ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

দেশেই হবে আধুনিক সার্জিক্যাল সেন্টার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৫
দেশেই হবে আধুনিক সার্জিক্যাল সেন্টার ছবি: কাশেম হারুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশেই আধুনিক সার্জিক্যাল সেন্টার গড়ার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সব ধরনের অপারেশনের সুযোগ থাকবে এ সেন্টারে।


 
শনিবার (০৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এ ঘোষণা দেন।
 
১৩তম ‘ইন্টারন্যাশনাল সার্জিক্যাল কংগ্রেস’ এবং ‘সার্ক সার্জিক্যাল কংগ্রেসের’ আয়োজক ‘সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ’।
 
মন্ত্রী এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন। সার্জিক্যাল সেন্টার নির্মাণের বিষয়টি মূলত সার্জনদের দীর্ঘদিনের সুপারিশের ফল, যা এবার পূরণ হতে চলেছে।
 
মন্ত্রী বলেন, বাংলাদেশের চিকিৎসা সেবার মান এখন অনেক উন্নত। সার্জনরা আন্তরিক থাকলে এ অবস্থার আরও উন্নতি সম্ভব। একটি আধুনিক সার্জিক্যাল সেন্টার করবো আমরা।
 
বাংলাদেশে ভালো সার্জন থাকায় হার্টের অপারেশনের রোগীসহ অনেক রোগী এখন আর সেভাবে বাইরে যায় না- বলেন তিনি।
 
সম্মেলনটির গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, এমন আয়োজনে নিজেদের অভিজ্ঞতা দিয়ে অন্যকে যেমন সমৃদ্ধ করা যায়, তেমনি নিজেরাও সমৃদ্ধ হতে পারি। আমরা চিকিৎসাখাতে কতটা এগিয়েছি, সেটি বিশ্বের কাছে তুলে ধরার এটি একটি সুযোগ।
 
মাসে অন্তত একটি দিন বিনামূল্যে দরিদ্ররোগীদের সেবা দিতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানান তিনি।
 
মন্ত্রী আরও বলেন, অনেকেই বলছেন, বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন, কিন্তু আমি বিশ্বাস করি না। আপনারা ঘোষণা দিন- গরীব রোগীদের মাসে অন্তত একটি দিন বিনা পয়সায় সেবা দিন। দেশের জনসংখ্যা প্রায় ১৬ কোটি। এতো রোগীর যথেষ্ট সেবা দিতে সরকারকে কখনও কখনও বেগ পেতে হয়। কিন্তু আপনারা আরও মানবিক হলে মানুষ ভালো সেবা পাবে।
 
আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক মো. জুলফিকার রহমান খানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব অধ্যাপক ইকবাল আর্সলান, কংগ্রেস সভাপতি অধ্যাপক মওদুদ হোসেন আলমগীর, সাধারণ সম্পাদক অধ্যাপক এজেডএম মুস্তাক হোসেন তুহিন প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৪৫৩ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
এসকেএস/আইএ

** ‘স্বর্ণপদক’ পেলেন হারুন, ‘আইকন অব সার্জনস’ রসুল
** অভিজ্ঞতা বিনিময় করছেন সার্কের সার্জনরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।