ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

এক সেন্টারে সব সেবা দেবেন দেশসেরা সার্জনরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ৫, ২০১৫
এক সেন্টারে সব সেবা দেবেন দেশসেরা সার্জনরা ছবি : কাসেম হারুন/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দেশেই আধুনিক সার্জিক্যাল সেন্টার গড়বে সরকার। এক সেন্টারে সব ধরনের অপারেশনের সুযোগ রাখার ইচ্ছা দেশের সার্জনদের।

রোগীদের সুবিধার কথা চিন্তা করে তারা এমনটি চাইছেন।

শনিবার (৫ ডিসেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত হয় ১৩তম ‘ইন্টারন্যাশনাল সার্জিক্যাল কংগ্রেস’ এবং ‘সার্ক সার্জিক্যাল কংগ্রেস’।

এর আয়োজন করে ‘সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ’।

সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে সার্জিক্যাল সেন্টার গড়ার ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

সার্জিক্যাল সেন্টার নির্মাণের সুপারিশ দীর্ঘদিন ধরেই করছিলেন সার্জনরা, যা এবার পূরণের আশ্বাস দিলেন মন্ত্রী। রোগীদের জন্য এটি বেশ সুবিধাজনক হবে বলে মনে করছেন তিনি।

মন্ত্রী আরও বলেন, বাংলাদেশের চিকিৎসা সেবার মান এখন অনেক উন্নত। সার্জনরা আন্তরিক থাকলে এ অবস্থার আরও উন্নতি সম্ভব। একটি আধুনিক সার্জিক্যাল সেন্টার করবো আমরা।

বাংলাদেশে ভালো সার্জন থাকায় হার্টের অপারেশনের রোগীসহ অনেক রোগী এখন আর সেভাবে বাইরে যায় না- বলেন তিনি।

সম্মেলনটির গুরুত্ব তুলে ধরে নাসিম বলেন, এমন আয়োজনে নিজেদের অভিজ্ঞতা দিয়ে অন্যকে যেমন সমৃদ্ধ করা যায়, তেমনি নিজেরাও সমৃদ্ধ হতে পারি। আমরা চিকিৎসাখাতে কতটা এগিয়েছি, সেটি বিশ্বের কাছে তুলে ধরার এটি একটি সুযোগ।

মাসে অন্তত একটি দিন বিনামূল্যে দরিদ্ররোগীদের সেবা দিতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘অনেকেই বলছেন, বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন। কিন্তু আমি বিশ্বাস করি না। আপনারা ঘোষণা দিন। গরীব রোগীদের মাসে অন্তত একটি দিন বিনা পয়সায় সেবা দেবেন। দেশের জনসংখ্যা প্রায় ১৬ কোটি। এত রোগীর যথেষ্ট সেবা দিতে সরকারকে কখনও কখনও বেগ পেতে হয়। কিন্তু আপনারা আরও মানবিক হলে মানুষ ভালো সেবা পাবে। ’

সেরা সার্জনদের এ সম্মেলনে সম্মাননা দেওয়া হয়।

সার্জারিতে নতুন ও অনন্য অবদানের জন্য ‘আছির মেমোরিয়াল গোল্ড মেডেল’ পেলেন মেজর জেনারেল অধ্যাপক হারুনুর রশিদ, ‘আইকন অব সার্জনস’ খেতাব পেলেন অধ্যাপক গোলাম রসুল।

‘আইকন অব সার্জনস’ খেতাব আরও যারা পেয়েছেন, তারা হলেন- নেপালের রামপ্রসাদ শ্রেষ্ঠ, পাকিস্তানের মুমতাজ মাহের, ভারতের সতীশ কে. শুক্লা, শ্রীলঙ্কার চান্না রত্নাতুঙ্গা।

এ খেতাব যার যার দেশ থেকে মনোনীতরা পেয়ে থাকেন।

চারদিনের এ কংগ্রেসটি শুরু হয়েছে শুক্রবার (০৪ ডিসেম্বর)। প্রথম, তৃতীয় ও চতুর্থ দিনের সেশনগুলোর জন্য স্থান বরাদ্দ রয়েছে রাজধানীর মহাখালীতে, শনিবারের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানটি বিআইসিসি’তে আয়োজন করা হয়।

এবারের সম্মেলনে আফগান প্রতিনিধি ছাড়া অন্য দেশের প্রতিনিধিরা অংশ নেন। বিভিন্ন সেশনে সার্জনরা নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন, বিভিন্ন কেস কীভাবে সামলেছেন- সেসব জানান।

আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক মো. জুলফিকার রহমান খানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএমএ’র মহাসচিব অধ্যাপক ইকবাল আর্সলান, কংগ্রেস সভাপতি অধ্যাপক মওদুদ হোসেন আলমগীর, সাধারণ সম্পাদক অধ্যাপক এজেডএম মুস্তাক হোসেন তুহিন প্রমুখ।

‘হল অব ফেম’-এ ঢোকার পথে একটি সিম্পোজিয়ামও আয়োজন করা হয়, এতে সার্জারিসংশ্লিষ্ট সামগ্রী প্রদর্শন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, ডিসেম্বর ০৫, ২০১৫
এসকেএস/এটি

** ২ বছরে স্বাস্থ্যমন্ত্রীও ‘হাফ ডাক্তার’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।