ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফ্রান্স

প্যারিস থেকে রহমান মাসুদ

আপেল গার্ল

রহমান মাসুদ, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৪ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
আপেল গার্ল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্যারিস, ফ্রান্স: প্রতিদিন সকালে কপ সেন্টারে আসা সাঁটল বাসের যাত্রীরা নেমেই উপভোগ করেন লাস্যময়ী ফরাসি তরুণীর আতিথেয়তা। এ আতিথেয়তা কিন্তু গতানুগতিক নয়।

সম্মেলনে যোগ দেওয়া অতিথিদের দিকে এসব তরুণী হাসিমুখে এগিয়ে যান আপেল নিয়ে।

একটি বা দু’টি নয়, আপনার হাতে তারা তুলে দেবেন বড় সাইজের একাধিক আপেল। হাসিমুখে জানাবেন শুভকামনাও। সম্মেলন এলাকায় এখন তাদের খ্যাতি ‘আপেল গার্ল’ হিসেবে।

আপেল গার্লরা শুধু সুমিষ্ট ফ্রেশ আপেলই দেবেন না, পাওয়া যাবে ছবি তোলার অনুমতিও। যদিও এর জন্য তাদের গেলাতে হবে অনুরোধের ঢেঁকি! মানে অনেক কষ্ট করে ছবি তুলতে রাজি করানো গেলো একজনকে। তবে নাম পরিচয় জানতে চাওয়ার আগেই অন্যকে আপেল দিতে দিলেন ভোঁ দৌড়!

এ কাজে শুধু মেয়েরাই নন, আছেন ছেলেরাও। কাঁধে বাক্স ভর্তি আপেল নিয়ে তারাও ছুটে যাচ্ছেন সম্মেলনে অংশগ্রহণকারীদের দিকে। তবে সবার নজর কেড়েছেন আসলে আপেল গার্লরাই!

এবারের প্যারিস সম্মেলনের ৪৫ হাজার অতিথির আতিথেয়তায় দেশটির সরকার এমন ১০ হাজার ভলেন্টিয়ার নিয়োগ দিয়েছে। বিমানবন্দর, রেলস্টেশন, মেট্রো স্টেশন ও সম্মেলন কেন্দ্রে রাত-দিন পর্যায়ক্রমে কাজ করে যাচ্ছেন তারা। এদের সবাই বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

** ব্রাকেটবন্দি চুক্তির খসড়া
** টার্কিশ এয়ারের লাগেজ বিড়ম্বনায় প্যারিসে
** কপ-২১ সম্মেলনের সফলতা নিয়ে ধোঁয়াশা
** বাংলানিউজের মাসুদ এখন প্যারিসে

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
আরএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।