়েলবেক, মার্কাশ রাশফোর্ডদের মতো তরুণদের প্রতিভা প্রশ্নাতীত।

স্কাই স্পোর্টসকে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে মরিনহো বলেন, ‘আমি মনে করি ইংল্যান্ডের অবশ্যই সুযোগ রয়েছে কারণ তাদের খেলোয়াড়রা আসলেই ভালো। নানা বয়সের বিভিন্ন কোয়ালিটির খেলোয়াড়দের একটা অসাধারণ প্রজন্ম। তাদের হাতে ক্লাব লেভেলে ভালো অভিজ্ঞ খেলোয়াড় রয়েছে, প্রিমিয়ার লিগে খেলছে এবং অনেকেই চ্যাম্পিয়নস লিগেও খেলেছে। ইংল্যান্ডের গুরুত্বপূর্ণ কিছু (বিশ্বকাপ জয়) করার ভালো সম্ভাবনা আছে। ’

৬৬’র বিশ্বকাপ জয়ীদের সতর্কও করে দিয়েছেন মরিনহো। সবকিছু যে নিজেদের মতো করে চলবে তা প্রত্যাশা করা থেকে বিরতি থাকতে বলেছেন পর্তুগিজ অভিজ্ঞ কোচ। আত্মতুষ্টির কোনো সুযোগ নেই। এখানে যে আরও অনেক টিম আছে যারা চ্যাম্পিয়ন হওয়ার সামর্থ্য রাখে সেই কথাটিও স্মরণ করিয়ে দিয়েছেন ‘স্বঘোষিত স্পেশাল ওয়ান’।  

মরিনহোর ভাষ্যমতে, ‘দক্ষিণ আমেরিকা থেকে কয়েকটি গুরুত্বপূর্ণ দল রয়েছে, ইউরোপেরও তিনটি বা চারটি টিম আছে। আগামী সামারে বড় কোনো বিস্ময় দেখতে পাবো বলে আমার বিশ্বাস হয় না।

ইতোমধ্যেই স্বাগতিক রাশিয়াসহ বিশ্বকাপের ৩২টি দল চূড়ান্ত হয়ে গেছে। অক্টোবরের র‌্যাংকিং অনুযায়ী যাদের চারটি পটে ভাগ করা হয়েছে। আগামী ১ ডিসেম্বর মস্কোতে গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ১৬ নভেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।