ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

তামাক কোম্পানির লোগো সরালো আয়েশা মেমোরিয়াল হাসপাতাল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৪
তামাক কোম্পানির লোগো সরালো আয়েশা মেমোরিয়াল হাসপাতাল

ঢাকা: বিরূপ সমালোচনার মুখে অবশেষে তামাক কোম্পানির সরাসরি প্রচারণা থেকে সরে আসতে বাধ্য হলো রাজধানীর আয়েশা মেমোরিয়াল স্পেশালাইজড হাসপাতাল কর্তৃপক্ষ।

কয়েকদিন আগে চিকিৎসা নিতে ইচ্ছুক এক রোগী তথ্যের জন্য হাসপাতালটির ওয়েবসাইটে গিয়ে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো কোম্পানি, বাংলাদেশের (বিএটিবি) লোগো দেখতে পান।

চিকিৎসাসেবা দেওয়া প্রতিষ্ঠানে তামাক কোম্পানির এমন প্রচারণায় তখন হতবাক হন স্বাস্থ্যখাত সংশ্লিষ্টরা।

পরে এ নিয়ে গত ১৩ এপ্রিল বাংলানিউজটোয়েন্টিফোর.কমে ‘তামাক কোম্পানির প্রচারণায় আয়েশা মেমোরিয়াল হাসপাতাল’ শিরোনামে
একটি প্রতিবেদন প্রকাশিত হলে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন পোর্টালে ব্যাপক সমালোচনা শুরু হয় আয়েশা মেমোরিয়াল হাসপাতালের নৈতিক অবস্থান ঘিরে।

ওয়েবসাইটে তামাক কোম্পানির লোগো ব্যবহারের ঘটনায় আয়েশা মেমোরিয়াল স্পেশালাইজড হাসপাতালের প্রতি নিন্দা জানায় তামাক নিয়ন্ত্রণে কাজ করা বেসরকারি সংস্থা প্রজ্ঞা। সংস্থার পক্ষ থেকে বলা হয়, এটি শুধু আইনের অবমাননা নয়, অনৈতিকও বটে। যেখানে মানুষ চিকিৎসা নিতে যান, সেই প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিএটিবি’র প্রচারণা মেনে নেওয়া যায় না।

হাসপাতালের ওয়েবসাইটে বিএটিবি’র লোগো প্রকাশকে দুঃখজনক বলে অভিহিত করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিক্যাল অফিসার মাহফুজুল হকও।

এ ধরনের বিরূপ সমালোচনার মুখে পড়ে এক সপ্তাহ পরেই রাজধানীর মহাখালীতে অবস্থিত আয়েশা মেমোরিয়াল স্পেশালাইজড হাসপাতাল তাদের ওয়েবসাইট থেকে বিএটিবি’র লোগোটি সরিয়ে নিতে বাধ্য হলো।

যদিও ওয়েবসাইটে তামাক কোম্পানি বিএটিবি’র লোগো লাগিয়ে প্রচারণার ব্যাপারে সাফাই গেয়ে হাসপাতালের হেড অব মার্কেটিং শাহেদ বাংলানিউজকে জানিয়েছিলেন, বিএটিবি আমাদের কর্পোরেট ক্লায়েন্ট। এ কারণে তাদের লোগো হাসপাতালের ওয়েবসাইটে ব্যবহার করা হয়েছে।

তামাক কোম্পানির লোগো ব্যবহারে আইনি বাধ্যবাধকতার ব্যাপারে তিনি যে অবহিত নন তাও জানান শাহেদ।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন’২০১৩ এর ৫ নং অনুচ্ছেদ অনুযায়ী, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে তামাকের ব্যবহার বৃদ্ধির উদ্দেশ্যে যেকোনো ধরনের বাণিজ্যিক কর্মকাণ্ড নিষিদ্ধ। কর্পোরেট সোস্যাল রেসপন্সিবিলিটির (সামাজিক দায়বদ্ধতা) ক্ষেত্রেও তামাকজাত কোম্পানির লোগো, সাইন বা প্রতীক ব্যবহারে নিষেধাজ্ঞা রয়েছে।

এছাড়াও আইনের ৫ এর ঘ ধারায় স্পষ্ট করে বলা রয়েছে, ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়া ছাড়াও কোনো ওয়েবসাইটে তামাক কোম্পানির প্রচারণা করা যাবে না।  

আইনের ফাঁক গলে বিভিন্নভাবে তামাক কোম্পানিগুলো নিজেদের প্রচারণা চালিয়ে আসছে। লোগো ব্যবহারে নিষেধাজ্ঞা থাকায় বিভিন্ন কৌশলে এ ধরনের প্রচারণা চালিয়ে থাকে তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, দেশে প্রতি বছর ৫৭ হাজার লোকের মৃত্যু ঘটে ধূমপানের কারণে। এছাড়াও ধূমপানের কারণে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে চিকিৎসার জন্যে জনগণকে যে পরিমাণ অর্থ খরচ করতে হয়, তা তামাক কোম্পানিগুলোর দেওয়া রাজস্বের কয়েক গুণ।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৪

** তামাক কোম্পানির প্রচারণায় আয়েশা মেমোরিয়াল হাসপাতাল

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।