ঢাকা, রবিবার, ১৬ আশ্বিন ১৪২৯, ০২ অক্টোবর ২০২২, ০৫ রবিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

সম্পদ বিক্রি করে ‘হাসপাতাল থেকে ছাড়া’ পেয়েছে বার্সেলোনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, আগস্ট ৬, ২০২২
সম্পদ বিক্রি করে ‘হাসপাতাল থেকে ছাড়া’ পেয়েছে বার্সেলোনা

দীর্ঘদিন ধরেই অর্থ সংকটে ভূগছে বার্সেলোনা। ঋণে জর্জরিত ক্লাবটি ছাড়তে হয়েছে নিজেদের সেরা খেলোয়াড়টিকে।

তবে এবার স্বস্তির বার্তা দিলেন ক্লাবটির সভাপতি হুয়ান লাপোর্তা। জানালেন সংকট কাটিয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছে কাতালানরা।

চলতি মৌসুমে বেশ কিছু তারকাকে দলে ভিড়িয়েছে বার্সেলোনা। রবের্ত লেভানডোভস্কি, রাফিনিয়া, জুল কুন্দেসহ কয়েকজন তারাক খেলোয়াড়কে দলে ভেড়ানোর অর্থ কিভাবে এলো সেটার ব্যাখ্যা দিয়েছেন লাপোর্তা। গত বছর ঋণে জর্জরিত থাকা ক্লাবটি এখন ঘুরে দাঁড়িয়েছে বলে দাবি করেন তিনি।

বার্সা সভাপতি বলেন, ‘এক বছর আগে দুর্ভাগ্যজনকভাবে ক্লাবের আর্থিক পরিস্থিতির কারণে আমাদের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির ঘোষণা দিতে হয়েছিল। কিন্তু এক বছর পেরিয়ে গেছে এবং আমরা বলতে পারছি যে আমরা ঘুরে দাঁড়াচ্ছি। ’

গত বছরের আগস্টে গণমাধ্যমকে লাপোর্তা জানিয়েছিলেন, বার্সেলোনার ঋণের পরিমাণ ১৩৫ কোটি ইউরো। এরপর নানা পদক্ষেপ নেয় ক্লাবটি। মার্কিন বিনিয়োগকারী প্রতিষ্ঠান সিক্সথ স্ট্রিট এর কাছে লা লিগার টিভি স্বত্বের মোট ২৫ শতাংশ বিক্রি করে তারা। জার্সি ও স্টেডিয়ামের স্পন্সরশিপের জন্য চুক্তি করে স্পটিফাইয়ের সঙ্গে। বার্সেলোনা স্টুডিওর ২৪.৫% শতাংশও বিক্রি করে তারা। সবকিছুর পর দলবদলের জন্য ১৫ কোটি ইউরো খরচের অনুমতি পায় কাতালানরা।

নিজস্ব সম্পদের কিছু অংশ বিক্রি করে হাসপাতাল থেকে ক্লাবকে বের করে এনেছেন দাবি করে লাপোর্তা জানান, ‘আমাদের জন্য বছরটা খুব কঠিন ছিল। আমাদের অনেক বড় সিদ্ধান্ত নিতে হয়েছে এবং অনেক চাপের মধ্য দিয়ে যেতে হয়েছে। এক বছর পর আমরা পরিস্থিতির মোড় ঘুড়িয়ে দিচ্ছি। আমাদের কাজ চালিয়ে যেতে হবে। তবে আমরা আর্থিক দৃষ্টিকোণ থেকে বলতে পারি, আমরা হাসপাতাল থেকে বেরিয়ে এসেছি। আমাদের এখনও সতর্ক থাকতে হবে। ’

‘গত দুই মাসে বার্সেলোনা ৮০ কোটি ইউরো এনেছে। আমরা অনেক চেষ্টা করেছি। আমাদের কিছু সম্পদ বিক্রি করতে হয়েছে, তবে ভবিষ্যতে আমরা সেসব ফিরে পাব। ফুটবলে বার্সেলোনাকে একটা দৃষ্টান্ত/উদাহরণ হিসেবে ফিরিয়ে আনার জন্য আমরা কাজ করছি। আমরা যে জায়গায় ছিলাম, সেখানে ফিরে যাচ্ছি। ’

সংকট কাটিয়ে দারুণ এক দলবদল মৌসুম কাটালেও নতুন ফুটবলারদের এখনও লা লিগায় নিবন্ধন করতে পারেনি বার্সেলোনা। তবে শিগগিরেই সবাইকে নিবন্ধন করানো হবে বলে আশা প্রকাশ করেন ক্লাবটির সভাপতি।

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa