ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

প্রসূতি মায়ের জন্য বিশেষ সেবা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১৫
প্রসূতি মায়ের জন্য বিশেষ সেবা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: প্রসূতি মায়ের জন্য বিশেষ সেবা নিয়ে আসছে পরিবার পরিকল্পা অধিদপ্তর। মাতৃ ও নবজাতক শিশুর মৃত্যুর হার কমাতে এই বিশেষ ব্যবস্থার উদ্যোগ নিয়েছে সরকার।



আগামী ৭ থেকে ১২ নভেম্বর ‘পরিবার পরিকল্পনা, মা-শিশু, কৈশোরকালীন স্বাস্থ্য সেবা ও প্রচার সপ্তাহ’ পালন উপলক্ষে রাজশাহীতে সংবাদ সম্মেলন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৪ নভেম্বর) দুপুরে রাজশাহী পরিবার পরিকল্পনা ইনস্টিটিউট সভাকক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। এতে প্রসূতি মায়ের সেবা সংক্রান্ত পরিকল্পনার তথ্য সবার সামনে উপস্থাপন করা হয়।  

এতে জানানো হয়, ‘প্রসব পরবর্তী পরিকল্পনা পদ্ধতি গ্রহণ করুন অপরিকল্পিত গর্ভধারণ রোধ করুন’- এ প্রতিপাদ্য নিয়ে পালিত হতে যাচ্ছে স্বাস্থ্য সেবা ও প্রচার সপ্তাহ। আগামী ৭ নভেম্বর থেকে সেবা সপ্তাহ শুরু হবে। চলবে আগামী ১২ নভেম্বর পর্যন্ত।
 
সভায় রাজশাহী পরিবার পরিকল্পনা ইনস্টিটিউটের পরিচালক মলয় কুমার রায়ের সভাপতিত্বে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রশাসক মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী, রাজশাহী সিভিল সার্জন ডা. মো. আবদুস সোবাহান এবং পরিবার কল্যাণ পরিদর্শিকা প্রশিক্ষণ প্রতিষ্ঠানের অধ্যক্ষ ফরিদুল হক।
 
স্বাগত বক্তব্য দেন রাজশাহী পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডা. নাসিম আখতার। পরিবার পরিকল্পনায় করণীয় পদক্ষেপসমূহের ওপর তথ্য উপস্থাপন করেন সহকারী পরিচালক তাসিকুল হক।

এ সময় বক্তারা বলেন, শিক্ষার হার বেশি থাকলেও রাজশাহী ও রংপুরে বাল্যবিয়ের হার সবচেয়ে বেশি। সে তুলনায় সিলেট ও চট্টগ্রামে এর হার অনেক কম আবার মাতৃমৃত্যুর হারও কম। প্রসব পরবর্তীকালীন পদ্ধতি বাস্তবায়ন করতে পারলে মাতৃমৃত্যু এবং নবজাতক মৃত্যুর হার ৩০ শতাংশ কমবে।
 
বক্তারা বলেন, বর্তমানে এসএমসি এবং পরিবার পরিকল্পনা অধিদপ্তর যৌথ উদ্যোগে সারা দেশে সাড়ে ১৩ হাজার কমিউনিটি হেলথ কেয়ারে গর্ভকালীন সেবা প্রদান করছে।

বাংলাদেশ সময়: ১৫৩৭ ঘণ্টা, নভেম্বর ০৪, ২০১৫
এসএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।