ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বিনামূল্যে ঠোঁট কাটার চিকিৎসা এনাম ক্লেফট সেন্টারে

ষ্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, মার্চ ৬, ২০১৫
বিনামূল্যে ঠোঁট কাটার চিকিৎসা এনাম ক্লেফট সেন্টারে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সাভার (ঢাকা): জন্মগতভাবে ঠোঁট কাটা, তালু কাটা দরিদ্র শিশু-কিশোর রোগীদের বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে সাভারে চালু হলো এনাম ক্লেফট সেন্টার। আন্তর্জাতিক দাতা সংস্থা স্মাইল ট্রেইনের সহযোগিতায় সাভার এনাম মেডিকেল কলেজে এখন থেকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হবে ঠোঁটকাটা ও তালুকাটা শিশু-কিশোরদের।



শুক্রবার (০৬ মার্চ) দুপুরে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ‘এনাম ক্লেফট সেন্টার’র উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য ডা.এনামুর রহমান।

চাইল্ড হেলথ অ্যাওয়ারনেস ফাউন্ডেশন আয়োজিত এ সেন্টারটিতে প্রথমদিনেই ২০ জন ঠোঁটকাটা ও তালুকাটা শিশুকে বিনামূল্যে অস্ত্রোপচার করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বলা হয়, শুধূ বাংলাদেশেই বছরে ৬ হাজারের বেশি ঠোঁট ও তালুকাটা শিশু জন্ম নেয়। গ্রামে এ নিয়ে নানা ধরনের কুসংস্কার রয়েছে। ফলে সঠিক ও যথাযথ চিকিৎসার অভাবে এক পর্যায়ে এসব শিশুর চেহারা বিকৃত হয়ে পড়ে।

দেশের ১৭টি হাসপাতালের সহায়তায় বিকৃত চেহারার এই শিশুদের অস্ত্রোপচারের মাধ্যমে স্বাভাবিক ও সুন্দর জীবনে ফিরিয়ে আনাই এ কর্মসূচির অংশ বলে জানিয়েছেন আয়োজকরা।

এ সেন্টারটি চালু করার মধ্যদিয়ে প্রান্তিক  জনগোষ্ঠীর মাঝে এই সেবা আরো বিস্তৃত করা সম্ভব হবে বলে জানানো হয়।

অনুষ্ঠানে অন্যর মধ্যে উপস্থিত ছিলেন, স্মাইল ট্রেইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মোস্তাফিজুর রহমান, চাইল্ড হেলথ অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ডা.শামীম আরা খান চৌধুরী, প্রকল্প পরিচালক শিশু কিশোর প্লাস্টিক সার্জন অধ্যাপক ডা. বিজয় কৃষ্ণ দাস, সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তা কামরুল হাসান মোল্লা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শেফালিকা দাস। এনাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক রওশন আক্তার চৌধুরী, জাহিদুর রহমান, আনোয়ারুল কাদের নাজিম প্রম‍ুখ।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, মার্চ ০৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।