ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

৫শ’ শয্যার পূর্ণাঙ্গ মেডিকেল কলেজ স্বাস্থ্যমন্ত্রীর জেলায়

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৫
৫শ’ শয্যার পূর্ণাঙ্গ মেডিকেল কলেজ স্বাস্থ্যমন্ত্রীর জেলায় ছবি: ফাইল ফটো

ঢাকা: ২০১৪-১৫ শিক্ষাবছর থেকে সিরাজগঞ্জে মেডিকেল কলেজের একাডেমিক কার্যক্রম শুরু হয়। একাডেমিক কাজ শুরু হলেও এখনও কোনো অবকাঠামোগত সুবিধা তৈরি হয়নি।

ফলে বর্তমানে বিকল্প ব্যবস্থায় ছাত্র-ছাত্রীদের আবাসন ব্যবস্থাসহ কলেজের একাডেমিক কাজ পরিচালিত হচ্ছে।
 
এ অবস্থা উত্তোরণে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের জেলা সিরাজগঞ্জ সদরে নতুন আঙ্গিকে ৫শ’ শয্যাবিশিষ্ট আধুনিক মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
 
স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানায়, একটি পূর্ণাঙ্গ মেডিকেল কলেজের জন্য একাডেমিক, প্রশাসনিক, ছাত্র-ছাত্রীদের আবাসন ব্যবস্থাসহ অন্যান্য অবকাঠামো নির্মাণ করা হবে। সে লক্ষ্যে নতুন একটি প্রকল্প হাতে নেওয়া হচ্ছে।
 
২০১৪-১৫ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দবিহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় এ প্রকল্পটি ‘সিরাজগঞ্জে একটি মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন’ শিরোনামে অন্তর্ভূক্ত আছে। এটি দু’শ’ ৫০ শয্যার হওয়ার কথা থাকলেও এর পরিবর্তে পাঁচশ’ শয্যার আধুনিক হাসপাতাল নির্মাণ করা হবে।
 
জানা যায়, মেডিকেল কলেজটির নাম ‘শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ ও হাসপাতাল’ হিসেবে মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সে অনুযায়ী প্রকল্পটির নাম পরিবর্তন করে নতুন করে পরিকল্পনা কমিশনে পাঠানো হয়েছে।
 
প্রকল্পের মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ৮৩১ কোটি ৬৪ লাখ টাকা। জানুয়ারি ২০১৫ থেকে ডিসেম্বর ২০১৭ মেয়াদে প্রকল্পটি বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে। প্রস্তাবিত প্রকল্পে প্রাক্কলিত ব্যয়ের ৩০ একর জমি অধিগ্রহণ, বিভিন্ন ধরনের ২৭টি ভবনসহ অবকাঠামো নির্মাণ, অফিস, মেডিকেল যন্ত্রপাতি, আসবাবপত্র ও যানবাহন কেনা হবে।
 
স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (পরিকল্পনা) ডা. রাশিদুন নিসা এ বিষয়ে বাংলানিউজকে বলেন, সিরাজগঞ্জে ৫শ’ শয্যাবিশিষ্ট হাসপাতাল নির্মাণের লক্ষ্যে ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সিরাজগঞ্জ সদরে হাসপাতালটি নির্মাণ করা হবে।

মন্ত্রণালয় সূত্র জানায়, পুরনো প্রকল্প বাস্তবায়নের প্রথম বছরেই অর্থাৎ ২০১৪-১৫ অর্থবছরে ৮৩ কোটি ১৬ লাখ টাকা ব্যয়ের প্রস্তাব করা হয়েছে। কিন্তু এখন এ ব্যয় রাখার কোনো প্রয়োজন নেই। কারণ চলতি অর্থবছরে ইতোমধ্যে সাত মাসের অধিক সময় অতিবাহিত হয়েছে। কাজেই নতুন প্রকল্পের আওতায় প্রকল্পের কাজ শুরু হবে।
 
এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল) ফয়েজ আহমেদ বাংলানিউকে বলেন, ৫শ’ শয্যার একটি হাসপাতাল সিরাজগঞ্জে হবে বলে শুনেছি। প্রাথমিক পর্যায়ের বিষয়ে কিছু বলতে পারবো না। তবে হাসপাতাল নির্মাণ হয়ে গেলে ম্যানেজমেন্টের বিষয়ে বলতে পারবো।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৫
এমআইএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।