ঢাকা, মঙ্গলবার, ১৮ আষাঢ় ১৪৩১, ০২ জুলাই ২০২৪, ২৪ জিলহজ ১৪৪৫

স্বাস্থ্য

ফরিদপুরে ডেঙ্গুতে আক্রান্ত ছাড়াল ১০ হাজার, মৃত্যু ৪৪

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২৩
ফরিদপুরে ডেঙ্গুতে আক্রান্ত ছাড়াল ১০ হাজার, মৃত্যু ৪৪

ফরিদপুর: ফরিদপুরে চলতি বছরের প্রথম নয় মাসেই হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর সংখ্যা দশ হাজার ছাড়িয়ে গেছে। এছাড়া জেলায় এই রোগে মৃত্যু হয়েছে ৪৪ জনের।

শনিবার (২৩ সেপ্টেম্বর) ফরিদপুর সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ফরিদপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল ও ডায়াবেটিক অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন আরও ৪ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৪৪ জনে।

গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে নতুন করে ভর্তি হয়েছেন ৩০৯ জন রোগী। বর্তমানে জেলার বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৮৯৭ জন। আর গত নয় মাসে জেলায় আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১০ হাজার ১৩৮ জনে।

গত ২৪ ঘণ্টায় মৃত ৪ জন হলেন- ফরিদপুরের নগরকান্দা উপজেলার আসমত আলীর স্ত্রী খাদিজা বেগম (৬০), মধুখালী উপজেলার বাঘবাড়ি গ্রামের কালিপদ পালের ছেলে কৃষ্ণপদ পাল (৪০), সদরপুর উপজেলার জাকেরের ডাঙ্গী গ্রামের আ. খালেক মোল্লার ছেলে তাজল মোল্লা (৫৫) এবং গোপালগঞ্জ জেলার কাশিয়ানি উপজেলার রাইতকান্দি গ্রামের হারুন মোল্লার ছেলে সজিব মোল্লা (২৮)।

ফরিদপুর সিভিল সার্জনের কার্যালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. এনামুল হকও একই তথ্য নিশ্চিত করে বলেন, ‘ডেঙ্গুতে আক্রান্ত হয়ে খাদিজা বেগম, কৃষ্ণপদ পাল ও সজিব মোল্লা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এছাড়া ডায়াবেটিক অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাজল মোল্যা নামে অপর আরেকজন মারা যান। ’ 

তিনি আরও বলেন, ‘গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে নতুন করে ভর্তি হয়েছেন ১০৪ জন রোগী। বর্তমানে হাসপাতালটিতে ৩৬১ জন রোগী চিকিৎসাধীন রয়েছেন। ’

ফরিদপুর সিভিল সার্জনের কার্যালয় সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতালে ৩৬১ জন, জেনারেল হাসপাতালে ৯৫ জন, বোয়ালমারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৯৬ জন, ভাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৬৩ জন, নগরকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২০ জন, আলফাডাঙ্গা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ২৫ জন, সদরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৪৩ জন, মধুখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৯৪ জন, চরভদ্রাসন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ১৩ জন এবং ডায়াবেটিক অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ হাসপাতালে ৮৭ জন চিকিৎসাধীন রয়েছেন।


ফরিদপুরের সিভিল সার্জন ডা. মো. ছিদ্দীকুর রহমান জানান, হাসপাতালগুলোতে চিকিৎসাধীন অবস্থায় এ পর্যন্ত মারা গেছেন ৪৪ জন। মারা যাওয়া ব্যক্তিরা রাজবাড়ী, ফরিদপুর, মাগুরা, মাদারীপুর ও গোপালগঞ্জ জেলার বাসিন্দা। জেলায় ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ১০ হাজার ১৩৮ জন। এর মধ্যে ৯ হাজার ১৯৭ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন।

সিভিল সার্জন বলেন, ফরিদপুরে প্রতিদিনই ডেঙ্গু রোগী ও মৃত্যুর সংখ্যা বাড়ছে। তাই স্বাস্থ্য বিভাগ ও জেলা প্রশাসনের পক্ষ থেকে সচেতনতা বাড়ানো, ভ্রাম্যমাণ আদালত পরিচালনা, পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান, লিফলেট বিতরণ ও মশা নিধন অভিযান অব্যাহত রয়েছে। আশা করছি, অতি দ্রুতই আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমে আসবে।

বাংলাদেশ সময়: ১৫২০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২৩
এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।