ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

খুলনায় ঠোঁটকাটা ও তালুকাটা রোগীদের বিনামূল্যে চিকিৎসা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০১৪
খুলনায় ঠোঁটকাটা ও তালুকাটা রোগীদের বিনামূল্যে চিকিৎসা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

খুলনা: দাতব্য সংস্থা অপারেশন ক্লেফ্ট অস্ট্রেলিয়া ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় বেসরকারি সংস্থা সেন্টার ফর ডিজঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) উদ্যোগে খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে শুরু করেছে তিন দিনব্যাপী ফ্রি চিকিৎসা ক্যাম্প।

শনিবার সকালে হাসপাতালের অপারেশন থিয়েটারের সামনে এ ক্যাম্পের উদ্বোধন করা হয়।



উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিডিডি’র প্রজেক্ট ম্যানেজার হাসিবা হাসান জয়া। প্রধান অতিথি ছিলেন খুমেক হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. প্রশান্ত কুমার বিশ্বাস।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খুমেক হাসপাতালের অ্যানেসথিওলজি বিভাগের কনসালট্যান্ট ডা. মো. ফরিদ উদ্দিন আহমেদ,  বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান ডা. মো. তরিকুল ইসলাম,  বেসরকারি সংস্থা উন্নয়নের নির্বাহী পরিচালক এসএম মোস্তাফিজুর রহমান,  সিনিয়র এরিয়া ম্যানেজার মো. মোস্তাফিজুর রহমান প্রমুখ।

অপারেশন কার্যক্রম পরিচালনা করেন ক্যাম্পের দলনেতা অধ্যাপক মো. আইয়ুব আলীসহ সিডিডি ও হাসপাতালের চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীরা।

অর্থ এবং সুযোগের অভাবে যেসব ঠোঁটকাটা ও তালুকাটা রোগী চিকিৎসা করাতে পারছে না তাদের জন্য এ ক্যাম্প অত্যন্ত কার্যকর একটি উদ্যোগ উল্লেখ করে প্রধান অতিথি বলেন, এ ধরনের উদ্যোগ সময়োপযোগী এবং সেবামূলক। এর মাধ্যমে সমাজের অসহায় ও দুঃস্থদের সেবা করা সম্ভব। সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাগুলো এভাবে এগিয়ে আসলে স্বাস্থ্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া সম্ভব।

ক্যাম্পের উদ্বোধনী দিনে বিএল কলেজের শিক্ষার্থী ভারতী ঘোষ, নওয়াপাড়ার আগুনে পুড়ে যাওয়া রুমিয়া ছাড়াও রামপালের ফয়লার পাঁচ মাসের এবং নওয়াপাড়ার চার মাসের ঠোঁটকাটা শিশুসহ অনেককে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়।

সিডিডির পক্ষ থেকে বলা হয়, দেশব্যাপী বিনামূল্যে অপারেশন ক্যাম্পের মাধ্যমে বছরে প্রায় ১২শ’ রোগী সেবা পেয়ে থাকে।

শিশু থেকে ৪০ বছর বয়সী রোগীদের এ সেবা দেওয়া হয় এবং দরিদ্র জনগণের সেবার উদ্দেশ্যে এ প্রকল্পের কার্যক্রম চলছে বলেও জানায় সিডিডি।

বিগত ১৮ বছর ধরে তিন শতাধিক সহযোগী সংস্থার মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তি সম্পর্কিত নানাবিধ ভ্রান্তি ও কুসংস্কার দূরীকরণ, পুনর্বাসন সেবা প্রাপ্তিতে সহায়তাকরণ, প্রতিবন্ধিতা বিষয়ক প্রয়োজনীয় তথ্য প্রদান, প্রতিবন্ধীদের জন্য শিক্ষা, প্রশিক্ষণ, কর্মসংস্থানে সহায়তা করে আসছে সিডিডি।

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, এপ্রিল ১৯,  ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।