ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

এইডস আক্রান্ত মা ও নবজাতকদের সেবার মেয়াদ বাড়লো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৫
এইডস আক্রান্ত মা ও নবজাতকদের সেবার মেয়াদ বাড়লো

ঢাকা: এইডস আক্রান্ত মা ও নবজাতকদের সেবা কার্যক্রম অব্যাহত রাখার জন্য ‘প্রিভেনশন অব মাদার টু চাইল্ড ট্রান্সমিশন অব এইচআইভি’র (পিএমটিসিটি) প্রকল্পের মেয়াদ আরও এক বছর বাড়ানো হচ্ছে।

রোববার (০৬ ডিসেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এ তথ্য জানানো হয়।



ইউনিসেফ’র আর্থিক সহায়তায় পরিচালিত এ প্রকল্পের মেয়াদ চলতি মাসের ১৫ তারিখ শেষ হওয়ার কথা ছিলো।

সরকারি পর্যায়ে প্রথমবারের মতো বাংলাদেশে ২০১৩ সালের ১৬ মে থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অবস অ্যান্ড গাইনি বিভাগ এইচআইভি আক্রান্ত গর্ভবতী মায়েদের সেবাদান শুরু করে এবং তা বর্তমানেও চালু রয়েছে।

এ পর্যন্ত ৩৫ জন এইচআইভি আক্রান্ত গর্ভবতী মাকে পিএমটিসিটি কার্যক্রমের আওতায় সেবা দেওয়া হয়েছে। ইতোমধ্যে ২৬ জন মা সুস্থ সন্তান প্রসব করেছেন। ২৫ জন মা তাদের সন্তানদের বুকের দুধ খাইয়েছেন। ২২ শিশু পিসিআর পরীক্ষার মাধ্যমে এইচআইভি মুক্ত বলে প্রমাণিত হয়েছে। বাকি শিশুদেরও পরীক্ষা করা হবে।

সভায় উপস্থিত ছিলেন বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. রহুল আমিন মিয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. আলী আসগর মোড়ল, প্রক্টর অধ্যাপক ডা. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. আসাদুল ইসলাম, পরিচালক (হাসপাতাল) ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আব্দুল মজিদ ভূঁইয়া, প্রিভেনশন অব মাদার টু চাইল্ড ট্রান্সমিশন অব এইচআইভি’র (পিএমটিসিটি) নির্বাহী কমিটির চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লাহ, প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. সালেহা বেগম চৌধুরী, হাসপাতালটির প্রসূতি ও ধাত্রীবিদ্যা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. পারভীন ফাতেমা, নবজাতক বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আব্দুল মান্নান, ভাইরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহীনা তাবাসসুম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৫
এমএন/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।