ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

বন্ধ্যাত্ব সমাধানে বাংলাদেশে বার্থ-এর কর্মশালা

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৪
বন্ধ্যাত্ব সমাধানে বাংলাদেশে বার্থ-এর কর্মশালা

ঢাকা: বন্ধ্যাত্বকে মানব জীবনের এক নম্বর সমস্যা হিসেবে আখ্যায়িত করেছে কলকাতার বেঙ্গল ইন ফার্টিলিটি অ্যান্ড রিপ্রোডাক্টিভ থেরাপি হসপিটাল (বার্থ)।

রোববার ঢাকায় হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশের তরুণ চিকিৎসকদের দিয়ে কর্মশালা অন ইন ফার্টিলিটি অ্যান্ড রিপ্রোডাক্টটিক হেলথ কেয়ারের আয়োজন করেন বার্থ-এর কর্ণধার ডা. গৌতম খাস্তগীর।

 

কর্মশালার আয়োজন করে ঢাকায় ভারতীয় হাইকমিশন।  

ড‍া. গৌতম খাস্তগীর বলেন, সমস্যা যেমন আছে তার সমাধানও আছে। তিনি বলেন, মানুষের জীবনের বড় চাওয়া হলো তার সন্তান। যাদের সন্তান নেই তারা বুঝেন এর ব্যথা। কতটুকু। অথচ একটু সচেতন হলেই এবং চিকিৎসা নিলে এই সমস্যা থেকে সমাধান পাওয়া সম্ভব। কিন্তু বাঙালিদের মধ্যে লজ্জা বেশি থাকায় তারা ডাক্তারের শরনাপন্ন হন না। যে কারণে এসব দম্পতি অভিশাপ নিয়ে বন্ধ্যাত্ব জীবন কাটিয়ে দেন। তিনি বলেন, আপনারা এভাবে সময় না কাটিয়ে আমাদের ওইখানে চিকিৎসা নিন।

এ বন্ধ্যাত্বকে কাটিয়ে উঠতে ড. খাস্তগীর কলকাতার এলগিন রোডে একটি হসপিটাল তৈরি করেছেন। তার ‍অধীনে প্রায় দেড়’শ চিকিৎসক কাজ করছেন।

কর্মশলায় বাংলাদেশের অর্ধশত তরুণ নারী চিকিৎসক অংশ নেন।

এছাড়া অংশ নেন-  ভারতীয় হাইকমিশনের ফাস্ট সেক্রেট‍ারি (বাণিজ্য) বিজয় সিল ভেরাজ, বাংলাদেশে মেডিকেল অ্যাসোসিয়েশনের সাংগঠনিক সম্পাদক ডা. উত্তম কুমার চক্রবর্তী,  বাইরাম প্রজেক্ট লিমিটেডের ব্যাবস্থাপনা পরিচালক (এমডি) জাহিদুল ইসলাম, সাইনডিলের মো. বদরুদ্দোজা সাগর, ড. শামসুন্নাহার প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।