ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

ফুটবল

জুভিদের বিপক্ষে ড্র করে শেষ ষোলোয় বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
জুভিদের বিপক্ষে ড্র করে শেষ ষোলোয় বার্সা ছবি: সংগৃহীত

লা লিগা ও চ্যাম্পিয়নস লিগে অপরাজেয় বার্সেলোনার সামনে মাঠের লড়াইয়ে নেমেছিল ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাস। ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে হাইভোল্টেজ ম্যাচে জয় পায়নি কোনো দল। গোলশূন্য ড্র করলেও ‘ডি’ গ্রুপ থেকে সেরা হয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে বার্সা।

লা লিগায় ১২ ম্যাচ (১১ জয় ও ১ ড্র) শেষে এখনো হারের স্বাদ পায়নি বার্সা। এই ম্যাচের আগে চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বেও (৩ জয় ও ১ ড্র) সেই ধারা অব্যাহত রেখে মাঠে নামে কাতালানরা।

মাঠে নামার আগে ১ পয়েন্ট পেলেই নকআউট পর্ব নিশ্চিত কিংবা জুভিদের মাঠে হার এড়ালেই শেষ ষোলোতে পা রাখবে স্প্যানিশ জায়ান্টরা-এমন টার্গেট ছিল মেসি-সুয়ারেজদের।

বার্সার শুরুর একাদশে ছিলেন না বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি। শুরুর একাদশে মেসিকে বাইরে রেখে স্কোয়াড সাজান বার্সার কোচ আরনেস্টো ভালভার্দে। শুরুর একাদশে গোলরক্ষক হিসেবে জায়গা পান টার স্টেগেন। আরও ছিলেন সেমেদো, জেরার্ড পিকে, রাকিতিচ, সার্জিও, ইনিয়েস্তা, লুইস সুয়ারেজ, পাউলিনহো, দেউলোফেউ, লুকাস ডিগনে আর স্যামুয়েল উমতিতি। এদিকে, জুভেন্টাসের হয়ে শুরুর একাদশে মাঠে নামেন বুফন, বেনাশিয়া, হুয়ান কুয়াদ্রাদো, প্যাজনিক, সামি খেদিরা, অ্যালেক্স সান্দ্রো, পাওলো দিবালা, দগলাস কস্তা আর গঞ্জালো হিগুয়েইনের মতো তারকারা।

ম্যাচের প্রথম ২০ মিনিটে স্বাগতিক জুভেন্টাসকে পাত্তাই দেয়নি বার্সা। তবে, ১৭ মিনিটের মাথায় গোলের সুযোগ পেয়েছিলেন দিবালা। বার্সার ডিফেন্ডারদের মাঝে ভুল বোঝাবুঝিতে বল পান আর্জেন্টাইন এই তারকা। ডি-বক্সে থেকে গোলবারে জোরালো শট নিলেও বার্সার গোলরক্ষক টার স্টেগেন ঝাপিয়ে বল নিজের নিয়ন্ত্রণে নেন।

ঘরের মাঠে জয় ভিন্ন কিছু ভাবেনি ইতালিয়ান পরাশক্তিরা। প্রতিশোধের লক্ষ্য তো ছিলই। গত সেপ্টেম্বরে ন্যু ক্যাম্পে গ্রুপ পর্বের প্রথম দেখায় ৩-০ গোলে বিধ্বস্ত হয়েছিল গত মৌসুমে বার্সাকে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় করা জুভেন্টাস।

প্রথমার্ধের ৪২তম মিনিটে দেউলোফেউয়ের বাঁকানো শট রুখে দেন জুভিদের অন্যতম সেরা তারকা গোলরক্ষক বুফন। বিশ্বকাপে উঠতে না পারায় ক’দিন আগেই জাতীয় দল ইতালি থেকে এই কিংবদন্তি অবসর নিলেও নিজের সেরা অবস্থানেই আছেন বুফন। পরের মিনিটে প্রতিআক্রমণ থেকে দিবালার বাঁপায়ের জোরালো শট বার্সার গোলবারের উপর দিয়ে বাইরে চলে যায়। ম্যাচের বিরতির আগে কোনো দল গোল পায়নি।

বিরতির পর খেলার ৫৬ মিনিটের মাথায় দেউলোফেউয়ের বদলি হিসেবে মাঠে নামেন বার্সার প্রাণভোমরা মেসি। বিরতির পরও কোনো দল গোলের দেখা পায়নি।

এই ম্যাচে নামার আগে ছন্দে থাকা বার্সার সামনে দুশ্চিন্তার কারণ ছিল অ্যাওয়ে গোল। জুভিদের মাঠে নামার আগে প্রতিপক্ষের জালে বল পাঠাতে পারেনি আর্নেস্টো ভালভার্ডের শিষ্যরা। স্পোর্টিং লিসবনে গিয়ে আত্মঘাতী গোলের সুবাদে ১-০ ব্যবধানের জয় এসেছিল। গ্রিসে অলিম্পিয়াকোসের বিপক্ষে আগের ম্যাচটি গোলশূন্য ড্রয়ে নিষ্পত্তি হয়।

এদিকে, অলিম্পিয়াকোসকে আতিথ্য দেয় পর্তুগালের স্পোর্টিং লিসবন। অলিম্পিয়াকোসকে ৩-১ গোলে হারিয়েছে পর্তুগালের জায়ান্টরা। ‘ডি’ গ্রুপে ৫ ম্যাচ শেষে ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বার্সার চেয়ে ৩ পয়েন্ট পিছিয়ে জুভেন্টাস (৮)। লিসবন ৭ ও ১ পয়েন্ট নিয়ে তলানিতে গ্রিক ক্লাব অলিম্পিয়াকোস।

বাংলাদেশ সময়: ০৩৫০ ঘণ্টা, ২৩ নভেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।