ঢাকা, সোমবার, ১৭ আষাঢ় ১৪৩১, ০১ জুলাই ২০২৪, ২৩ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

রাজশাহীতে ডেঙ্গু রোধে মাঠে নামল ভ্রাম্যমাণ আদালত, প্রথম দিনেই জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫১ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
রাজশাহীতে ডেঙ্গু রোধে মাঠে নামল ভ্রাম্যমাণ আদালত, প্রথম দিনেই জরিমানা ভ্রাম্যমাণ আদালতের অভিযান।

রাজশাহী: রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে হু-হু করে বাড়ছে ডেঙ্গুরোগী। গেল ২৪ ঘণ্টায় নতুন রোগী ভর্তি হয়েছে পাঁচজন।

আগের রোগী মিলিয়ে হাসপাতালে এখন ২২ ডেঙ্গুরোগী ভর্তি আছেন।

উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় এরই মধ্যে রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ও জেলা প্রশাসনকে ব্যবস্থা নিতে চিঠি দিয়েছেন রামেক হাসপাতাল পরিচালক।

শনিবার (১৫ জুলাই) সিটি করপোরেশন এলাকায় ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশার প্রজননস্থল ধ্বংসে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে রাজশাহী সিটি করপোরেশন। এ সময় এডিস মশা ও লার্ভা পাওয়ায় দুই প্রতিষ্ঠানকে ২০ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

তিনি জানান, শনিবার নগর ভবন থেকে রেলস্টেশন ভাংড়িপট্টি হয়ে পদ্মা আবাসিক হয়ে উপভদ্র হয়ে দড়িখরবনা উপশহর সড়ক হয়ে পুনরায় নগর ভবন পর্যন্ত বিভিন্ন প্রতিষ্ঠান ও বাসা বাড়িতে অভিযান চালানো হয়। এ সময় এডিস মশা ও মশার লার্ভা পাওয়ায় পদ্মা আবাসিক এলাকার একটি প্রোপার্টিজ এবং বাবুল ফিলিং স্টেশনকে ১০ হাজার করে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া রাস্তা ও ফুটপাত দখল করে অবৈধভাবে নির্মাণ সামগ্রী রাখার দায়ে তিনজনকে মোট ১১ হাজার টাকা জরিমানা করা হয়।

আজকের অভিযানে রাজশাহী বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের জেলা কীটতত্ত্ববিদ উম্মে হাবিবা, কিটতত্ত্বীয় টেকনিশিয়ান আব্দুল বারী, রাজশাহী সিটি করপোরেশনের উপপ্রধান স্বাস্থ্য কর্মকর্তা সেলিম রেজা রঞ্জু, মশক কর্মকর্তা (মনিটরিং) সৈয়দ জুবায়ের হোসেন মুন, জনসংযোগ কর্মকর্তা মোস্তাফিজ মিশু, ম্যাজিস্ট্রেট শাখার বেঞ্চ সহকারী হাবিবুর রহমানসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

এদিকে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এফএম শামীম আহাম্মদ জানান, এখন পর্যন্ত রামেক হাসপাতালে ৭১ ডেঙ্গুরোগী ভর্তি হয়েছেন। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৪৮ জন। তার মধ্যে আইসিইউতে থাকা সাত মাসে সাবাকেও আজ শনিবার সকালে ডিসচার্জ দেওয়া হয়েছে। তার অবস্থা বর্তমানে স্থিতিশীল। এছাড়া ৮ জুলাই ডেঙ্গু আক্রান্ত হয়ে জেলা মুন্সিগঞ্জ থেকে আসা একজন নিরাপত্তাকর্মীর মৃত্যু হয়েছে। বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ২২ ডেঙ্গুরোগী।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।