ঢাকা, সোমবার, ১৫ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

ফুটবল

উন্মোচন হলো রাশিয়া বিশ্বকাপের পোস্টার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
উন্মোচন হলো রাশিয়া বিশ্বকাপের পোস্টার ছবি:সংগৃহীত

আগামী জুনে রাশিয়ায় অনুষ্ঠেয় ২০১৮ বিশ্বকাপ ফুটবলের অফিসিয়াল পোস্টার উন্মোচন করা হলো। দেশটির রাজধানী মস্কোর মেট্রো স্টেশনে আনুষ্ঠানিকভাবে উন্মোচন হল পোস্টারটি। যেটির ডিজাইন করেছেন রাশিয়ান শিল্পী ইগর গুরোভিচ। পোস্টারের কেন্দ্রিয় চরিত্র বিশ্ব ফুটবলের সর্বকালের অন্যতম সেরা রাশিয়ান গোলরক্ষক লেভ ইয়াসিন।

শূন্যে উড়ে গিয়ে প্রয়াত কিংবদন্তি লেভ ইয়াসিন একটি দুর্দান্ত ‘সেভ’ করার মুহূর্ত কেন্দ্রিয় থিম এই রঙিন পোস্টারটির। আগামী এক ডিসেম্বর রাশিয়া বিশ্বকাপের মূলপর্বের ড্র, চূড়ান্ত গ্রুপ পর্ব ও ক্রীড়াসূচি ঘোষণা করবে ফিফা।

মেট্রো স্টেশনে আনুষ্ঠানিকভাবে পোস্টারের উন্মোচন পর্বের পর ফিফা’র সেক্রেটারি জেনারেল ফাতমা সামুরা বলেন, ‘লেভ ইয়াসিন বিশ্বের সর্বকালের অন্যতম সেরা গোলরক্ষক। তার ছবি সমৃদ্ধ পোস্টারে প্রতিফলিত রাশিয়ান ফুটবলের ঐতিহ্য। ’ 

উল্লেখ্য, রাশিয়ান গোলরক্ষক লেভ ইয়াসিন চারটি বিশ্বকাপে খেলেছিলেন (১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ সালে)। বিশ্বের একমাত্র গোলরক্ষক হিসেবে লেভ ইয়াসিন জিতেছিলেন ‘ব্যালন ডি অর’। ইংল্যান্ডের সমসাময়িক আরেক বিশ্বকাপজয়ী গোলরক্ষক গর্ডন ব্যাঙ্কসের মতোই লেভ ইয়াসিনও গোলরক্ষা করতে নামতেন মাথায় টুপি পরে। হাতে থাকত পুরু গ্লাভস। কালো ফুলহাতা জার্সি ও কালো শর্টস পরে। তিনি গোলরক্ষা করতেন।  

পাঁচ ও ছয়ের দশকে রাশিয়ান ফুটবলে প্রচুর স্কিলফুল ফুটবলার মাঠে আলো ছড়িয়েছেন। একবার বিশ্বকাপ সেমি-ফাইনালেও উন্নিত হয়েছিল সে সময়ের সোভিয়েত ইউনিয়ন দল।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, ২৯ নভেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa