ঢাকা, শুক্রবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৯ ডিসেম্বর ২০২২, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

মেসি নয়, গোলের বিচারে কেন’ই সেরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৭
মেসি নয়, গোলের বিচারে কেন’ই সেরা মেসি নয়, গোলের বিচারে কেন’ই সেরাছবি:সংগৃহীত

২০১৭ সালে ইউরোপ থেকে শুরু করে শীর্ষ অঞ্চলের ফুটবল বা জাতীয় দলগুলোর খেলা প্রায় শেষ। মঙ্গলবারই ইংলিশ প্রিমিয়ার লিগে এ বছরের শেষ ম্যাচ খেললো টটেনহ্যাম হটস্পার। উয়েফা অঞ্চলে শীর্ষ অন্য চার লিগ আগেই শেষ হয়েছে। এরই মধ্যে ‍অনন্য এক কীর্তি দিয়ে বছর শেষ করলেন ইংল্যান্ড ও টটেনহ্যামের স্ট্রাইকার হ্যারি কেন।

চলতি বছরটাতে আর্জেন্টিনা ও বার্সেলোনা তারকা লিওনেল মেসি সর্বোচ্চ গোলদাতা হিসেবে শেষ করতে পারতেন। তবে শেষ পর্যন্ত আলোটা কেড়ে নিলেন এ বছর গোলের ঝড় তোলা কেন।

শেষ ম্যাচে সাউদাম্পটনের বিপক্ষে জোড়া গোল পেয়েছেন তিনি। ২০১৭ সালে ৫৬বার বিপক্ষের জালে বল ঢুকিয়ে গড়লেন রেকর্ড।

আগের ম্যাচেই কেন হ্যাটিট্রিক করেছিলেন। সে ম্যাচে ছুঁয়ে ফেলেন মেসি। তাই শেষ ম্যাচটা তার জন্য ছিলেন চ্যালেঞ্জ। তবে চলতি বছর একটি নয়, দুটি নয়, আটটি হ্যাটট্রিক পাওয়া এ তারকা হয়তো সময়ের অপেক্ষাতেই ছিলেন। হলোও তাই। ... ক্লাবের পাশাপাশি দেশের জার্সিতে এ বছর সর্বোচ্চ গোল করা পাঁচ ফুটবলারদের এক নজরে দেখে নেওয়া যাক।

হ্যারি কেন (৫৬): মাত্র ৫২ ম্যাচে ৫৬ গোল করেছেন হ্যারি কেন। অর্থাৎ ম্যাচ পিছু তিনি ১.০৭ গোল পেয়েছেন।

লিওনেল মেসি (৫৪): সান্তিয়াগো বার্নাব্যুতে পেনাল্টি থেকে লক্ষ্যভেদের পর চলতি বছরে মেসির গোলসংখ্যা ৫৪। ৬৪ ম্যাচে (আর্জেন্তিনা ও বার্সেলোনা) এই গোল করেছেন পাঁচবারের ব্যালন ডি অর জয়ী। ম্যাচ পিছু তার গোল রয়েছে ০.৮৪টি।

রবার্ট লেভান্ডভস্কি (৫৩): বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভান্ডভস্কি ২০১৭ সালে ৫৩টি গোল পেয়েছেন। খেলেছেন ৫৫টি ম্যাচ।  

ক্রিস্টিয়ানো রোনালদো (৫৩): গত এল ক্লাসিকোতে গোল না পেলেও চলতি বছর ভালোই কেটেছে রোনালদোর। ২০১৭ সালে ক্লাব ও দেশ পর্তুগালের হয়ে ৫৯ ম্যাচে ৫৩ লক্ষ্যভেদ রয়েছে তার।  

এডিনসন কাভানি (৫৩): প্যারিস সেন্ট জার্মেইর উরুগুয়ান স্ট্রাইকার এডিনসন কাভানি এই বছরে ৬২টি ম্যাচে ৫৩ গোল করেছেন। নেইমার ও কিলিয়ান এমবাপ্পেকে পাওয়ার আগেও কাভানির গোলক্ষুধা একইরকম ছিল।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ২৭ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa