ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসির বিশ্রাম প্রয়োজন: বার্সা কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
মেসির বিশ্রাম প্রয়োজন: বার্সা কোচ ছবি: সংগৃহীত

ইউরোপ শ্রেষ্ঠত্বের আসরে হাইভোল্টেজ ম্যাচে বার্সার শুরুর একাদশে ছিলেন না বিশ্বসেরা ফুটবলার লিওনেল মেসি। মাঠে নামেন ম্যাচের ৫৬তম মিনিটে। তবে ম্যাচে এর তেমন কোনো প্রভাব পড়েনি। সাংবাদিকদের নানাবিধ প্রশ্নের উত্তর দিতে গিয়ে বার্সা কোচ আরনেস্টো ভালভার্দে ম্যাচ শেষে এর কারণ ব্যাখ্যা করেছেন।

লা লিগা ও চ্যাম্পিয়নস লিগে অপরাজেয় দলটি ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের মাঠে গোলশূন্য ড্র করেছে। গ্রুপপর্বের চ্যাম্পিয়ন হিসেবেই শেষ ষোলোতে উঠেছে মেসি-সুয়ারেজরা।

জেরার্ড দেউলোফেউয়ের বদলি হিসেবে নামেন মেসি। তাতে অবশ্য ম্যাচের ভাগ্য বদল হয়নি। প্রচণ্ড ঠান্ডায় খেলতে নেমে ম্যাচের ৬৪তম মিনিটে মেসির ফ্রি-কিক ক্রসবারের উপর দিয়ে যায়। অথচ প্রথম লেগে ক্যাম্প ন্যু’তে মেসির জোড়া গোলে ইতালিয়ান চ্যাম্পিয়নদের ৩-০ ব্যবধানে হারিয়েছিল বার্সা।

বার্সা কোচ শুরুর একাদশে মেসিকে বাইরে রেখে স্কোয়াড সাজাতে গোলরক্ষক টার স্টেগেনের সাথে রেখেছিলেন সেমেদো, জেরার্ড পিকে, রাকিতিচ, সার্জিও, ইনিয়েস্তা, লুইস সুয়ারেজ, পাউলিনহো, দেউলোফেউ, লুকাস ডিগনে আর স্যামুয়েল উমতিতিদের।

ম্যাচ শেষে মেসির পরে নামার কারণ ব্যাখ্যা করেছেন বার্সা কোচ। তিনি জানান, ‘লিও এই মৌসুমে প্রচুর ম্যাচ খেলেছে। তার সত্যিই অনেক বিশ্রাম প্রয়োজন। আমি তাকে দ্বিতীয়ার্ধে নামিয়েছি যেন পুরোটা খেলতে সেরাটা দিতে পারে। এটা দলের পরিকল্পনারই একটি অংশ, যা কোচ হিসেবে আমাকেই সামলাতে হয়। দারুণ একটি ম্যাচে আমরা ড্র করেছি, গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছি আর শেষ ষোলোতে গিয়েছে বলে আমার অনুভূতিটাও দারুণ। ’

চলতি মৌসুমে ছন্দে থাকা বার্সার দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে অ্যাওয়ে গোল। জুভিদের মাঠে নামার আগে প্রতিপক্ষের জালে বল পাঠাতে পারেনি ভালভার্দের শিষ্যরা। স্পোর্টিং লিসবনে গিয়ে আত্মঘাতী গোলের সুবাদে ১-০ ব্যবধানের জয় এসেছিল। গ্রিসে অলিম্পিয়াকোসের বিপক্ষে ম্যাচটিও গোলশূন্য ড্রয়ে নিষ্পত্তি হয়।

‘ডি’ গ্রুপে ৫ ম্যাচ শেষে ১১ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বার্সার চেয়ে ৩ পয়েন্ট পিছিয়ে জুভেন্টাস (৮)। লিসবন ৭ ও ১ পয়েন্ট নিয়ে তলানিতে গ্রিক ক্লাব অলিম্পিয়াকোস।

বাংলাদেশ সময়: ০৮০০ ঘণ্টা, ২৩ নভেম্বর ২০১৭
এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।