ঢাকা, সোমবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ফুটবল

ভবিষ্যতে মেসির মতো কেউ আসবে না: ফ্যাব্রিগাস 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৯
ভবিষ্যতে মেসির মতো কেউ আসবে না: ফ্যাব্রিগাস  মেসি ও ফ্যাব্রিগাস: ছবি-সংগৃহীত

সমযের অন্যতম সেরা মিডফিল্ডার সেস ফ্যাব্রিগাস। আর্সেনাল কিংবদিন্ত এক সময় লিওনেল মেসির সঙ্গে খেলেছেন বার্সেলোনায়। লা মাসিয়াতেও সতীর্থ ছিলেন দুজনে। আর্সেনাল-বার্সেনোলা ছাড়াও বিশ্বকাপজয়ী স্প্যানিয়ার্ড চেলসিতে কাটিয়েছেন পাঁচ বছর। গত মৌসুমে প্রিমিয়ার লিগের পাট চুকিতে ৩২ বছর বয়সী তারকা ঠিকানা গাড়েন ফরাসি ক্লাব মোনাকোতে। 

নতুন ঠিকানায় নতুন চ্যালেঞ্চ নিয়ে ফ্যাব্রিগাস কথা বলেছেন মাদ্রিদের ক্রীড়াভিত্তিক গণমাধ্যম এএস- এর সঙ্গে। যেখানে ওঠে এসেছে তার সাবেক সতীর্থদের কথা ও ফুটবল নিয়ে স্বতন্ত্র চিন্তা-ভাবনা।

 

এএস: মোনাকোতে এসে কেমন লাগছে?

ফ্যাব্রিগাস: ভালো। দলকে নতুনভাবে জাগিয়ে তোলার লক্ষ্যে আমি এখানে এসেছি। আমরা তা অর্জন করেছি এবং এই মৌসুমে আরো ভালো কিছু করার চ্যালেঞ্চ নিচ্ছি। যদিও এই মৌসুমের শুরুটা আমরা ভালোভাবে করতে পারিনি।  

এএস: লিগ ওয়ান কি প্রিমিয়ার লিগ এবং লা লিগার চেয়ে খুব ভিন্ন?

ফ্যাব্রিগাস: একেবারে, প্রিমিয়ার লিগ ও লা লিগার চেয়ে লিগ ওয়ান ভিন্ন। তবে এখানে সবসময় ফ্রান্সের কিছু স্বতন্ত্র প্রতিভা আসছে। বড় ক্লাবগুলো তাদের সঙ্গে চুক্তি করতে চায়। স্পষ্টত, পিএসজি এখানে প্রভাবশালী দল তবে এখন তারাও মাঝেমধ্যে হারে। গত মৌসুমে তারা টানা চার ম্যাচ হেরেছিল। এটা খুবই ‘শারীরিক’ লিগ, প্রচুর কাউন্টার অ্যাটাকিং ফুটবল হয়, খেলা থাকে সর্বদা উন্মুক্ত এবং খেলা হয় উন্মত্ত গতিতে…তবে কৌশলগতভাবে এখানে উন্নতি করার প্রচুর সুযোগ আছে।  

এএস: বিশ্বকাপ এবং গত আসরের চ্যাম্পিয়নস লিগকে গণনায় নিলে, আপনি কি মনে করেন ফুটবল এখন শারীরিক হয়ে ওঠছে?

ফ্যাব্রিগাস: এই সময় আমাদের ভালোভাবে ডিফেন্ড প্রশিক্ষণই দেওয়া হচ্ছে। কখনো কখনো লিভারপুলের মতো দলগুলো এত ভালো ডিফেন্ড করে যে, রক্ষণদূর্গ নিরাপদ রেখে আক্রমণে ওঠে আসে। অন্যান্য দলগুলো যারা অত ডিফেন্ড করে না, তবে পেছন থেকে কাউন্টার অ্যাটাক করে। এই পদ্ধতিতে ম্যানচেস্টার সিটি, বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ নিজেদের প্রভাব ধরে রেখেছে। কমবেশি তা দেখা যায়। এমনকি বার্সেলোনাও এখন রক্ষণাত্মক ফুটবল খেলে এবং তাতেই তারা অভ্যস্ত হয়ে যাচ্ছে। আমি বলতে চাই যে, চ্যাম্পিয়নস লিগ বলেন বা প্রিমিয়ার লিগ কিংবা লা লিগা, সবখানে একই নির্দেশনা চলছে।

এএস: লিগ ওয়ানের খেলোয়াড়দের মধ্যে এখন যারা আপনার প্রতিপক্ষ, তাদের মধ্যে এমবাপ্পে কেমন? 

ফ্যাব্রিগাস: এমবাপ্পে বিস্ময়কর। ভবিষ্যতে সে বিশ্বের সেরা খেলোয়াড় হতে যাচ্ছে। আমি সবসময় মিডফিল্ডারের মতো চিন্তা করি, আমি যদি তাকে সামনে পেতাম তবে সবসময় তাকে বল অ্যাসিস্ট করতাম কারণ সে খুব দ্রত, বিস্ফোরক। সে ডিফেন্স ভেঙে পিছলে যাওয়ার ক্ষেত্রে খুব চালাকও।

এএস: এবং নেইমার? তিনি কি পারবেন নিজের ফর্ম পুনঃ আবিষ্কার করতে এবং আগের মতো খেলোয়াড় হতে?

ফ্যাব্রিগাস: আমি তার সঙ্গে খেলেছি। সেরা খেলোয়াড়রা কখনো তাদের ছোঁয়া হারায় না। অনেক কোচ আছে যারা খেলোয়াড়দের সেরা খেলাটা বের করে আনতে পারে না। সবাই তার ক্ষমতা নিয়ে খেলে। আপনি যদি সেরা খেলোয়াড় হোন, আপনি সবসময় তাই থাকবেন। এবং সে একজন সেরা খেলোয়াড়।

এএস: আপনি তাকে খুব ভালোভাবে জানেন তাই এই প্রশ্ন…ভবিষ্যতে মেসির মতো আর কোনো খেলোয়াড় কি আসবে?

ফ্যাব্রিগাস: আমি মনে করি এটা হয়তো অসম্ভব। আমরা রোনালদো ও রোনালদিনহোকে দেখেছি, দু’জনই অসাধারণ খেলোয়াড় তবে মেসি ১৫ বছর ধরে সেরা। সে ১৭তম মৌসুম খেলছে এবং সে যখন ১৮ বছর বয়সী ছিল তখন থেকেই সেরা। আমি যা দেখেছি তা হয়তো আপনি বিশ্বাস করবেন না। প্রতি তিনদিন পরেই সে গোল করে। সে দীর্ঘ ভ্রমণের পর অসুস্থতা নিয়ে আর্জেন্টিনার হয়ে খেলতে নামল এবং হ্যাটট্রিক করলো। বিশ্বাস করুন, এটা স্বাভাবিক নয়।  

এএস: এবং হ্যাজার্ড? আপনি তার সঙ্গে খেলেছেন।  

ফ্যাব্রিগাস: আমি তাকে ভালোবাসি। আমি তার অনেক বড় ভক্ত। আমি তার পাশে পাঁচ মৌসুম খেলেছি। সে মাদ্রিদের গেম-চেঞ্চার হতে যাচ্ছে।  

এএস: আপনার কি কখনো রিয়াল মাদ্রিদে খেলার সুযোগ এসেছিল?

ফ্যাব্রিগাস: ফ্লোরেন্তিনো (পেরেজ) এবং কালদেরন (র্যামন) অনেকবার এই নিয়ে বলেছে…

এএস: কিভাবে সেসে’র গল্প শেষ হবে?

ফ্যাব্রিগাস: আমি জানি না। আমি এখনো খেলতে চাই। অনুশীলনে যাওয়ার সময় আমি খুব খুশিতে থাকি এবং ম্যাচে হারলে রাগান্বিত হয়ে যাই।  

বাংলাদেশর সময়: ১৯২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৯
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।