ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

ফুটবল

জমি পেল বাফুফে, ফিফা দেবে ৩০ কোটি টাকা

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, জুন ৩০, ২০২২
জমি পেল বাফুফে, ফিফা দেবে ৩০ কোটি টাকা

ফিফার অর্থায়নে একটি অত্যাধুনিক ট্রেনিং সেন্টার তৈরির জন্য কক্সবাজারে অনেক দিন থেকেই জায়গা খুঁজছিল যুব ও ক্রীড়া মন্ত্রণালয় ও বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। অবশেষে কক্সবাজারের কুনিয়াপালংয়ে টেকনিক্যাল সেন্টার নির্মাণে বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) ছাড়পত্র দিয়েছে পরিবেশ ও বন মন্ত্রণালয়।

টেকনিক্যাল সেন্টার নির্মানের জন্য ২০ একর জমি বরাদ্দ পেয়েছে বাফুফে। ফলে জমি অধিগ্রহণ করে স্থাপনা নির্মাণে আর কোনো বাধা রইলো না। শ্রীঘ্রই ট্রেনিং সেন্টার নির্মাণ কাজে হাত দিতে পারবে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

ফিফা গত ডিসেম্বরের মধ্যেই ট্রেনিং সেন্টারের জন্য জায়গা ঠিকঠাক করতে নির্দেশ দিয়েছিল। সেটা পারেনি জাতীয় ক্রীড়া পরিষদ ও বাফুফে। ফলে বাফুফেকে দ্রুতই জায়গা ঠিক করার তাগিদ দিচ্ছিল ফিফা। এবার জমি পেয়েছে বাফুফে। অপেক্ষা ফিফার আর্থিক অনুমোদনের।

জমি অধিগ্রহনের ছাড়পত্র পাওয়ার পর এবার দ্রুতই ফিফার কাছে অর্থের জন্য আবেদন করবে বাফুফে। ফিফার কর্মকর্তারা জমি পরিদর্শন শেষে সবুজ সংকেত মিললেই শুরু হবে নির্মাণকাজ।  

ভূমি মন্ত্রণালয়, বন অধিদপ্তরের সঙ্গে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়কে নিয়ে কয়েক দফা বৈঠক করে বাফুফে। সব প্রক্রিয়া শেষে টেকনিক্যাল সেন্টারের জন্য বাফুফের জমি বরাদ্দ পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তিনি বলেন, ‘পরিবেশ ও বন মন্ত্রণালয় অলরেডি আমাদের ছাড়পত্র দিয়েছে। আশা করি, ফুটবল ফেডারেশন যে কাজটি করতে চায় খুব শিগগিরই তারা তা করতে পারবে। প্রধানমন্ত্রীও চাচ্ছেন কক্সবাজারে টেকনিক্যাল সেন্টারটি দ্রুতই হোক। ’

এ টেকনিক্যাল সেন্টার নির্মাণের জন্য ফিফার ডেভেলপমেন্ট প্রজেক্টের আওতায় প্রায় ৩০ কোটি টাকা পাবে বাফুফে। কুনিয়াপালংয়ে প্রজেক্টের সম্ভাব্যতা যাচাই সাপেক্ষে রিপোর্ট দেবে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। সেখান থেকে সবুজ সংকেত এলেই শুরু হবে নির্মাণকাজ।

অত্যাধুনিক এই টেকনিক্যাল সেন্টারে থাকবে সব ধরনের সুযোগ-সুবিধা। বয়সভিত্তিক দলগুলোর ডেভেলপমেন্ট প্রোগ্রামের পাশাপাশি জাতীয় দলের কার্যক্রমও পরিচালিত হবে সেখানে।

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, জুন ৩০, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa