ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

ফুটবল

ক্লপেরও বিশ্বাস হচ্ছে না লিভারপুলের এমন জয়

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, মে ৮, ২০১৯
ক্লপেরও বিশ্বাস হচ্ছে না লিভারপুলের এমন জয় লিভারপুল কোচ ইয়ুর্গেন ক্লপের উল্লাস-সংগৃহীত

ফরাসি সম্রাট নেপোলিয়ন বোনাপার্ট বলেছিলেন, ‘অসম্ভব শব্দটি কেবল বোকাদের অভিধানেই পাওয়া যায়।’ তীক্ষ্ণ মেধাবলে অসম্ভবকে সম্ভব করে একের পর এক নিজের সাম্রাজ্যের বিস্তার বাড়িয়েছেন তিনি।

ইয়ুর্গেন ক্লপ যেন নেপোলিয়ানের উত্তরসূরি। এমনকি স্কটিশ রাজা রবার্ট ব্রুসকেও স্মরণ করিয়ে দিচ্ছেন লিভারপুলের এই জার্মান কোচ।

কোচিং ক্যারিয়ারে সাতটি প্রধান ফাইনাল হেরেছেন। তবুও ভেঙে পড়েননি। এবার আরেকবার পাহাড়সম বাধা পার হয়ে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছে ক্লপের দল লিভারপুল।

শেষ চারের প্র্রথম লেগে ক্যাম্প ন্যুয়ে ৩-০ ব্যবধানে হেরেছিল ক্লপের দল। মাদ্রিদের ফাইনালে যেতে হলে ফিরতি লেগে অল রেডসদের জিততে হতো ৪-০ ব্যবধানে। চলতি মৌসুমে মেসি-সুয়ারেজ-কৌতিনহোদের বিপক্ষে সেই কাজটি করা ছিল আকাশ-কুসুম চিন্তার সমান। কিন্তু সালাহ-ফিরমিনোবিহীন ক্লপের বাকি শিষ্যরা অ্যানফিল্ডে সেই অবিশ্বাস্য কাজটিই করে দেখিয়েছে।

মঙ্গলবার (০৭ মে) দিবাগত রাতে বার্সেলোনাকে ৪-০ গোলে হারিয়ে দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে জিতে ফাইনালে উঠেছে লিভারপুল। ক্লপের অধীনে অল রেডসদের এটি টানা দ্বিতীয় চ্যাম্পিয়নস লিগ ফাইনাল। আর নিজের তৃতীয়। এর আগে ২০১২-১৩ মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ডকেও ফাইনালে তুলেছিলেন ক্লপ।

অসাধারণ মহাকাব্য লেখার পর শিষ্যদের সঙ্গেই মাঠে বাঁধভাঙা উদযাপনে মেতে ওঠেন ক্লপ। সংবাদ সম্মেলনেও ছিল তার এই উচ্ছ্বাসের প্রকাশ, ‘আমাকে যদি এই ক্লাবটি সম্পর্কে বর্ণনা করতে বলা হয় তবে বলব এটা একটা বিশাল হৃদয় এবং আজ রাতে তা পাগল হয়ে গেছে। এই আওয়াজ আপনি সারাবিশ্বে শুনতে পাবেন। ’

এমন অসমান্য ঘুরে দাঁড়ানোর গল্পটা নিজেও বিশ্বাস করতে পারছেন না ক্লপ। বললেন, ‘পুরো ম্যাচটিই ছিল অসাধারণ। জয় পাওয়াটা দুঃসাধ্য ছিল কিন্তু আমরা সেই কাজটিই করেছি, আমি জানিনা তারা (শিষ্যরা) কিভাবে তা করেছে। ’

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, মে ০৮, ২০১৯
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।