ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

২ বছরে স্বাস্থ্যমন্ত্রীও ‘হাফ ডাক্তার’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৫
২ বছরে স্বাস্থ্যমন্ত্রীও ‘হাফ ডাক্তার’ ছবি: কাশেম হারুন / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: আবারো নিজেকে ‘মুন্নাভাই এমবিবিএস’ আখ্যা দিলেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ডাক্তার না হয়েও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বে এসে গত ২ বছরে তাকেও মুন্নাভাইর মতো ‘হাফ ডাক্তার’ হতে হয়েছে বলে জানালেন তিনি।



শনিবার (০৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নানাদেশের সার্জনদের একটি সম্মেলন চলছিল। এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি নিজেকে এ আখ্যা দেন।

মন্ত্রী বলেন, এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলাম। এখন স্বাস্থ্য মন্ত্রণালয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দায়িত্ব দিয়েছেন। আমি ডাক্তার নই, এখানে উপস্থিত সবাই ডাক্তার। কিন্তু গত ২ বছরে আমিও ‘হাফ ডাক্তার’ হয়ে গেছি, ‘মুন্নাভাইএমবিবিএস’-এর মতো হাফ ডাক্তার- মুন্নাভাইএমবিবিএস হয়ে গেছি।

মন্ত্রীর রসিকতায় সম্মেলনে হাসির রোল ওঠে। ডাক্তাররা হাততালি দিয়ে ‘হাফ ডাক্তার’কে উৎসাহ দিচ্ছিলেন।

মোহাম্মদ নাসিম বলেন, অনুষ্ঠানে এসে আমার বাবার (সাবেক প্রধানমন্ত্রী এম. মনসুর আলী) সার্জনকেও খুঁজে পেলাম। আমার বাবার অ্যাপেনডিক্স অপারেশন হয়েছিলো। যিনি এই অপারেশন করেছিলেন ওনাকেও ওই অনুষ্ঠানে পেলাম। বাবার অপারেশনটি ছোট্ট ছিলো।   কিন্তু সে সময় সেটিও অনেক জটিল মনে করতাম। আর এখনতো দেশে অনেক বড় অপারেশন হচ্ছে।

সম্মেলনে ‘আইকন অব সার্জনস’ খেতাব পাওয়া অধ্যাপক গোলাম রসুলকে অভিনন্দন জানাতে গিয়েও রসিকতা করেন মন্ত্রী।

নাসিম বলেন, আজ ‘আইকন অব সার্জনস’ খেতাব পেয়েছেন আমাদের ডা. গোলাম রসুল সাহেব। তার বাড়ি কুমিল্লা, কিন্তু তিনি পাবনার জামাই। আমাদের ‘এলাকার জামাই’র হাতে সম্মাননা দিয়ে ভালো লেগেছে’- বলে মন্ত্রী নিজে একচোট হেসে নেন, সার্জনের মুখেও তখন হাসি।

১৩তম ‘ইন্টারন্যাশনাল সার্জিক্যাল কংগ্রেস এবং সার্ক সার্জিক্যাল কংগ্রেস’-এর দ্বিতীয় দিনের সেশনগুলো চলছিল এদিন।

‘সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ’ প্রতিবার বাংলাদেশে এ সম্মেলনটির আয়োজন করে আসছে।

আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক মো. জুলফিকার রহমান খানের সভাপতিত্বে অন্যদের মাঝে বক্তব্য রাখেন- বিএমএ’র মহাসচিব অধ্যাপক ইকবাল আর্সলান, কংগ্রেস সভাপতি অধ্যাপক মওদুদ হোসেন আলমগীর, সাধারণ সম্পাদক অধ্যাপক এজেডএম মুস্তাক হোসেন তুহিন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৪৯ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
এসকেএস/বিএস

** দেশেই হবে আধুনিক সার্জিক্যাল সেন্টার
** ‘স্বর্ণপদক’ পেলেন হারুন, ‘আইকন অব সার্জনস’ রসুল
** অভিজ্ঞতা বিনিময় করছেন সার্কের সার্জনরা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad