ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ভিটামিন চাহিদায় ওষুধ নয়-প্রাকৃতিক খাবার খান

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪
ভিটামিন চাহিদায় ওষুধ নয়-প্রাকৃতিক খাবার খান ছবি: প্রতীকী ভিটামিন

ঢাকা: কোনো ধরনের ভিটামিন ঘাটতি দেখা দিলেই মানুষের শরীর দুর্বল হয়ে পড়ে, এমনকি অসুস্থ হয়ে পড়ার পর অনেক বড় ধরনের দুঃসংবাদও শুনতে হয়। তাই শরীরের ভিটামিন ঘাটতি কাটানোর চিকিৎসকদের পরামর্শে অনেকেই ভিটামিন সমৃদ্ধ ওষুধ সেবন করে থাকেন।



অপেক্ষাকৃত কম দামে প্রাকৃতিক খাবার পাওয়া গেলেও ভিটামিনের ঘাটতি পূরণের জন্য অধিকাংশ লোকই বেশি দামের সম্পূরক ওষুধ সেবন করেন।

কিন্তু প্রাকৃতিক খাবারের চেয়ে ভিটামিনের ঘাটতি পরিপূরক এ ধরনের ওষুধ কতটুকু বেশি কার্যকর?

বিশেষজ্ঞদের মতে, মানুষের স্বাস্থ্যের ভিটামিন ঘাটতি পূরণের ক্ষেত্রে  সম্পূরক ওষুধ বেশি কার্যকরী ভূমিকা রাখতে পারে এমন কোনো প্রমাণ নেই? কিন্তু প্রাকৃতিক খাবারই যে বেশি পুষ্টি সরবরাহ করতে পারে এ ব্যাপারে অনেক গবেষণা রয়েছে।

দিল্লি ইউনিভার্সিটির ইনস্টিটিউট অব হোম ইকোনমিক্সের সহযোগী অধ্যাপক সীমা পুরি বলেন, যদি সঠিক পদ্ধতিতে সবরকমের প্রাকৃতিক খাবার গ্রহণ করা হয়, তবে সেটা স্বাস্থ্যের জন্য অনেক উপকারী-এটা নির্দ্বিধায় বলা যায়। আর ভিটামিন সম্পূরক ট্যাবলেট বা এ জাতীয় ওষুধের চেয়ে অনেক বেশি কার্যকরতো বটেই।

ইন্ডিয়া ইন্টারন্যাশনাল সেন্টারে আয়োজিত ‘ভিটামিন-আমার কি কোনো মাল্টিভিটামিন পরিপূরক ওষুধ সেবন দরকার?’ শীর্ষক সেমিনারে বক্তব্য রাখছিলেন সীমা।

তবে, যেকোনো ধরনের ডায়েটারি ওষুধের ব্যাপারে সতর্কতা উচ্চারণ করেন এ স্বাস্থ্য বিশেষজ্ঞ। তিনি বলেন, মিনারেল ও ক্যালসিয়াম সমৃদ্ধ সুপারফুড গ্রহণে সবার সতর্ক হওয়া উচিত।

চাহিদানুযায়ী ভিটামিন যোগান দেওয়ার ক্ষেত্রে প্রাকৃতিক খাবারকে সবসময়ের সেরা দাবি করে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেস’র (এআইআইএমএস) সাবেক অধ্যাপক এন কে অরোরা বলেন, শাক-সবজি পরিষ্কার করে রান্নার জন্য কাটাকুটি করলে এর ভিটামিন নষ্ট হয় না। আর এ ধরনের খাবারে ভিটামিনের যোগান অনেকগুণ বেশি।

সেমিনারে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ভেজালমুক্ত ওষুধ বিষয়ক সংস্থা ‘ভোক্তা ফোরাম’র নরেশ গুপ্ত। তার মতে, সম্পূরক ওষুধগুলোয় ভিটামিনের পরিমাণও অনেক কম থাকে, যেটা চাহিদা মেটাতে সবসময় সম্ভব হয় না।

তবে সেমিনারের বক্তারা একমত পোষণ করে বলেন, প্রাকৃতিক খাবারই শরীরে ভিটামিনের চাহিদা পূরণের সর্বোকৃষ্ট মাধ্যম।

বাংলাদেশ সময়: ০৫৫৯ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।