ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ক্যাম্পসের গোলটেবিলে তথ্য

কিডনি রোগে ঘণ্টায় ৫ জনের মৃত্যু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, মার্চ ৭, ২০১৫
কিডনি রোগে ঘণ্টায় ৫ জনের মৃত্যু ছবি : শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশে প্রায় দুই কোটির বেশি মানুষ কিডনি রোগে আক্রান্ত। আর এই রোগে প্রতি ঘন্টায় অন্তত ৫ জন করে অকাল মৃত্যুবরণ করছে।



জাতীয় প্রেসক্লাবে শনিবার বেলা সাড়ে ১১ টায় “সবার জন্য সুস্থ কিডনি প্রয়োজন গণসচেতনতা” শীর্ষক গোলটেবিল আলোচনায় এ তথ্য জানানো হয়েছে।

সেচ্ছাসেবী সংগঠন কিডনি অ্যাওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস) আয়োজিত গোলটেবিল আলোচনায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি ডা. এম এ সামাদ।

আলোচনায় অংশ নেন প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিক উল হক, জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক গাজী আশরাফ হোসেন লিপু, বাংলাদেশ রোনাল এসাসিয়েশন এর সভাপতি অধ্যাপক ডা. রফিকুল আলম, ন্যাশনাল ইন্সটিটিউট অব কিডনি ডিজেজেস অ্যান্ড ইউরোলজি’র পরিচালক অধ্যাপক ডা.রফিকুল আবেদীন, ডেইলি সান সম্পাদক মো.জামিলুর রহমান, ব্যবসায়ী আব্দুর রাজ্জাক প্রমূখ।  
 
সভাপতি ডা. এম এ সামাদ বলেন, কিডনী রোগ অত্যন্ত ভয়াবহ। এ রোগের চিকিৎসা এতই ব্যয়বহুল যে এ দেশের শতকরা ৫ ভাগ লোকের এ রোগের চিকিৎসা চালানো সম্ভব নয়।

তিনি বলেন, এই ভয়াবহ রোগ সম্পর্কে শুধুমাত্র মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করে ৬০ শতাংশ কিডনী বিকল রোগ প্রতিরোধ করা সম্ভব।
কিডনী সচল ও সুস্থ রাখতে তিনি অধিক পানি পান ও ব্যায়াম করার উপর গুরুত্বারোপ করেন।

আলোচনায় এ রোগ প্রতিরোধে ৮ টি বিষয় মেনে চলার পরামর্শ দেওয়া হয়। সেগুলো হলো, কায়িক পরিশ্রম ও নিয়মিত ব্যায়াম করা, উচ্চ রক্তচাপ ও ডায়েবেটিকস নিয়ন্ত্রণে রাখা, সুপ্ত উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য নিয়মিত রক্তচাপ পরীক্ষা করা,স্বাস্থ্যসম্মত খাবার গ্রহণ ও ওজন নিয়ন্ত্রণে রাখা, পর্যাপ্ত পরিমাণে পানি পান করা, ধুমপান থেকে বিরত থাকা, ডাক্তারের পরামর্শ ছাড়া কোন ঔষুধ সেবন না কর এবং নিয়মিত কিডনীর কার্যকারিতা পরীক্ষা করা।

বাংলাদেশ সময় ১২১৮ ঘণ্টা, মার্চ ০৭,২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।